Maldaha Himsagar Mango: মালদার হিমসাগর নিয়ে বড় খবর! ১৩০০ কেজি আম...

Malda Mango: চলতি মরশুমে মালদায় আমের ফলন অনেকটাই কম হয়েছে। স্থানীয় বাজারে আমের দাম এবার চড়া।

Updated By: Jun 28, 2024, 05:26 PM IST
Maldaha Himsagar Mango: মালদার হিমসাগর নিয়ে বড় খবর! ১৩০০ কেজি আম...

রণজয় সিংহ: এবার বিদেশে পাড়ি দিচ্ছে মালদার হিমসাগর। স্বাদে গন্ধে অতুলনীয় এই আমের চাহিদা দেশের বাজারে ব্যাপক। ইতিমধ্যে মালদার এই আম GI তকমা পেয়েছে। সেই সুবাদে হিমসাগর প্রজাতির আমের চাহিদা আরও বৃদ্ধি পেয়েছে। এমনকি ব্যবসায়ী থেকে কৃষকেরা দাম ভাল পাচ্ছেন এই আমের। গত দুই বছর আগে মালদার আম বিদেশে রফতানি হয়েছিল। কিন্তু বিভিন্ন কারণে গতবছর মালদার আম বিদেশে পাঠানো সম্ভব হয়নি। এই বছর মালদার আম বিদেশে পাঠাতে প্রথম থেকে উদ্যোগ নিয়েছেন বেশ কিছু রফতানিকারী।

তাঁদের প্রচেষ্টাতেই মালদার আমের গুনগত মান যাচাই করে ভাল আম বিদেশে পাঠাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে হিমসাগর আমকেই বেছে নেওয়া হয়েছে। সমস্ত কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে মালদার হিমসাগর বিদেশে পাড়ি দিবে। উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি মরশুমে মালদায় আমের ফলন অনেকটাই কম হয়েছে। আবহাওয়ার খামখেয়ালি জন্য এবার আমের ফলনে ঘাটতি দেখা দিয়েছে এমনটাই দাবি উদ্যানপালন দফতরের। স্থানীয় বাজারে আমের দাম এবার চড়া। তারপরেও বেশ কিছু রফতানিকারী এবছর মালদার আম বিদেশে পাঠানোর উদ্যোগ গ্রহণ করেছেন। উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, দুবাই ও আমেরিকায় প্রথম পর্যায়ে এই আম পাঠানো হবে। এই দুই দেশে প্রথমে ১৩০০ কেজি আম পাঠানো হবে। সমস্ত আম হিমসাগর প্রজাতির।

প্রথম পর্যায়ের আম দুটি দেশে ভাল বিক্রি হলে আগামীতে ধাপে ধাপে আরও আম পাঠানোর পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে বিদেশে আম রফতানির সমস্ত রকম প্রস্তুতি শুরু হয়েছে। বেছে বেছে জেলার যে সমস্ত বাগানে ভাল মানের আম রয়েছে সেগুলি পাঠানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। সমস্ত কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই প্রথম পর্যায়ের আম বিদেশে পাড়ি দিবে।

আরও পড়ুন, Jalpaiguri: ছাদ-জমিন পতিত না রেখে সোনা ফলান, উপায় আনাজের খোসা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.