Jalpaiguri: ছাদ-জমিন পতিত না রেখে সোনা ফলান, উপায় আনাজের খোসা...

Jalpaiguri: সবজির খোসা ফেলে দেন নাকি? এবার আর এই ভুল করবেন না। ফেলে দেওয়া খোসা থেকেই হবে অর্থ উপার্জন। তৈরি হবে গাছের খাবার। তরতাজা হবে সবুজ গাছ।

Updated By: Jun 28, 2024, 05:15 PM IST
Jalpaiguri: ছাদ-জমিন পতিত না রেখে সোনা ফলান, উপায় আনাজের খোসা...

প্রদ্যুৎ দাস: সবজির খোসা ফেলে দেন নাকি? এবার আর এই ভুল করবেন না। ফেলে দেওয়া খোসা থেকেই হবে অর্থ উপার্জন। তৈরি হবে গাছের খাবার। তরতাজা হবে সবুজ গাছ। 

আরও পড়ুন: North Bengal Heavy Rain: ভোর থেকেই ভারী বৃষ্টি, জারি সতর্কতা, বাঁধ থেকে ছাড়া হল জল, জলমগ্ন এলাকা...

ছাদের উপরই হরেক রকমের গাছ লাগিয়ে তাক লাগিয়ে দিয়েছেন জলপাইগুড়ির বাসিন্দা সিদ্ধার্থ সরকার। কৃষিক্ষেত্রে প্রযোজ্য এমন সরঞ্জাম কেনাবেচার সঙ্গে যুক্ত তিনি। তবে এই গাছগুলির সার হিসেবে তিনি বাইরের কোনও রাসায়নিক ব্যবহার করেননি। বরং, ফেলে দেওয়া সব্জির খোসা দিয়েই সার বানিয়ে গাছের যত্ন করেন প্রতিদিন। বাড়ির ছাদই এক টুকরো কৃষিক্ষেত্র। ফল, ফুল, সবজি থেকে শুরু করে কী নেই তাঁর ছাদ-বাগানে! 

পেশার পাশাপাশি জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সিদ্ধার্থের গাছ লালন-পালন করাটা নেশাও বটে! আম, জাম, কাঁঠাল, লিচু থেকে শুরু করে হরেক ধরনের সবজি চাষও করেছেন তিনি। সারা বছর মেলে ভাল ফলন।

আরও পড়ুন: Tsunami Alert: ৭.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্প! আছড়ে পড়তে চলেছে সুনামি?

তবে এবার অন্য সমীকরণ। এখন থেকে সব্জির খোসা ফেলে না দিয়ে তা দিয়ে গাছের খাবার তৈরি করার পরামর্শ দিচ্ছেন তিনি। কেউ যদি এই ভাবে চাষাবাদ করতে চায় তা হলে তাঁর সঙ্গে যোগাযোগও করতে পারেন। দু'হাত বাড়িয়ে সাহায্য করার আশ্বাস দেন তিনি। সব্জির খোসা দিয়ে গাছের সুষম খাদ্য প্রস্তুত হয় এবং বাড়তি উপার্জন হতে পারে কম খরচেই। তা শিখিয়ে দিলেন জলপাইগুড়ির এই বাসিন্দা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.