Virat Kohli, WI vs IND: ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে 'বিরাট' সাফল্য, ২৯তম টেস্ট শতরান করে স্যর ডনকে ছুঁলেন 'কিং কোহলি'

এই ইনিংসের ফলে আন্তর্জাতিক ক্রিকেটে রানের নিরিখে পাঁচ নম্বরে উঠে এসেছেন বিরাট। ১২১ রান করার ফলে বিরাটের মোট রান ৫০০ ম্যাচে ২৫,৬৬৯। তালিকায় সবার উপরে রয়েছেন সচিন তেন্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬৪ ম্যাচে ৩৪,৩৫৭ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারা। ৫৯৪ ম্যাচে তাঁর রান ২৮,০১৬। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 21, 2023, 09:33 PM IST
Virat Kohli, WI vs IND: ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে 'বিরাট' সাফল্য, ২৯তম টেস্ট শতরান করে স্যর ডনকে ছুঁলেন 'কিং কোহলি'
২৯তম টেস্ট শতরানের পর স্ত্রী অনুষ্কা শর্মার দেওয়া গলার চেনকে চুমু খাচ্ছেন বিরাট। ছবি: বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাইলফলকের টেস্ট ম্যাচে স্যর ডন ব্র্যাডম্যানকে (Sir Don Bradman) ছুঁলেন বিরাট কোহলি (Virat Kohli)। আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের ৫০০তম ম‌্যাচ খেলছেন তিনি। ঐতিহাসিক পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে শতরান হাঁকালেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন বিপক্ষের পেসার গ্যাব্রিয়েল শ্যাননকে চার মেরে টেস্টে ২৯টি শতরান সেরে ফেলেন 'কিং কোহলি' (King Kohli)। আর এই শতরানের আওঙ্গে আরও একটি মাইলফলক গড়লেন তিনি। দেখতে দেখতে তিন ফরম্যাট মিলিয়ে দেশের হয়ে ৭৬টি শতরানের মালিক হয়ে গেলেন বিরাট। তবে এই মাইলস্টোন শতরানের ইনিংসকে বেশিদূর এগিয়ে নিয়ে যেতে পারলেন না। ২০৬ বলে ১২১ রানে থামলেন বিরাট। আলজারি জোসেফের থ্রো-তে রান আউট হওয়ার আগে এই ইনিংস গড়তে মেরেছিলেন ১১টি চার। 

প্রথম দিনের শেষে ৮৭ রানে অপরাজিত ছিলেন বিরাট। দ্বিতীয় দিন শতরান করতে বেশি সময় লাগালেন না। শতরান করে ব্যাট তুললেন আকাশে। চলতি বছর টেস্টে নিজের দ্বিতীয় শতরান করলেন বিরাট। বর্ডার-গাভাসকর ট্রফিতে আমদাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮৬ রানের ইনিংস খেলেছিলেন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টেও শতরানের সুযোগ ছিল। ৭৬ রান করে আউট হয়ে যান বিরাট। দ্বিতীয় টেস্টে আর সুযোগ হাতছাড়া করলেন না তিনি।

বিরাটের কাছ থেকে শতরান চাইছিলেন প্রতিপক্ষ দলের উইকেটকিপার জশুয়া দ্য সিলভাও (Joshua Da Silva)। প্রথম দিনে একাধিক বার বিরাট ও জোশুয়ার মধ্যে কথাবার্তা হয়েছিল। দু’ জনের মধ্যে কথাবার্তার মুহূর্ত ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। তৃতীয় সেশন শেষ হওয়ার আগের ওভারে বিরাটকে শতরান করার কথা বলেন জোশুয়া। যার উত্তরে কোহলি বলেন, 'তুমি তো দেখছি আমার মাইলফলক নিয়ে আচ্ছন্ন রয়েছো।' ত্রিনিদাদের উইকেট কিপারের উত্তর বলে দিচ্ছিল তিনি কোহলির বড় ভক্ত। জোশুয়া বলেন, 'আমি তোমার ভক্ত। আমি চাই তুমি একশো করো।' আর সেটাই করে ফেললেন তিনি। 

আরও পড়ুন: Jasprit Bumrah Medical Update: কতটা সুস্থ আছেন বুমরা-সহ টিম ইন্ডিয়ার আরও তিন তারকা? আপডেট দিল বিসিসিআই

আরও পড়ুন: Rishabh Pant Health Update: বিশ্বকাপে নামছেন? ঋষভের জিমচর্চার ভাইরাল ভিডিয়ো দেখে সতীর্থদের মুখে হাজার ওয়াটের হাসি

এই ইনিংসের ফলে আন্তর্জাতিক ক্রিকেটে রানের নিরিখে পাঁচ নম্বরে উঠে এসেছেন বিরাট। ১২১ রান করার ফলে বিরাটের মোট রান ৫০০ ম্যাচে ২৫,৬৬৯। তালিকায় সবার উপরে রয়েছেন সচিন তেন্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬৪ ম্যাচে ৩৪,৩৫৭ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারা। ৫৯৪ ম্যাচে তাঁর রান ২৮,০১৬। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের রান ৫৬০ ম্যাচে ২৭,৪৮৩। চার নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার আর এক প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে। ৬৫২ ম্যাচে ২৫,৯৫৭ রান করেছেন তিনি। 

এবার দেখা যাক যে প্রথম দিনেই বিরাট কী কী রেকর্ড করলেন। সচিন (৬৬৪), মহেন্দ্র সিং ধোনি (৫৩৮) ও রাহুল দ্রাবিড়ের (৫০৯) পর চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে কোহলি দেশের হয়ে ৫০০তম ম্য়াচ খেললেন। বাইশ গজে মাত্র ন'জন ক্রিকেটার পেরেছেন এই বিরল নজির গড়তে। তালিকায় রয়েছেন শাহিদ আফ্রিদি, সনথ জয়সূর্য, কুমার সঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে, রিকি পন্টিও এবং জ্যাক ক্যালিসের মতো মহারথীরাও। জোমেল ওয়ারিকানকে কভার ড্রাইভ মেরে বিরাট তাঁর অর্ধ শতরান পূর্ণ করেছিলেন। আর শতরান এসেছিল গ্যাব্রিয়েল শ্যাননকে চার মেরে। এছাড়া 'কিং কোহলি' হলেন বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে দেশের জার্সিতে ৫০০ নম্বর ম্যাচে ৫০ করেছিলেন। আর এবার ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে সেরে ফেললেন ৭৬তম শতরান। 

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ পাঁচ রান শিকারি...

১) ৬৬৪ ম্যাচে ৩৪ হাজার ৩৫৭ রান- সচিন তেন্ডুলকর
২) ৫৯৪ ম্যাচে ২৮ হাজার ০১৬ রান- কুমার সঙ্গাকারা
৩) ৫৬০ ম্যাচে ২৭ হাজার ৪৮৩ রান- রিকি পন্টিং
৪) ৬৫২ ম্যাচে ২৫ হাজার ৯৫৭ রান- মাহেলা জয়বর্ধনে
৫) ৫০০ ম্যাচে ২৫ হাজার ৬৬৯ রান*- বিরাট কোহলি 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.