কোহলি,ধোনিদের কোচ হতে গেলে এই ৯টা যোগ্যতা থাকতে হবে

ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়া কী চারটিখানা কথা! অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন কোচ নিয়োগে বেশ সতর্ক বিসিসিআই। দেশের সবচেয়ে জনপ্রিয় খেলার হাইপ্রোফাইল কোচ হওয়ার জন্য ৯টি যোগ্যতা অবশ্যই থাকতে হবে বলে জানিয়েছে বোর্ড। বোর্ড সচিব অজয় শিরকে কিছুটা ঘুরিয়ে স্বীকার করে নিয়েছেন এই নয় যোগ্যতার রুলিংয়ের কথা। ১০ জুন পর্যন্ত কোচ হিসেবে আবেদন করা যাবে। কোচ নিয়োগের ক্ষেত্রে নিচের এই ৯টা জিনিস থাকলে তাঁকে অগ্রাধিকার দেওয়া হবে। এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে তাতে ড্যানিয়েল ভিট্টোরি, রাহুল দ্রাবিড়ের পাশাপাশি ভরত অরুণ, লালচাঁদ রাজপুত নাকি কোচ হওয়ার আবেদন জানিয়েছেন। এই পদে ফ্রন্ট রানার রবি শাস্ত্রীও আবেদন করেছেন বলে খবর।

Updated By: Jun 2, 2016, 01:26 PM IST
কোহলি,ধোনিদের কোচ হতে গেলে এই ৯টা যোগ্যতা থাকতে হবে

ওয়েব ডেস্ক: ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়া কী চারটিখানা কথা! অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন কোচ নিয়োগে বেশ সতর্ক বিসিসিআই। দেশের সবচেয়ে জনপ্রিয় খেলার হাইপ্রোফাইল কোচ হওয়ার জন্য ৯টি যোগ্যতা অবশ্যই থাকতে হবে বলে জানিয়েছে বোর্ড। বোর্ড সচিব অজয় শিরকে কিছুটা ঘুরিয়ে স্বীকার করে নিয়েছেন এই নয় যোগ্যতার রুলিংয়ের কথা। ১০ জুন পর্যন্ত কোচ হিসেবে আবেদন করা যাবে। কোচ নিয়োগের ক্ষেত্রে নিচের এই ৯টা জিনিস থাকলে তাঁকে অগ্রাধিকার দেওয়া হবে। এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে তাতে ড্যানিয়েল ভিট্টোরি, রাহুল দ্রাবিড়ের পাশাপাশি ভরত অরুণ, লালচাঁদ রাজপুত নাকি কোচ হওয়ার আবেদন জানিয়েছেন। এই পদে ফ্রন্ট রানার রবি শাস্ত্রীও আবেদন করেছেন বলে খবর।

এখন দেখে নেওয়া যাক ভারতের কোচ হতে হলে কোন ৯টা যোগ্যতা থাকতে হবে---

১) ঘরোয়া প্রথম শ্রেণীর বা আন্তর্জাতিক স্তরে আইসিসির সদস্য কোনও দেশের জাতীয় বা ক্লাব স্তরে সফলতার সঙ্গে কোচিং করানোর অভিজ্ঞতা থাকতে হবে

 

২) আইসিসি-র পূর্ণ সদস্য দেশদের কোচিং প্রোগামে অংশ নিয়ে সার্টিফিকেট থাকতে হবে

৩) তিনটি ফরম্যার্টেই টিম ইন্ডিয়ার কোচিং করানোর জন্য অ্যাকশন প্ল্যান জমা দিতে হবে

৪) ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্স কী পদ্ধতিতে মাপবেন তা জানাতে হবে

৫) দলের শৃঙ্খলজনিত ইস্যুকে কীভাবে দেখবেন তা জানাতে হবে

৬) আন্তর্জাতিক দলের কোচ হিসেবে কমিউনিকেশন স্কিল যা থাকা দরকার তা অবশ্যই থাকতে হবে। ভাষা সমস্যায় যাতে ভুল ব্যাখা না হয় সেটা নিশ্চিত করতে হবে। ইংরেজিতে দক্ষতার সঙ্গে অবশ্যই কথা বলতে জানতে হবে। হিন্দিতে কথা বলতে পারলে ভাল, তবে বাধ্যতামূলক নয়

৭) স্পোর্টস সফটওয়ার সহ আধুনিক টেকনলজি বিষয়ের ব্যবহার ও বেসিক জ্ঞান থাকতে হবে

৮) নিজের রেকর্ডের যাবতীয় খুটিনাটি রাখা বাধ্যতামূলক

৯) এনসিএ-র ডেভেলপমেন্ট প্রোগামে অবদান বা সাহায্যের জন্য পরিকল্পনা ও ক্ষমতা থাকতে হবে

    
----------------------------------

What the new boss should have

1. Should have successfully coached a team of any of the member countries of the ICC, at the first class or at the international level.

2. The candidate should preferably be qualified through a certification assessment programme conducted by any of the full member countries

3. Should be able to present a plan elaborating the approach for 'Team India' to attain leadership position in all formats of the game.

4. Demonstrate methods tools to effectively measure individual player performance and present metrics to the Board

5. Demonstrate understanding and ability of employing a multi-disciplinary approach

6. Communication skills befitting the coach of an international team are mandatory, as is the ability to effectively convey the right messages. Must demonstrate proficiency in English.

7. Should be well versed with latest technologies trends in sports software and ability to utilise the same.

8. Mandatory that the candidate should have an impeccable personal record.

9. Demonstrate plans and ability to contribute to the NCA's development programmes.

 

.