রাজকোটে বিরাট রাজ, মেজাজে ঋষভও

দ্বিতীয় দিনের খেলা শুরু হতেই সাড়ে চারশো রানের গণ্ডিও টপকে গেল ভারত। সৌজন্যে প্রথম দিনের পৃথ্বি ‘শো’ আর দ্বিতীয় দিনে ‘বিরাট রাজ’।

Updated By: Oct 5, 2018, 10:59 AM IST
রাজকোটে বিরাট রাজ, মেজাজে ঋষভও

নিজস্ব প্রতিবেদন: টেস্ট ক্রিকেটে ২৪ নম্বর শতরানটাও করে ফেললেন বিরাট কোহলি (১০৩*)।  বৃহস্পতিবারে লক্ষ্মীলাভ আগেই হয়েছিল ভারতের, খেলা এগোতেই যেন রানের ঘড়া উপর করে দিলেন ক্রিকেট দেবতা। দ্বিতীয় দিনের খেলা শুরু হতেই সাড়ে চারশো রানের গণ্ডিও টপকে গেল ভারত। সৌজন্যে প্রথম দিনের পৃথ্বি ‘শো’ আর দ্বিতীয় দিনে ‘বিরাট রাজ’।

আরও পড়ুন- নির্বিষ ক্যারিবিয়ানদের বিরুদ্ধেও বিরাট-শো অব্যাহত, প্রশংসার কেন্দ্রে 'পৃথ্বী-শো'

প্রসঙ্গত, ৭১ ম্যাচে ১২২ ইনিংসেই নিজের টেস্ট কেরিয়ারের ২৪তম শতরান অর্জন করে ফেললেন বিরাট। এখনও পর্যন্ত তাঁর ঝুলিতে রয়েছে ১৯টি অর্ধ-শতরান এবং ৬টি দ্বিশতরানও।  বিরাটের এই ইনিংস সাজানো রয়েছে ৭টি চারে। তাত্পর্যপূর্ণ ভাবে বিরাটের এই শতরানে একটিও ওভারবাউন্ডারি নেই। যা দেখে ওয়াকিবহালমহলের একাংশ বলছেন বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান আসলে বুঝিয়ে দিলেন কীভাবে বল আকাশে না তুলে গ্রাউন্ডে শট খেলেই বড় ইনিংস গড়তে হয়। একই সঙ্গে বলতে হচ্ছে বিরাট-ঋষভ যুগলবন্দির কথাও। প্রথমে পৃথ্বি শ আর প্রথম দিনের শেষ সেশন থেকে এখনও পর্যন্ত ঋষভ পন্থের সঙ্গে জুটি বেঁধেই বড় স্কোরের দিকে এগিয়ে যাচ্ছে বিরাট ভারত। লাঞ্চ হওয়ার আগেই অর্ধ-শতরান পেয়েছেন ঋষভ পন্থ।  

একটি করে উইকেট তুলে নিলেও ভারতীয় ব্যাচসম্যানদের সামনে কার্যত দাঁড়াতেই পারছেন না গ্যাবরিয়েল, লুইস, চেস ও দেবেন্দ্র বিশু-রা। উইকেটও সেভাবে আসছে না, অন্যদিকে রানও থামাতে পারছে না উইন্ডিজ বোলাররা। একশো ওভার পরে ভারতের কারেন্ট রান রেট চারের ওপরে। আর যে ভঙ্গিতে ঋষভ ব্যাট চালাচ্ছেন, তাতে এক ঝলক দেখে বোঝা দায়, টেস্ট ক্রিকেট চলছে না ওয়ানডে! একদিকে যখন বিরাট রক সলিড ডিফেন্সে শতরান অর্জন করলেন, তখন অন্যদিকে বলকে প্রায়ই হাওয়াই সফরে পাঠাচ্ছেন ঋষভ। ঘণ্টা খানেকও ক্রিজে কাটাননি এরই মধ্যে ৮টা চার আর ৪টা ছয় এসেছে এই বাঁ হাতি ব্যাটসম্যানের ব্যাট থেকে। খুব দ্রুত গতিতে শতরানের দিকে এগোচ্ছেন ঋষভ। তিনি রাজকোটে শতরান পেলে সেটা হবে তাঁর টেস্ট কেরিয়ারের দ্বিতীয় শতরান। প্রথম শতরানটা তিনি পেয়েছেন ইংল্যান্ডের বিরুদ্ধে।

.