Virat Kohli, Rahul Dravid: সামনে শুধুই 'ক্রিকেট ঈশ্বর'! দ্রাবিড়ের আসনে বসলেন কোহলি

কোহলির মুকুটে যুক্ত হল আরও একটি পালক। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রানশিকারি ভারতীয় ক্রিকেটারদের তালিকায় কোহলি চলে এলেন দুই নম্বরে। রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) সরিয়ে বসলেন তাঁর জায়গায়।

Updated By: Sep 26, 2022, 03:07 PM IST
Virat Kohli, Rahul Dravid: সামনে শুধুই 'ক্রিকেট ঈশ্বর'! দ্রাবিড়ের আসনে বসলেন কোহলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হায়দরবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়াম (Rajiv Gandhi International Stadium, Uppal, Hyderabad) দেখেছে ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia, 3rd T20I) তিন ম্যাচের টি-২০ সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ। গত রবিবার সিরিজের ফয়সলা ম্যাচে রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং অস্ট্রেলিয়ার ১৮৬ রান তাড়া করে ১ বল হাতে রেখে ৬ উইকেটে ম্যাচ ও সিরিজ জিতে নেয়। ম্যাচে ব্যাট হাতে জ্বলে উঠেছেন বিরাট কোহলি (Virat Kohli)। ভিন্টেজ মোডেই পাওয়া গিয়েছে তাঁকে। ৪৮ বলে ৬৩ রানের মারকাটারি ইনিংস খেলেন প্রাক্তন ভারত অধিনায়ক। ৮৯ মিনিট ক্রিজে থেকে তিনটি চার ও চারটি ছয় হাঁকান কোহলি। আর এই ম্যাচের পরেই কোহলির মুকুটে যুক্ত হল আরও একটি পালক। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রানশিকারি ভারতীয় ক্রিকেটারদের তালিকায় কোহলি চলে এলেন দুই নম্বরে। রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) সরিয়ে বসলেন তাঁর জায়গায়। কোহলির সামনে এখন শুধুই 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। সচিন তাঁর কেরিয়ারে ৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান। তাঁর গড় ৪৮.৫২। সেঞ্চুরি-১০০, হাফ-সেঞ্চুরি-১৬৪। বিরাট কোহলি এখনও পর্যন্ত ৪৭১ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। করেছেন ২৪ হাজার ০৭৮ রান। তাঁর গড় ৫৩.৬২। সেঞ্চুরি-৭১, হাফ-সেঞ্চুরি-১২৫। রাহুল তাঁর কেরিয়ারে ৪৭১ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। করেছেন ২৪ হাজার ৬৪ রান। তাঁর গড় ৪৫.৪৭। সেঞ্চুরি- ৪৮, হাফ-সেঞ্চুরি-১৪৫টি।

আরও পড়ুন: IND vs AUS : বিরাট-সূর্যের ব্যাটিং উত্তাপে উড়ে গেল অস্ট্রেলিয়া, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে 'ভারত উদয়'
 

কোহলি গতকাল এত ভাল ইনিংস খেলেও সূর্যকুমার যাদবেরই ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেছেন, ম্যাচের পর বিরাট বলেন, 'আমি তিনে ব্যাট করি দলে অভিজ্ঞতা যোগ করার জন্য। আমি জাম্পার বিরুদ্ধে ভাল খেলেই শুরুটা করতে পেরেছিলাম এদিন। ও মাঝের দিকে গুরুত্বপূর্ণ বোলার। আমি ডাগ-আউটে বসে সূর্যর মার দেখছিলাম। রোহিত ও রাহুল ভাই আমাকে বলল, আমি ব্যাটিং করতে পারি নিজের মতো করে, কারণ সূর্য দারুণ স্ট্রাইক করছে। সূর্য যে কোনও পরিস্থিতিতে ব্যাট করতে পারে। এশিয়া কাপেও দারুণ ব্যাট করেছে। বিগত ছয় মাস বা তার বেশি সময়ের মধ্যে আমার দেখা সূর্যর শ্রেষ্ঠ ব্যাটিং। ওর টাইমিং ঈশ্বর প্রদত্ত। আমি থ হয়ে ওর শট নেওয়া দেখি। ও আমার স্কোরিং রেট নিয়ন্ত্রণ করছিল। আমি লেগসাইডের বাইরে দাঁড়িয়ে অফসাইডের এলাকা ব্যবহারে চেষ্টা করছিলাম। ২০ ওভারের প্রথম বলে ছয় মারার পর আমি সিঙ্গল নিয়েছিলাম। কিছুটা হতাশ হয়েছিলাম যার জন্য। শেষের দিকে ৪-৫ ওভার প্রয়োজনীয় রান রেট রাখতে পারিনি। ফলে দ্রুত চার বার করে নেওয়া গুরুত্বপূর্ণ ছিল। আমি ব্রেক নিয়েছিলাম। নেটে ফিরি। ফিটনেসের ওপর কঠোর পরিশ্রম করি। দলের জন্য অবদান রাখতে পেরে খুশি। এভাবেই আমি সেরাটা দিতে থাকব টিমের জন্য।' অস্ট্রেলিয়ার এখন অতীত। এবার ভারত তিন ম্যাচের টি-২০ ও সমসংখ্যক ম্যাচের ওয়ানডে খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। টেম্বা বাভুমারা ভারতে চলে এসেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

 

 

.