টেস্টে ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের রেকর্ড কোহলির

মহেন্দ্র সিং ধোনি ও সুনীল গাভাসকরকে ছাপিয়ে গেলেন বিরাট কোহলি। 

Updated By: Jan 26, 2018, 09:37 PM IST
টেস্টে ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের রেকর্ড কোহলির

নিজস্ব প্রতিবেদন: আরও একটা রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি। এবার ছাপিয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি ও সুনীল গাভাসকরকে। ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্টে সর্বাধিক রানের মালিক হলেন কিং কোহলি। 

ওয়ান্ডারার্সে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে বিরাট করেছিলেন লড়াকু ৫৪। দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে আসে ৪১। দলের অন্য ব্যাটসম্যানদের ব্যাটে রানে খরা চলছে, তখন নিজেকে তুলে ধরছেন 'সেরার সেরা' বিরাট। ওয়ান্ডারার্সের এই 'ভয়ঙ্কর' পিচেও দুই ইনিংসে রান পেয়েছেন বিরাট। টেস্ট অধিনায়ক হিসেবে বিরাটের খাতায় রান সংখ্যা ৩৪৫৬। টেস্ট ক্রিকেটে তাঁর ব্যক্তিগত সংগ্রহ ৫৫৫৪। 

২০১৪ সালে টেস্ট থেকে অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের অন্যতম সেরা অধিনায়ক ধোনি টেস্টে তেমন সপ্রতিভ নন। তবে সাত নম্বরে ব্যাট করেও অধিনায়ক ধোনি করেছেন ৩৪৫৪। আর এক প্রাক্তন ভারত অধিনায়ক গাভাসকরের রান ৩৪৪৯।২৮৫৬ রান করে চতুর্থস্থানে রয়েছেন মহম্মদ আজহার উদ্দিন। বঙ্গসন্তান সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাশে ২৬৬১। বাংলার মহারাজও নীচের দিকে ব্যাট করতেন।  

আরও পড়ুন- 'ভয়ঙ্কর' পিচ, নির্ধারিত সময়ের আগে বন্ধ হল তৃতীয় দিনের খেলা

২৯ বছরের বিরাট কোহলি ৩৫টি টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন। সচিন তেন্ডুলকরের পর তিনিই ভারতীয় অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকায় শতরান করেছেন। এই টেস্ট সিরিজেও একমাত্র শতরানকারী ব্যাটসম্যান ভারতের এই রান মেশিনই। সেঞ্চুরিয়নে ১৫৩ রান করেছিলেন তিনি।

.