Vinesh Phogat: অভাবনীয় বললেও কম! চলে এল ভিনেশের সোনার পদক, 'লড়াই শেষ হয়নি, বরং শুরু হল...'

Vinesh Phogat Gets Gold Medal: সব দুঃখ এবার ভুলে গেলেন ভিনেশ ফোগাট। তাঁকে দেওয়া হল সোনার পদক। ভিনেশ বলছেন, মানুষের ভালোবাসা যে কোনও পদকের ঊর্ধ্বেই!

Updated By: Aug 26, 2024, 01:12 PM IST
Vinesh Phogat: অভাবনীয় বললেও কম! চলে এল ভিনেশের সোনার পদক, 'লড়াই শেষ হয়নি, বরং শুরু হল...'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্যালেন্ডার বলছে তারিখ ছিল গত ৬ অগাস্ট। রাত ১১টার কিছু পরের ঐতিহাসিক সেই ঘটনা। যা আজীবন ভারতীয় ক্রীড়াবিদদের হৃদয়ে থেকে যাবে। সেদিন প্য়ারিসে অলিম্পিক্সে (Paris Olympics 2024) প্রথম ভারতীয় মহিলা হিসেবে কুস্তির ফাইনালে উঠে ইতিহাস লিখেছিলেন প্রাক্তন কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। কুস্তির ৫০ কেজি বিভাগের সেমিফাইনালে ভিনেশ সেদিন কিউবার গুজমান লোপেজকে হারিয়ে দিয়েছিলেন। 

এরপরই ভিনেশের পদকের (সোনা/রুপো) আশায় বুক বাঁধছিলেন ১৪০ কোটি ভারতীয়। তবে ফাইনালের সকালেই আসে বুক ভাঙা খরব। যখন মহাযুদ্ধের আগে ভিনেশের ওজন মাপা হয়েছিল, তখন দেখা গিয়েছিল যে, তাঁর ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে। সেই কারণে তারকা কুস্তিগীরকে ফাইনালে বাতিল ঘোষণা করা হয়েছিল! এই খবর মেনে নিতে পারেননি কেউই। এমনকী এরপর বিচার চেয়ে ভিনেশ কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট ওরফে সিএএসের কাছে গিয়েছিলেন। কিন্তু ভিনেশের আবেদন খারিজ করে দেয় আদালত। 

আরও পড়ুন: ১৬ কোটিরও বেশি লক্ষ্মীলাভ ভিনেশের! 

ভিনেশ দেশে ফিরেই দেখেছেন আবেগের বিস্ফোরণ। দিল্লি বিমানবন্দরে নামার পরই ভিনেশকে ঘিরে ধরে তাঁর অনুরাগীরা। এয়ারপোর্টে উপচে পড়া ভিড়। তাঁকে সংবর্ধনা জানাতে এগিয়ে আসে একাধিক মানুষ। গলায় ফুলের মালা পরিয়ে তাঁকে সংবর্ধনা জানায় অনুরাগীরা। আর এবার ভিনেশকে হরিয়ানার সর্ব খাপ পঞ্চায়েত সোনার পদকে ভূষিত করেছে। ভূমিকন্য়াকে এভাবেই সম্মান জানিয়েছে।

সম্মাননা অনুষ্ঠানে ভিনেশ বলেন, 'আমার লড়াই শেষ হয়নি, বরং শুরু হল...! এই লড়াই আমাদের মেয়েদের জন্য়। আমি যখন প্য়ারিসে খেলতে পারিনি, তখন ভেবছিলাম আমি মনে হয় খুবই ভাগ্য়হীনা। তবে ভারতে ফিরে যে ভালোবাসা আর সমর্থন পেলাম, তা আমার ভুল ভাঙাল। বুঝিয়ে দিল যে, আমি সত্য়িই খুব ভাগ্য়বতী। এই সম্মানের জন্য় আজীবন ঋণী থাকব। আমার কাছে যা যে কোনও পদকের উপরেই।' ভিনেশ বুঝিয়েই দিলেন যে, ভালোবাসা পদকের অনেক উপরে।

আরও পড়ুন: মোহন-মুম্বই ম্যাচে যুবভারতীতে উদ্বোধন, কবে নামছে ইস্টবেঙ্গল-মহামেডান? এবার ৬ ডার্বি

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.