দেশে ফিরলেন অভিমানী বিজয় কুমার

লন্ডন অলিম্পিকে রুপো জিতে দেশে ফিরলেন ভারতীয় শুটার বিজয় কুমার। বুধবার দিল্লি বিমানবন্দরে বিজয়কে উষ্ণ স্বাগত জানাতে হাজির ছিলেন ভারতীয় সেনাবাহিনীর পদস্থ অফিসার থেকে তাঁর শুভানুধ্যায়ীরা। জমকালো স্বাগতর মধ্যে ক্ষোভ ছিল বিজয়ের গলায়।

Updated By: Aug 8, 2012, 05:30 PM IST

লন্ডন অলিম্পিকে রুপো জিতে দেশে ফিরলেন ভারতীয় শুটার বিজয় কুমার। বুধবার দিল্লি বিমানবন্দরে বিজয়কে উষ্ণ স্বাগত জানাতে হাজির ছিলেন ভারতীয় সেনাবাহিনীর পদস্থ অফিসার থেকে তাঁর শুভানুধ্যায়ীরা।  জমকালো স্বাগতর মধ্যে ক্ষোভ ছিল বিজয়ের গলায়। একাগ্রতা এবং ধারাবাহিকতা রক্ষা করে গেছেন বলেই লন্ডন অলিম্পিকে এসেছে সাফল্য। দেশে ফিরে জানালেন অলিম্পিকে রূপোজয়ী শুটার বিজয় কুমার। অলিম্পিকের আগে তাঁকে স্বীকৃতি দেওয়া হয়নি বলেও ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। 
গত ৩ আগস্ট লন্ডনে ২৫ মিটার পিস্তলে বিশ্বের সেরা শুটারদের পিছনে ফেলে রূপো ছিনিয়ে নেওয়ার পর  ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত বিজয় কুমারকে নিয়ে উন্মাদনা শুরু হয় দেশজুড়ে। ঘোষণা হয় কোটি টাকার পুরস্কার। এরপরই গত ৫ তারিখ সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেন তিনি। এদিকে সেনাবাহিনীর তরফে ৩০ লক্ষ টাকা পুরস্কার এবং পদোন্নতির আশ্বাস দেওয়া হয়েছে তাঁকে।
লন্ডন অলিম্পিকে ভারতের হয়ে দ্বিতীয় পদকটি জেতেন বিজয় কুমার। ২৫ মিটার র‌্যাপিড পিস্তলে রুপো জেতেন তিনি। ভারতের বিজয় কুমার। ফাইনালে তিরিশ পয়েন্ট পেয়ে ভারতের দ্বিতীয় পদকটি এনে দেন ভারতের এই শুটার। শেষ বাছাই পর্বে অলিম্পিক রেকর্ড ভেঙে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন বিজয় কুমার। অলিম্পিক রেকর্ড ছিল ৫৮৩। বাছাই পর্বে বিজয় কুমারের পয়েন্ট ছিল ৫৮৫। তখন থেকেই প্রত্যাশা ছিল তুঙ্গে। ফাইনালে প্রথম ৩টি রাউন্ডে প্রতিপক্ষদের টেক্কা দিতে শুরু করেন বিজয় কুমার। মাঝে দুই-একবার ওঠা-নামা করলেও সপ্তম রাউন্ডে রুপো জয় নিশ্চিত করে ফেলেন তিনি।

.