Team India: ক্রিকেটের সব ফরম্যাটে বিশ্বের এক নম্বর ভারত! ইতিহাস লিখলেন অধিনায়ক রোহিত

Team India become No. 1 across formats: এখন ক্রিকেটের সব ফরম্যাটে ভারত বিশ্বের এক নম্বর দল। অস্ট্রেলিয়াকে মগডাল থেকে সরিয়েই ভারত টেস্টে এক নম্বর হয়েছে। অতীতে ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে ভারত শীর্ষস্থান দখল করেছিল। রোহিত শর্মা যা করলেন, তা এর আগে কেউ করে দেখাতে পারেননি। রোহিতই প্রথম ভারতীয় অধিনায়ক, যাঁর নেতৃত্বে ভারতীয় দল তিন ধরণের ক্রিকেটেই এক নম্বর জায়গায় আসতে পারল।

Updated By: Feb 15, 2023, 03:38 PM IST
Team India: ক্রিকেটের সব ফরম্যাটে বিশ্বের এক নম্বর ভারত! ইতিহাস লিখলেন অধিনায়ক রোহিত
ভারত এখন সব ফরম্যাটে বিশ্বের এক নম্বর

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: প্রতীক্ষার অবসান। প্রত্যাশা মতোই ক্রিকেটের সব ফরম্যাটেই বিশ্বের এক নম্বর দল হল ভারত (Team India)। ইতিহাস লিখলেন রোহিত শর্মা (Rohit Sharma)। এই প্রথম আইসিসি ব়্যাঙ্কিংয়ে ভারত টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একই সঙ্গে এক নম্বরে এল। আর এমনটা সম্ভব করে দেখালেন  অধিনায়ক রোহিত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের চলতি বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) প্রথম ম্যাচেই ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছে। নাগপুরে জয়ধ্বজা উড়িয়েই রোহিতরা প্যাট কামিন্সদের সিংহাসনচ্যুত করেছেন। ভারত চার পয়েন্টে পিছনে ফেলে দিয়েছে অস্ট্রেলিয়াকে। ভারতের ঝুলিতে এখন টেস্টে ১১৫ পয়েন্ট। এর আগেই ভারত টি-২০ ও ওয়ানডে ফরম্যাটে শীর্ষ স্থান আরোহণ করেছিল। রোহিত শর্মার অধিনায়কত্বে এক অনন্য পালক জুড়ল। 

আরও পড়ুনBCCI vs Chetan Sharma Controversy: চেতনের উপর বেজায় চটেছেন বিরাট-রোহিত, মুখ্য নির্বাচককে ছেঁটে দিতে পারে জয় শাহের বিসিসিআই

এক সময়ে দেশের সব ফরম্যাটে অধিনায়ক ছিলেন বিরাট। তাঁর নেতৃত্বে দীর্ঘদিন খেলেছেন রোহিত। কখনও হয়েছেন ডেপুটিও। আজ কালের নিয়মে রোহিত ভারতের সব ফরম্যাটের ক্যাপ্টেন। আর বিরাট খেলছেন তাঁর ক্যাপ্টেনসিতে। এদিন নাগপুরে টেস্ট জিতে রোহিত বুঝিয়ে দিয়েছিলেন যে, বিরাটের প্রতি তাঁর শ্রদ্ধা ঠিক কোন জায়গায়। অকপটে বলছেন যে, প্রাক্তন অধিনায়কের থেকেই শিখেছেন। নাগপুরে ম্যাচের পর সাংবাদিক বৈঠকে রোহিত বলেছিলেন, 'একটা বিষয় বলতেই হয়। আমি যখন প্লেয়ার হিসাবে বিরাটের নেতৃত্বে খেলেছি, তখন একটা জিনিস খেয়াল করেছি, ও সঠিক ফিল্ডিং সাজাত। আর ওর মধ্যে একটা ব্যাপার ছিল, উইকেট পাই না পাই, বিপক্ষকে সবসময় এমন চাপে রাখতে হবে, যাতে তারা ভুল করে ফেলে। এই বিষয়টি আমি বিরাটের থেকে শিখেছি যখন এই বোলাররা বল করত। এটাই এখন আমি করার চেষ্টা করছি। বিপক্ষকে চাপে রাখার নীতি নিয়েছি। উইকেট নিয়ে এত ভাবছি না। প্রতি বলে উইকেট আসবে না। যদি এমনটা হয়, তাহলে তার চেয়ে ভালো আর কিছু হতে পারে না। কিন্তু এটাও মনে রাখতে হবে যে, এমনটা বারবার হবে না। আমাদের কঠোর পরিশ্রম করে যেতেই হবে।' বিরাটের কথা ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে লেখা থাকবে। ধোনি সিরিজের মাঝপথে টেস্ট ক্যাপ্টেনসি ছেড়ে দেন। আচমকাই দায়িত্ব এসে পড়ে বিরাটের কাঁধে। ২০১৪-২২ পর্যন্ত ভারতীয় দলকে টেস্টে নেতৃত্ব দিয়েছেন বিরাট। ৬৮ টেস্টের মধ্যে ভারতকে জিতিয়েছেন ৪০ বার। যার মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরই ব্যাক-টু-ব্যাক এই বর্ডার-গাভাসকর ট্রফিতে হারানো।

আরও পড়ুনBCCI vs Chetan Sharma Controversy: চেতনের উপর বেজায় চটেছেন বিরাট-রোহিত, মুখ্য নির্বাচককে ছেঁটে দিতে পারে জয় শাহের বিসিসিআই

এরপর ভারত-অস্ট্রেলিয়া ১৭-২১ ফেব্রুয়ারি দিল্লিতে খেলবে দ্বিতীয় টেস্ট। ১-৫ মার্চ, তৃতীয় টেস্ট হবে ধরমশালায়। ৯-১৩ মার্চ, সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট আহমেদাবাদে। বলাই বাহুল্য প্রথম টেস্ট জিতে ভারত বাড়তি অক্সিজেন পেয়ে গেল। ভারতের মাটিতে গত ১৪ বছরে মাত্র একটি টেস্ট জিতেছে অজিরা। তবে ১৭ বছরের খরা কাটিয়ে এবার ভারত থেকে ট্রফি নিয়ে ফিরতে মরিয়া প্যাট কামিন্সরা। এই কথা দিনের আলোর মতো ফের পরিষ্কার হয়ে গেল যে, অস্ট্রেলিয়ার কাছে জুজু ভারতের স্পিনই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.