Asian Games 2023 | Swapna Barman: 'ট্রান্সজেন্ডার মহিলার কাছে আমার এশিয়ান গেমসের ব্রোঞ্জ হারিয়েছে', বিস্ফোরক স্বপ্না

স্বপ্নার ছিল ৫৭০৮ পয়েন্ট। তিনি ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসের সময় সোনা জিতে এবারের ইভেন্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিলেন। তাঁর পদকের আশার সমাপ্তির একদিন পরে, তিনি এই অভিযোগগুলি করেছেন।

Updated By: Oct 2, 2023, 12:26 PM IST
Asian Games 2023 | Swapna Barman: 'ট্রান্সজেন্ডার মহিলার কাছে আমার এশিয়ান গেমসের ব্রোঞ্জ হারিয়েছে', বিস্ফোরক স্বপ্না

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনের হ্যাংঝৌতে ২০২৩ এশিয়ান গেমসের মহিলাদের হেপ্টাথলন ইভেন্টে চতুর্থ স্থান অর্জন করার পরে চাঞ্চল্যকর অভিযোগ করেছেন ভারতের ক্রীড়াবিদ স্বপ্না বর্মন। স্বপ্না দাবি করেছেন যে তিনি একজন অযোগ্য 'ট্রান্সজেন্ডার মহিলার' কারণে ব্রোঞ্জ জয়ের সুযোগ হারিয়েছেন।

ব্রোঞ্জ পদক জিতেছেন ভারতের নন্দিনী আগাসরা। তাঁর ঝুলিতে মোট ৫৭১২ পয়েন্ট রয়েছে।

স্বপ্নার ছিল ৫৭০৮ পয়েন্ট। তিনি ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসের সময় সোনা জিতে এবারের ইভেন্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিলেন।

তাঁর পদকের আশার সমাপ্তির একদিন পরে, তিনি এই অভিযোগগুলি করেছেন। তিনি সাহায্য এবং সমর্থনের জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ লিখেছেন। যদিও পরে তিনি নিজের পোস্ট মুছে দেন।

স্বপ্না লিখেছিলেন, ‘চিনের হ্যাংঝৌতে অনুষ্ঠিত ১৯তম এশিয়ান গেমসে আমি একজন ট্রান্সজেন্ডার মহিলার কাছে আমার এশিয়ান গেমসের ব্রোঞ্জ পদক হারিয়েছি। আমি আমার পদক ফেরত চাই কারণ এটা আমাদের অ্যাথলেটিক্সের নিয়মের পরিপন্থী। আমাকে সাহায্য করুন এবং আমাকে সমর্থন করুন’।

আরও পড়ুন: Asian Games 2023: কাউকে সোনা নিতে দিলেন না তেজিন্দর, চিনের বদমায়েশিতেও জ্যোতির দখলে রুপো!

চিনের নিনালি ঝেং মোট ৬১৪৯ পয়েন্ট নিয়ে মহিলাদের হেপ্টাথলন ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন। ৬০৫৬ পয়েন্ট নিয়ে রুপো জিতেছেন উজবেকিস্তানের একাতেরিনা ভোরোনিনা।

একটি সাক্ষাৎকারে, স্বপ্না দাবি করেছেন যে তার প্রাপ্য না পেলে তিনি 'সবাইকে এক্সপোজ করবেন'।

তিনি বলেন, ‘যদি আমি এই পদক না পাই যা আমার প্রাপ্য ছিল আমি সবাইকে এক্সপোজ করব। আমি যে অবিচারের শিকার হচ্ছি তা সবাই দেখতে পাচ্ছে’।

আরও পড়ুন: Asian Games 2023: এশিয়াডে রাজকীয় রবি, এখনও পর্যন্ত ডজন পদক, তালিকায় চারে ভারত

তিনি আরও বলেন, ‘ট্রান্সজেন্ডার অ্যাথলিট, যাদের টেস্টোস্টেরনের মাত্রা ২.৫ এর উপরে রয়েছে, তারা ২০০ মিটারের বেশি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না। এত দ্রুত হেপ্টাথলনে কোনও মেয়ে উঠে আসতে পারে না। আমি এটিতে ১৩ বছর ধরে প্রশিক্ষণ নিয়েছি, এটা অসম্ভব যে তিনি চার মাস প্রশিক্ষণ নিয়ে এই স্তরে পৌঁছাবেন’।

স্বপ্না আরও দাবি করেছেন যে তিনি আগেও নন্দিনীর বিরুদ্ধে প্রতিবাদ করেছেন এবং এশিয়ান গেমসের দলে তার নাম অন্তর্ভুক্ত করায় তিনি অবাক হয়েছিলেন।

স্বপ্না বলেন, ‘আমি এর আগেও তার বিরুদ্ধে প্রতিবাদ করেছি, এশিয়ান গেমসের তালিকায় তার নাম দেখে আমি অবাক হয়েছি। ফেডারেশনের কর্মকর্তারা আমাকে আবার প্রতিবাদ করতে বলছেন, তারা বলছেন, তারা ডাক্তার নন, শুধু চিকিৎসকরাই যাচাই করতে পারবেন। তারা আমাকে NADA, WADA-তে যেতে বলছেন। আমি হাত জোড় করে সাহায্য চাই’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.