Sunil Gavaskar: 'বিচার হয় ট্রফি দিয়েই', রোহিতকে যা শোনানোর শুনিয়ে দিলেন সানি!

Sunil Gavaskar On Rohit Sharmas Captaincy: সুনীল গাভাসকর কাপযুদ্ধের আগেই রোহিত শর্মার ক্লাস নিলেন অধিনায়কত্ব নিয়ে। সাফ বলে দিলেন যে, অধিনায়কের মাপকাঠি ট্রফির সংখ্যাই।  

Updated By: Aug 29, 2023, 02:17 PM IST
Sunil Gavaskar: 'বিচার হয় ট্রফি দিয়েই', রোহিতকে যা শোনানোর শুনিয়ে দিলেন সানি!
রোহিতকে যা শোনানোর শুনিয়ে দিলেন সানি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরাট কোহলির (Virat Kohli) পর ভারতীয় দলের সব ফরম্যাটে পূর্ণ দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা (Rohit Sharma)। বিরাটের নেতৃত্বে ভারত কোনও আইসিসি-র ট্রফি জিততে পারেনি। রোহিতের অধিনায়কত্বে এখনও পর্যন্ত ভারত জেতেনি আইসিসি খেতাব। ১২ বছর পর ফের ভারতে বিশ্বকাপ (ICC ODI World Cup 2023)। রোহিতের কাছে রয়েছে সুবর্ণ সুযোগ ভারতকে বিশ্বচ্যাম্পিয়ন করার। যদিও তার আগে ভারত খেলবে এশিয়া কাপ (Asia Cup 2023)। রোহিতকে কাপযুদ্ধে নামার আগে কড়া কথা শুনিয়ে দিয়েছেন কিংবদন্তি সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। সাফ বলে দিয়েছেন যে, অধিনায়কত্বের বিচার হয় ট্রফির ভিত্তিতেই।

আরও পড়ুন: WATCH | Asia Cup 2023: সোজা দ্রাবিড়ের শিবিরে ঢুকলেন ঋষভ, ফুরফুরে মেজাজেই নক্ষত্র! বিশ্বকাপে খেলছেন?

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সানি বলেন, 'দিনের শেষে অধিনায়কের বিচার হয় ট্রফি দিয়ে। দেখা হয় সে ক'টি ট্রফি দিতে পেরেছে। তার জয়ের পরিসংখ্যান কী! এশিয়া কাপ ও বিশ্বকাপ জিততে পারলে, রোহিতকে দেশের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে গণ্য করা হবে।' যদিও রোহিত তাঁর অধিনায়কত্বকে দেখেন অন্য ভাবে। তিনি বলেছেন, 'আমি সেরকম মানুষই নই যে, ভাবব কী উত্তরাধিকার রেখে গেলাম। আমার উত্তরাধিকার মানুষের বিচারাধীন। তারা কথা বলবে। এই নিয়ে আমি ভাবব না। আমি সংখ্যাতত্ত্ব নিয়ে খুব একটা বিশ্বাসী নই। আমার মনে হয় যে মুহূর্তে আছি, সে মুহূর্তটা উপভোগ করার। এর বেশি কিছু ভাবতে চাই না। আমি স্মৃতি তৈরি করতে চাই। সতীর্থদের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চাই। যখন যা পাচ্ছি, তা নিয়েই খুশি থাকতে চাই।'

গাভাসকর এই সাাক্ষাৎকারেই সাফ বলেছেন যে, ভারতকে ভোগাবে অলরাউন্ডারহীনতা! বিশ্বকাপে যে দলের কাছে বেশি অলরাউন্ডার থাকবে, তারাই ফারাক গড়ে দেবে বলে বিশ্বাস করেন গাভাসকর। তাঁর এই বিষয়ে মত, '১৯৮৩, ১৯৮৫ ও ২০১১ সালের বিশ্বকাপের দলগুলি দেখা হয়, তাহলে দেখবেন, সেখানে টপ ক্লাস অলরাউন্ডাররা ছিল। এমন সব ব্যাটার ছিল যারা, সাত থেকে নয় ওভার বল করতে পারে। ব্য়াটিং অর্ডারের নীচে এসে ব্যাট করতেও পারে। এটাই ছিল টিমগুলির সবচেয়ে বড় প্লাসপয়েন্ট। যদি ধোনির বিশ্বকাপ জয়ী দলের কথা বলা হয়, তাহলে সেখানেও কিন্তু সুরেশ রায়না, যুবরাজ সিং, সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র শেহওয়াগরা ছিল। যারা সবাই বল করতে পারে। গতবছর ইংল্যান্ড টি-২০ বিশ্বকাপ জিতেছিল। ওই দলের দুর্দান্ত সব অলরাউন্ডাররা ছিল। আমি বলব  বিশ্বকাপে যে দলের কাছে বেশি অলরাউন্ডার থাকবে, সেই দলই এগিয়ে থাকবে।'

গাভাসকর বলছেন লাক ফ্যাক্টরের বিরাট ভূমিকা রয়েছে বিশ্বকাপে। তাঁর সংযোজন, 'সবার উপরে কথা বলে ভাগ্য়। ম্যাচের দিন যেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের দলে প্রতিভার অভাব নেই। তবে নকআউট পর্যায়ে ওই ম্য়াচের দিন ভাগ্য লাগে। আমরা শেষ কয়েকবার নকআউট থেকে বেরিয়ে গিয়েছি। আমাদের পরিস্থিতি বলছে আমাদের দুর্ভাগ্যের কথা। ২০১৯ বিশ্বকাপে আমরা নিউজিল্যান্ডের কাছে সেমিফাইনালে হেরে গেলাম। খেলাটা দ্বিতীয় দিনে গড়িয়েছিল। প্রথম দিনে পুরো খেলা হলে অন্য় গল্প হতে পারত। পরেরদিন ছিল একেবারে পেস সহায়ক পিচ। নিউজিল্যান্ডের বোলাররা দারুণ বল করে দিল। চার-পাঁচটি ভালো টিম আছে ঠিকই। কিন্তু ভাগ্য বলে একটা ব্যাপার রয়েছে।' দেখা যাক ভারত এবার কী করে!

আরও পড়ুন: Rohit Sharma: এবার বিশ্বকাপের দলে তাঁর পছন্দের লোকজনই! অকপট অধিনায়কের বিস্ফোরক সাক্ষাৎকার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
  

.