টি-টোয়েন্টি অধিনায়কত্ব কেউ ছাড়তে বারণ করেননি!, Sourav -র দাবি ওড়ালেন Kohli

এবার সৌরভ বনাম কোহলি!

Updated By: Dec 15, 2021, 03:26 PM IST
টি-টোয়েন্টি অধিনায়কত্ব কেউ ছাড়তে বারণ করেননি!, Sourav -র দাবি ওড়ালেন Kohli
বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকা (South Africa) উড়ে যাওয়ার আগে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে একের পর এক বোমা ফাটালেন বিরাট কোহলি (Virat Kohli)। এ বার তাঁর নিশানায় বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। বোর্ড সভাপতির দিকে পরোক্ষ ভাবে আঙুল তুলে কোহলির বিস্ফোরক দাবি, তাঁকে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়তে কেউ বারণ করেননি। যদিও কয়েক দিন আগে সৌরভ কয়েকদিন আগে জানিয়েছিলেন যে, তিনি কোহলিকে টেলিফোন করে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব না ছাড়ার ব্যাপারে অনুরোধ করেন। 

এই ইস্যুকে কেন্দ্র করে সৌরভ বনাম কোহলি একটা বাতাবরণ আগে থেকে তৈরি হয়েছিল। বুধবার দুপুরে টেস্ট দলের অধিনায়কের দাবির পর সেটা আরও জোরালো হল। সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে প্রশ্ন করা হলে কোহলি সটান বলে দেন, "টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়ার আগে বিসিসিআই কর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তাঁদের আমার সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম। আমার কথা শোনার পর বিসিসিআই কর্তারা ব্যাপারটা খুব ভাল ভাবে নিয়েছিল। সবার সঙ্গে খুব ভাল ভাবে কথা হয়েছিল। সেটা নিয়ে কারও মনে কোনও সংশয় ছিল না। কারণ ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্যই সেই সিদ্ধান্তে সবাই সহমত পোষণ করেছিল। তবে সেই আলোচনায় এটাও বলেছিলাম যে আমি টেস্ট ও একদিনের দলকে নেতৃত্ব দিতে চাই।" 

আরও পড়ুন: Virat Kohli vs Rohit Sharma: রোহিতের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে বিরাট বার্তা কোহলির

এরপরেই কোহলি ফের যোগ করেন, "সেই আলোচনায় আমি আরও একটা বিষয় জানিয়েছিলাম। আমার টেস্ট ও একদিনের দলের নেতৃত্ব দেওয়ার ইচ্ছা থাকলেও, বিসিসিআই চাইলে আমাকে বাকি দুই ফরম্যাটের নেতৃত্ব থেকে সরিয়ে দিতে পারেন। আমি দেশকে কোনও আইসিসি (ICC) ট্রফি দিতে পারিনি, তাই হয়তো আমাকে সরানো হয়েছে। আমি বোর্ডের যুক্তিটা বুঝতে পারছি। তবে আপনাদের আশ্বস্ত করতে পারি, আমার কোনও কাজে বা কোনও পদক্ষেপে কখনও ভারতীয় ক্রিকেটের ক্ষতি হবে না। প্রথম দিন থেকে যে মানসিকতার সঙ্গে খেলেছি, সেই একই আক্রমণাত্মক মানসিকতা নিয়েই খেলব।" 

কয়েক দিন আগেই বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন যে, বিরাট কোহলিকে টি-২০ নেতৃত্ব ছাড়তে বারণ করেছিল বোর্ড। নির্বাচকদের পাশাপাশি তিনি নিজেও এই নিয়ে কথা বলেছিলেন কোহলির সঙ্গে। সৌরভের এমন মন্তব্য যে যথার্থ নয়, তা সাংবাদিক সম্মেলনে কার্যত পরিষ্কার করে দেন বিরাট। বুধবার কোহলি নিজে জানান যে, তিনি যখন টি-২০ ক্যাপ্টেন্সি ছাড়ার কথা বিসিসিআইকে জানান, বোর্ড তা এককথায় মেনে নেয়, এবং তাঁকে কেউ নেতৃত্ব ছাড়তে বারণ করেননি। 

দিন কয়েক আগে সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে সৌরভ বলেন,"রোহিতের নাম অধিনায়ক হিসাবে ঘোষণা করার সিদ্ধান্ত বিসিসিআই ও নির্বাচকরা যৌথ ভাবে নিয়েছে। ঘটনাচক্রে বিসিসিআই বিরাটকে অনুরোধ করেছিল টি-২০ অধিনায়কত্বের পদ থেকে সরে না আসার জন্য। কিন্তু ও রাজি হয়নি। নির্বাচকরা তারপরই ঠিক করেন যে, সাদা বলের ফরম্য়াটে দু'জন ভিন্ন অধিনায়ক করা ঠিক নয়। এর সঙ্গেই ঠিক করা হয় যে, বিরাট টেস্ট ক্যাপ্টেন হিসাবে থাকবেন। রোহিত হবে সাদা বলের ক্যাপ্টেন। আমি বিসিসিআই সভাপতি হিসাবে ব্যক্তিগত ভাবে বিরাটের সঙ্গে কথা বলেছি। নির্বাচকদের চেয়ারম্যানও কথা বলেছেন।"  ভারতীয় ক্রিকেটে যে ঝড় উঠেছে, তা কবে থামে। সেটাই এখন দেখার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.