কমনওয়েলথ গেমসে ক্রিকেট! বার্মিংহামে বাইশ গজে লড়াই

কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর আইসিসি-র তরফে জানানো হয়েছে, পয়লা এপ্রিল ২০২১ সাল পর্যন্ত আইসিসি তালিকায় প্রথম ছয় দল প্রতিযোগিতায় সরাসরি অংশ নিতে পারবে।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Nov 18, 2020, 09:36 PM IST
কমনওয়েলথ গেমসে ক্রিকেট! বার্মিংহামে বাইশ গজে লড়াই
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: ২০২২ সালে কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত হল ক্রিকেট। প্রতিযোগিতার ইতিহাসে প্রথমবার মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেট অন্তর্ভুক্ত করা হল।  ২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির কথা ঘোষণা করল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। টুর্নামেন্টে অংশ নেবে কোন কোন দল এবং কীভাবে তা জানিয়ে দিল আইসিসি।

 

২০২২ সালে ২৮ জুলাই থেকে ইংল্যান্ডের বার্মিংহামে শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস। চলবে ২৮ অগাস্ট পর্যন্ত। এবারই প্রথম কমনওয়েলথ গেমসে মহিলাদের ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হল। এই নিয়ে মোট দুবার কমনওয়েলথ গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হল। ১৯৯৮ সালে প্রথমবার গেমসে ক্রিকেট ছিল, সেবার কুয়ালালামপুরে হয়েছিল প্রতিযোগিতা।

 

কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর আইসিসি-র তরফে জানানো হয়েছে, পয়লা এপ্রিল ২০২১ সাল পর্যন্ত আইসিসি তালিকায় প্রথম ছয় দল প্রতিযোগিতায় সরাসরি অংশ নিতে পারবে। সঙ্গে গেমসে অংশ নেবে আয়োজক ইংল্যান্ড। বাকি একটি দল যোগ্যতা অর্জন পর্বের মাধ্যমে ঠিক হবে বলে জানানো হয়েছে। ২০২২ সালে ৩১ জানুয়ারির মধ্যে কমনওয়েলথ গেমসে খেলার যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ শেষ হবে বলে জানিয়েছে আইসিসি।

আরও পড়ুন - শাকিবের নিরাপত্তায় এবার 'গানম্যান' নিয়োগ করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড  

.