SAvsBANG: Shakib-এর ব্যাটে, Taskin, Mehidy-র বলে South Africa-র মাটিতে ইতিহাস গড়ল Bangladesh

দক্ষিণ আফ্রিকা সফরে তিনি যাবেন নাকি যাবেন না,সেটা নিয়ে বিস্তর বিতর্ক তৈরি হয়েছিল। মানসিকভাবে 'ক্লান্ত' থাকার কারণ দেখিয়ে মাঠ থেকে নিজেকে সরিয়ে নিতে চেয়েছিলেন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার।    

Updated By: Mar 19, 2022, 03:58 PM IST
SAvsBANG: Shakib-এর ব্যাটে, Taskin, Mehidy-র বলে South Africa-র মাটিতে ইতিহাস গড়ল Bangladesh
ইতিহাস গড়ে জয়ের পর তামিমের টাইগার্সরা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: দুই দেশের মধ্যে বাইশ গজের যুদ্ধ শুরু হয়েছিল ঠিক ২০ বছর আগে। নিজেদের মাটিতে কিছুতেই বশ মানছিল না দক্ষিণ আফ্রিকা (South Africa)। এর আগে প্রোটিয়াসদের বিরুদ্ধে ঘরের মাঠে জিতেছিল বাংলাদেশ (Bangladesh)। এমনকি বিশ্বকাপের মঞ্চেও দক্ষিণ আফ্রিকার মাটিতে এসেছিল জয়। কিন্তু রামধনুর দেশে টেম্বা বাভুমাদের বিরুদ্ধে জয় অধরা ছিল। সেই আক্ষেপ এ বার মিটিয়ে দিল টাইগার্সরা। প্রথমে শাকিব আল হাসানের (Shakib Al Hasan) দুরন্ত ইনিংস ও পরে তাসকিন আহমেদ (Taskin Ahmed) এবং মেহেদি হাসান মিরাজের (Mehidy Hasan Miraz) বোলিংয়ের উপর ভর করে সেঞ্চুরিয়ানে আয়োজিত প্রথম একদিনের ম্যাচ ৩৮ রানে জিতে ইতিহাস গড়ল বাংলাদেশ। কয়েক মাস আগে টিম ইন্ডিয়া (Team India) যে কাজটা করতে পারেনি, সেটাই দলগত পারফরম্যান্সের উপর ভর করে ইতিহাস গড়ল তামিম ইকবালের (Tamim Iqbal) দল।  

দক্ষিণ আফ্রিকা সফরে তিনি যাবেন নাকি যাবেন না,সেটা নিয়ে বিস্তর বিতর্ক তৈরি হয়েছিল। মানসিকভাবে 'ক্লান্ত' থাকার কারণ দেখিয়ে মাঠ থেকে নিজেকে সরিয়ে নিতে চেয়েছিলেন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার। তবে পরে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে দীর্ঘ আলাপ আলোচনার পরে প্রোটিয়াসদের দেশে যাওয়ার সিদ্ধান্ত নেন শাকিব। যদিও প্রশ্ন ছিল 'মানসিক ভাবে ক্লান্ত' শাকিব আদৌও সফল হতে পারবেন তো? কিন্তু নিন্দুকদের উড়িয়ে দিয়ে সুপার স্পোর্টস পার্কের বাইশ গজে জ্বলে উঠলেন শাকিব। তাঁর ৬৪ বলে ৭৭ রানের ঝোড়ো ইনিংসে কার্যত ভর করেই ৭ উইকেটে ৩১৪ রান তুলেছিল বাংলাদেশ। তাঁর এই মারমুখী ইনিংস ৭টি চার ও ৩টি ছয় দিয়ে সাজানো ছিল। 

যদিও বড় রানের ভিত গড়ে দেন দুই ওপেনার তামিম ও লিটন দাস। ফলে প্রথম উইকেটে ৯৫ রান তুলে দেয় বাংলাদেশ। তামিম ৪১ ও লিটন ৫০ রানে ফিরে যান। এরপর চতুর্থ উইকেটে তরুণ ইয়াসির আলিকে সঙ্গে নিয়ে ১১৫ রান যোগ করেন শাকিব। তাও আবার মাত্র ৮২ বলে গড়ে ওঠে এই জুটি। ইয়াসির ৪৪ বলে ৫০ করে আউট হন। এরপর লোয়ার অর্ডারে মূল্যবান রান যোগ করেন মহমুদুল্লা রিয়াদ ও মেহেদি। ফলে স্কোরবোর্ডে বড় রান উঠতে অসুবিধা হয়নি।  

Shakib

রান তাড়ায় নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। চতুর্থ ওভারে দলীয় ১৮ রানে জানেমান মালানকে (৪) মুশফিকের গ্লাভসবন্দি করেন পেসার শরীফুল ইসলাম। প্রোটিয়াসদের দ্বিতীয় উইকেটের পতন ঘটান তাসকিন। তাঁর বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন অপর ওপেনার কাইলি ভেরানে। তিন বল পরেই মেহেদি মিরাজের তালুবন্দি হয়ে ফিরেন এইডেন মার্করাম (০)। এরপর ভ্যান ডার ডুসেনকে নিয়ে প্রতিরোধ গড়েন অধিনায়ক টেম্বা বাভুমা। চতুর্থ উইকেটে তারা যোগ করেন ৮৫ রান। ৩১ রান করা প্রোটিয়াস অধিনায়ককে মুশফিকের গ্লাভসবন্দি করে জুটি ভাঙেন শরীফুল। 

৫৭ বলে অর্ধ শতরান পূরণ করা ভ্যান ডার ডুসেন আরও আগ্রাসী হয়ে ওঠেন। তাঁর সঙ্গী ডেভিড 'কিলার' মিলারও হাত খুলে খেলছিলেন। ৬৪ বলে ৭০ রানের এই ঝড়ো জুটি ভাঙেন তাসকিন। ৯৮ বলে ৮৬ রান করে ডুসেনের দেওয়া ক্যাচ ব্যাকওয়ার্ড স্কয়ারলেগে অসাধারণ দক্ষতায় তালুবন্দি করেন ইয়াসির। ১৯১ রানে প্রোটিয়াদের ইনিংস অর্ধেক শেষ হয়। তখনও বাংলাদেশের দুশ্চিন্তা বাড়িয়েই যাচ্ছিলেন মিলার। মাত্র ৩৮ বলে সেরে ফেলেন অর্ধ শতরান। একটা সময় ৪০ ওভারে প্রোটিয়াসদের স্কোর ছিল ৫ উইকেটে ১৯৯। শেষ ৬০ বলে চাই ১১৬ রান। এমন সময়ে ৪১তম ওভারে মিরাজের শিকার হন ফেলুকায়ো (২)। প্রোটিয়াদের একমাত্র ভরসা হয়ে থাকা ডেভিড মিলার আক্রমণ করেই যাচ্ছিলেন। কিন্তু অন্যপ্রান্ত ছিল নড়বড়ে। এরপর ৫৭ বলে ৭৯ রান করে মিরাজের বলে ফিরতেই বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে যায়। 

মেহেদি ৬১ রানে ৪ ও তাসকিন ৩৬ রানে ৩ উইকেট নিয়েছেন। শরীফুলের ঝুলিতে এসেছে ৪৭ রানে ২ উইকেট। ফলে ৪৮.৫ ওভারে ২৭৬ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ২০ মার্চ সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে মুখোমুখি হবে দুই দল।  

আরও পড়ুন: ICC Women's World Cup 2022, INDWvsAUSW : নির্বিষ বোলিং! Jhulan-এর আর এক রেকর্ডের দিনেও হেরে কাজ কঠিন করল Team India

আরও পড়ুন: IPL 2022: চার-ছক্কার খেলায় মেডেন দেওয়া ১০ বোলার! ছবিতে চিনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.