Ravi Shastri: আইসিসি ইভেন্টে 'চোকার্স' টিম ইন্ডিয়া! সপাটে 'ট্রেসার বুলেট' চালালেন শাস্ত্রী

গত কয়েকটি আইসিসি ইভেন্টের নক আউট ম্যাচ এলেই বিরাট-রোহিতের ব্যাট শান্ত হয়ে যায়। বড় টুর্নামেন্টের ফাইনালে রানের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করছেন শাস্ত্রী।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 27, 2023, 10:37 AM IST
Ravi Shastri: আইসিসি ইভেন্টে 'চোকার্স' টিম ইন্ডিয়া! সপাটে 'ট্রেসার বুলেট' চালালেন শাস্ত্রী
ভারতীয় দলের পাশে দাঁড়ালেন রবি শাস্ত্রী। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সেই ২০১৩ সালে শেষবার আইসিসি ট্রফি (ICC Trophy) জিতেছিল টিম ইন্ডিয়া (Team India)। মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্বে ইংল্যান্ডকে (England) হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি (Champions Trophy 2013) জিতেছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। ব্যস সেই শেষ। এরপর থেকে ১০ বছর কেটে গেলেও, আইসিসি ট্রফির দেখা নেই। ধোনি থেকে বিরাট কোহলি (Virat Kohli), সেখান থেকে রোহিত শর্মা (Rohit Sharma)। অধিনায়কের মুখ বদলে গিয়েছে। তবে ট্রফির খরা কাটেনি। আর তাই তারকাখচিত টিম ইন্ডিয়াকে আইসিসি ইভেন্টে 'চোকার্স' তকমা দেওয়া হচ্ছে। যদিও সমালোচকদের তরফ থেকে সেঁটে দেওয়া তকমাকে একেবারেই পাত্তা দিতে রাজি নন রবি শাস্ত্রী (Ravi Shastri)। বরং নিন্দুকদের বক্তব্যকে উড়িয়ে সপাটে যেন 'ট্রেসর বুলেট' চালিয়ে দিলেন! 

তাঁর যুক্তি খুব স্পষ্ট। শাস্ত্রী বলছেন, "আইসিসি ইভেন্টে ভারতীয় দল চোকার্স! এটা আমি মানি না। আমার মতে, যে দুটো দল (ভারত ও অস্ট্রেলিয়া) খেলেছে তাদের তিন ফরম্যাটের বিশ্বকাপ জেতারই ক্ষমতা রয়েছে। আমরা সেমিফাইনালে পৌঁছেছি, ফাইনালে উঠেছি। কিন্তু চ্যাম্পিয়ন হতে পারিনি। কারণ বড় কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে গেলে সমষ্টিগত ভাবে একটা দল হয়ে উঠতে হয়। সমষ্টিগত প্রচেষ্টার দরকার পড়ে। একজন ব্যক্তিবিশেষ বা একজন অধিনায়ককে দোষারোপ করা উচিত নয়।" 

আরও পড়ুন: Ravi Shastri VS Ravichandran Ashwin: ফের একবার অশ্বিনের সঙ্গে শাস্ত্রীর লেগে গেল! কিন্তু কীভাবে?

আরও পড়ুন: MS Dhoni and Sunil Gavaskar: ধোনি নন, সানির চোখে প্রকৃত 'ক্যাপ্টন কুল' কে? নাম জানলে অবাক হবেন

গত কয়েকটি আইসিসি ইভেন্টের নক আউট ম্যাচ এলেই বিরাট-রোহিতের ব্যাট শান্ত হয়ে যায়। বড় টুর্নামেন্টের ফাইনালে রানের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করছেন শাস্ত্রী। তিনি বলছেন, "বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে রান করার দরকার আছে। স্কোরবোর্ডে রান তুললে তবেই বোলারদের হাতে পুঁজি থাকে আর ট্রফি জেতার মতো পরিস্থিতি তৈরি হয়। রান বেশি না করলে জেতার কথা ভাবা উচিত নয়।" 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানে হেরে যায় ভারত। তবে সামনে দুটো বড় টুর্নামেন্ট রয়েছে টিম ইন্ডিয়ার। এশিয়া কাপ ও বিশ্বকাপ। ঘরের মাঠে হতে চলা বিশ্বকাপের দিকে তাকিয়ে রোহিত শর্মার দল। ২০১১ সালের পর ফের একবার বিশ্বকাপ জেতার হাতছানি রয়েছে। তাই কাপ যুদ্ধ জিততে পারলে, সমালোচনা যে কমবে সেটা আর বলার অপেক্ষা রাখে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.