খানের বাহাদুরিতে এশিয়া কাপে ‘টাইগার শিকার’ আফগানিদের

বৃহস্পতিবার আবু ধাবিতে ২ উইকেট নিয়েই সর্বোচ্চ উইকেট শিকারি আফগান মহম্মদ নবিকে ছুঁয়ে ফেলেছেন রাশিদ। এখনও পর্যন্ত ১০৩ ম্যাচ খেলে ১১২ উইকেট নিয়েছেন মহম্মদ নবি। আর এই রেকর্ডটা ছুঁয়ে ফেলতে রাশিদ নিলেন মাত্র ৪৯টা ম্যাচ।

Updated By: Sep 21, 2018, 11:20 AM IST
খানের বাহাদুরিতে এশিয়া কাপে ‘টাইগার শিকার’ আফগানিদের

নিজস্ব প্রতিবেদন: কাবুলিওয়ালার দেশ চমক দিয়েই যাচ্ছে। অনবরত, অবিরাম। তাঁরা জিতেই চলেছে। এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে আগেই অঘটন ঘটিয়েছে আফগানিস্তান। বৃহস্পতিবার বাংলাদেশকেও হারাল তাঁরা, তাও আবার ১৩৬ রানে। আর আফগানিদের এই বড় জয়ের নেপথ্য নায়ক ‘বার্থ ডে বয়’ রাশিদ খান।

৩২ বলে ৫৭ রানের ইনিংস, আর বল হাতে ১৩ রানে ২ উইকেট, রাশিদের এই পারফরম্যান্সের কাছেই কাত বেঙ্গল টাইগাররা। ব্যাটে-বলে সাকিব লড়লেন ঠিকই, কিন্তু সে লড়াই কাজেই এল না। বল হাতে সাকিবের ৪ উইকেট আর তিনে ব্যাট করতে এসে ৩২ রানের একটা ইনিংস, বাংলাদেশ জিতলে ম্যান অব দ্য ম্যাচের দাবিদার হওয়ার জন্য এই পারফরম্যান্সই যথেষ্ট ছিল। তবে তা হল না। আবু ধাবি-তে ২০ বছরের আফগান বুঝিয়ে দিলেন, কাবুলিওয়ালাদের দম টাইগারদের থেকেও বেশি। অন্তত হারার ব্যবধান (১৩৬ রান) দেখে এই কথা অবলীলায় বলা যায়।

আরও পড়ুন- দুর্দশাগ্রস্থ শ্রীলঙ্কা ক্রিকেটকে বাঁচাতে অবসর ভেঙে ফিরছেন দিলশান!

এই ম্যাচে মুশফিকুর রহিমের না থাকাটা হারে হারে টের পেল বাংলাদেশ। টাইগারদের ‘ব্যাটিং স্তম্ভ’ তামিম ইকবাল চোটের কারণে ছিটকে যাওয়ায় ওপেনিংও মাথার ব্যথার কারণ হয়েছে মোর্তাজা, মহম্মদুল্লাদের। সব মিলিয়ে আগামী ম্যাচের আগে বেশ দুশ্চিন্তায়-ই রয়েছে বাংলাদেশ শিবির।

আরও পড়ুন- এক দিনে দশ উইকেট নিয়ে নজির গড়লেন মহম্মদ আব্বাস!

অন্যদিকে দুই শক্ত প্রতিপক্ষকে হারিয়ে আফগানিদের আত্মবিশ্বাস একেবারে গগনচুম্বী। পাকিস্তানের বিরুদ্ধেও তাঁরা অলআউট ক্রিকেটই খেলবে, এমনই আশা ওয়াকিবহালমহলের। এ দিকে ভারতের কাছে হেরে অনেকটাই ব্যাকফুটে সরফরজ আহমেদের দল।

প্রসঙ্গত, বৃহস্পতিবার আবু ধাবিতে ২ উইকেট নিয়েই সর্বোচ্চ উইকেট শিকারি আফগান মহম্মদ নবিকে ছুঁয়ে ফেলেছেন রাশিদ। এখনও পর্যন্ত ১০৩ ম্যাচ খেলে ১১২ উইকেট নিয়েছেন মহম্মদ নবি। আর এই রেকর্ডটা ছুঁয়ে ফেলতে রাশিদ নিলেন মাত্র ৪৯টা ম্যাচ। পাকিস্তান ম্যাচে আর একটা উইকেট পেলেই তিনি হয়ে যাবেন সর্বোচ্চ উইকেট শিকারি আফগান বোলার।  

.