Rashid Khan: বাইশ গজে অনন্য ইতিহাস লিখলেন রশিদ খান

২০১৫ সালে অভিষেক করার পর রশিদ ছাড়া আর কোনও বোলারই ৩০০-র বেশি টি-২০ উইকেট পাননি। 

Updated By: Nov 7, 2021, 08:02 PM IST
Rashid Khan: বাইশ গজে অনন্য ইতিহাস লিখলেন রশিদ খান
রশিদ খান

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের বিশ্ববন্দিত স্পিনার রশিদ খান (Rashid Khan) ইতিহাস লিখলেন বাইশ গজে। সোমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) ম্যাচে রশিদ অনন্য মাইলস্টোন স্থাপন করলেন। সাক্ষী থাকল আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়াম। রশিদ ক্রিকেট গ্রহের চতুর্থ বোলার হিসাবে টি-২০ ক্রিকেটে ৪০০ উইকেট পেলেন। মার্টিল গাপটিল হন তাঁর বিশেষ অঙ্কের শিকার।

টি-২০ ক্রিকেটে এই বিরল নজির রয়েছে ওয়েস্ট ইন্ডিজের ডোয়েন ব্র্যাভো (Dwayne Bravo), সুনীল নারিন (Sunil Narine) ও দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরের (Imran Tahir)। বাংলাদেশের তারকা অলরাউন্ডার শাকিব আল হাসান (Shakib Al Hasan) আর ২ উইকেট পেলেই এই ক্লাবে নিজের নাম লেখাবেন।

আরও পড়ুন: T20 World Cup: বিশ্বকাপ থেকে ভারতের বিদায়! কী বলছেন প্রাক্তনরা?

টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি যাঁরা:
ডোয়েন ব্র্যাভো (৫৩৩টি)
সুনীল নারিন (৪২৫টি)
ইমরান তাহির (৪২০টি)
রশিদ খান (৪০০টি)
শাকিব আল হাসান (৩৯৮টি)

আরও পড়ুন: AFG vs NZ: ভারতকে ব্যাগপত্তর গুটিয়ে বাড়ি যাওয়ার পথ দেখাল নিউজিল্যান্ড

২০১৫ সালে অভিষেক করার পর রশিদ ছাড়া আর কোনও বোলারই ৩০০-র বেশি টি-২০ উইকেট পাননি। যা করে দেখালেন যুদ্ধবিধ্বস্ত দেশের ক্রিকেট নায়ক। মাত্র ২৮৯ ম্যাচে এই নজির গড়লেন রশিদ। তাঁর স্ট্রাইক রেট ১৭.৫৩ ও ইকনমি ৬.৩৫। চলতি টি-২০ বিশ্বকাপে রশিদ পাকিস্তানের বিরুদ্ধে অনন্য আরও একটি রেকর্ড করেছিলেন। বাইশ গজের দ্রুততম বোলার হিসাবে শততম আন্তর্জাতিক টি-২০ উইকেট নেন। টপকে যান দ্বীপরাষ্ট্রের কিংবদন্তি লাসিথ মালিঙ্গাকে। রশিদ শুধু আন্তর্জাতিক আঙিনাতেই নয়, গোটা বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-২০ লিগে নিজের দাপট দেখিয়ে আজ এত সফল হয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.