ভারতীয় হলেই কি বর্ণবিদ্বেষের শিকার হতে হবে? Australia-য় এবার টার্গেট সাধারণ সমর্থক

সেই সমর্থককে বলা হয়, বর্ণবিদ্বেষ নিয়ে প্রতিবাদ দেখাতে হলে ভারতে যেতে হবে। অস্ট্রেলিয়ায় থেকে বর্ণবিদ্বেষের প্রতিবাদ তিনি করতে পারবেন না। এমনই মারাত্মক অভিযোগ নিয়ে অজি মিডিয়ার একাংশ সরব হয়েছে।

Updated By: Jan 16, 2021, 06:41 PM IST
ভারতীয় হলেই কি বর্ণবিদ্বেষের শিকার হতে হবে? Australia-য় এবার টার্গেট সাধারণ সমর্থক

নিজস্ব প্রতিবেদন- সিডনি থেকে শুরু হয়েছে। ব্রিসবেনেও একই ঘটনার পুনরাবৃত্তি। মহম্মদ সিরাজকে (Mohammad Siraj) লক্ষ্য করে সিডনিতে  বর্ণবিদ্বেষী মন্তব্য উড়ে এসেছিল গ্য়ালারি থেকে। সেই একই ঘটনা ঘটল আবার। এবার ব্রিসেবেনে। আর এবারও অজি দর্শকদের টার্গেট সেই সিরাজ। তবে আরও একটি নিন্দনীয় ঘটনা সামনে এল। শুধু ক্রিকেটাররাই নন, দর্শকদেরও হজম করতে হচ্ছে বর্ণবিদ্বেষী মন্তব্য। প্রশ্ন উঠছে, তাহলে কি ভারতীয় হলেই অস্ট্রেলিয়ার মাটিতে বর্ণবিদ্বেষের শিকার হতে হবে? এখন সাধারণ সমর্থকদেরও এই নোংরামির শিকার হতে হচ্ছে।

Sydney Test- এর তৃতীয় ও চতুর্থ দিন মহম্মদ সিরাজ ও জসপ্রিত বুমরাকে বর্ণবিদ্বেষী টিটকিরি হজম করতে হয়েছিল। ম্যাচের শেষ দিন একজন ভারতীয় সমর্থক চারটি ব্যানার নিয়ে মাঠে এসেছিলেন। সিডনির নিরাপত্তার দায়িত্বে থাকা রক্ষী তাঁকে নাকি মাঠে ঢুকতে দেননি। উল্টে সেই সমর্থককে বলা হয়, বর্ণবিদ্বেষ নিয়ে প্রতিবাদ দেখাতে হলে ভারতে যেতে হবে। অস্ট্রেলিয়ায় থেকে বর্ণবিদ্বেষের প্রতিবাদ তিনি করতে পারবেন না। এমনই মারাত্মক অভিযোগ নিয়ে অজি মিডিয়ার একাংশ সরব হয়েছে। অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে নেমে বারবারই ভারতীয় ক্রিকেটাররা বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন। এই নোংরামি যেন দস্তুর হয়ে গিয়েছে। তবে সমর্থকের অভিযোগের পর সিডনি ক্রিকেট গ্রাউন্ড (SCG)-এর কর্তারা ঘটনার তদন্ত শুরু করেছেন।

আরও পড়ুন-  রোহিতকে আউট করতে নিজের সেরা বলটাই করতে হয়েছে, বললেন লিঁও

Sydney morning Herald-এর একটি রিপোর্ট জানাচ্ছে, কৃষ্ণা কুমার নামের সেই সমর্থক সিডনির সংশ্লিষ্ট নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। সিডনিরই অস্থায়ী বাসিন্দা কৃষ্ণা কুমার। নো রেসিজম মেট, ব্রাউন ইনক্লুজন ম্যাটার্স, রাইভেলরি ইজ গুড, রেসিজম ইজ নয়, ক্রিকেট অস্ট্রেলিয়া...মোর ডাইভারসিটি প্লিজ। এমনই স্লোগান লেখা ব্যানার নিয়ে মাঠে প্রবেশ করতে চেয়েছিলেন সেই সমর্থক। তবে তাঁকে গেটেই আটকে দেয় সেই রক্ষী। তাঁকে মাঠে আর ঢুকতেই দেওয়া হয়নি বলে অভিযোগ। তবে রক্ষীরা তাঁকে ব্যানার ছাড়া মাঠে ঢোকার কথা বলেছিল। কৃষ্ণা রাজি হননি।   

.