আজব নিয়ম, এবার কাশিতে লাল কার্ড!

এবার ফুটবলারদের নিরাপত্তার স্বার্থে চালু হল নতুন আরও এক বিধি নিষেধ।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Aug 6, 2020, 07:06 PM IST
আজব নিয়ম, এবার কাশিতে লাল কার্ড!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: মহামারি করোনা থেকে কবে মুক্তি তা কেউই নিশ্চিত নন! গত কয়েক মাস বন্ধ থাকার পর শুরু হয়েছে বিভিন্ন দেশের ফুটবল লিগ। মাঠে ফুটবল ফিরলেও একাধিক নিয়ম এবং বিধি নিষেধ বলবৎ করা হয়েছে।

সেই সব নিয়মকানুন মেনেই হয়েছে লা লিগা, ইপিএল, সিরি-এ, বুন্দেশলিগার মতো ইউরোপের সেরা ফুটবল লিগগুলো। সব টুর্নামেন্টই অবশ্য হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে। এবার ফুটবলারদের নিরাপত্তার স্বার্থে চালু হল নতুন আরও এক বিধি নিষেধ। এই নিয়ম চালু করতে চলেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (FA)।

খেলার সময় মাঠে ইচ্ছাকৃতভাবে কেউ কাশলে সরাসরি তাঁকে লাল কার্ড দেখাবে রেফারি। অনিচ্ছাকৃত কাশির ক্ষেত্রে অবশ্য কোনও রকম শাস্তি দেওয়া হবে না। এফএ-র তরফে বলা হয়েছে, কোনও ফুটবলার যদি মাঠে ইচ্ছাকৃতভাবে কাশি দেয় রেফারি তাকে লাল কার্ড দিতে পারবেন। তবে অনিচ্ছাকৃত কাশির জন্য কোন শাস্তির বিধান রাখা হয়নি। সতর্কতা হিসেবে হলুদ কার্ড দেখাতে পারেন রেফারিরা।

ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড  বা আইএফএবি জানিয়েছে, বিষয়টি রেফারির সিদ্ধান্তই নির্ভর করছে। তিনি যদি মনে করেন বিষয়টি কাউকে উত্ত্যক্ত করার জন্য করা হয়েছে তাহলে তিনি এই সিদ্ধান্ত নিতে পারবেন। অর্থাৎ উদ্দেশ্যমূলকভাবে কাশি আপত্তিকর। আরও স্পষ্ট করে বললে রেফারিকে অপরাধের ধরন বুঝে তবেই সিদ্ধান্ত নিতে হবে।

আরও পড়ুন - IPL-২০২০ টাইটেল স্পনসর থেকে সরে গিয়েছে চিনা সংস্থা VIVO, সরকারি ঘোষণা BCCI-এর

.