IPL-২০২০ টাইটেল স্পনসর থেকে সরে গিয়েছে চিনা সংস্থা VIVO, সরকারি ঘোষণা BCCI-এর

ঘরে-বাইরে যেভাবে চাপ বাড়ছিল তাতে একপ্রকার বাধ্য হয়েই আইপিএল-এর টাইটেল স্পনসর থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলে ভিভো।

Updated By: Aug 6, 2020, 05:38 PM IST
IPL-২০২০ টাইটেল স্পনসর থেকে সরে গিয়েছে চিনা সংস্থা VIVO, সরকারি ঘোষণা BCCI-এর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবারই আইপিএল-২০২০ টাইটেল স্পনসরশিপ থেকে নাম প্রত্যাহার করে নেয় চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভিভো। বৃহস্পতিবার সেই বিচ্ছেদের বিষয়টি সরকারিভাবে ঘোষণা করল বিসিসিআই। এক বিবৃতিতে বিসিসিআই জানিয়ে দিল, এবছরের আইপিএল-এ চিনা সংস্থার সঙ্গে তাদের কোনও সম্পর্ক থাকছে না। দুই পক্ষই সহমত হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

গত রবিবার আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষে জানিয়ে দেওয়া হয়, ভিভো-ই  থাকছে এবারের আইপিএল-এর প্রধান স্পনসর। যেখানে দেশে জুড়ে চিনা দ্রব্য বয়কটের ডাক উঠেছে, সেখানে কী করে চিনা মোবাইল প্রস্তুতকারি সংস্থাকে আইপিএল-এর টাইটেল স্পনসর রাখা হল! এমনকী আইপিএল বয়কটের দাবি ওঠে।
সোশ্যাল মিডিয়ায় ঝড় ওঠে। চিনা সংস্থা ভিভো-কে কেন আইপিএলের প্রধান স্পনসর রাখা হবে, তা নিয়ে ঘরে-বাইরে যেভাবে চাপ বাড়ছিল তাতে একপ্রকার বাধ্য হয়েই আইপিএল-এর টাইটেল স্পনসর থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলে ভিভো।

আইপিএল-এর টাইটেল স্পনসর হিসেবে ভিভো-র সঙ্গে ২০২৩ সাল পর্যন্ত চুক্তি রয়েছে বিসিসিআই-এর। পাঁচ বছরের চুক্তিতে বিসিসিআই-কে প্রতিবছর ৪৪০ কোটি টাকা দেওয়ার কথা চিনা সংস্থাটির। সে ক্ষেত্রে চলতি বছরে সৌরভ গাঙ্গুলির বোর্ডের ১০০ থেকে ১৫০ কোটি টাকা ক্ষতি হতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ এই মুহূর্তে বিসিসিআই-কে কোনও সংস্থা ভিভো-র সমপরিমাণ টাকা দিতে রাজি হচ্ছে না বলেই সূত্রের খবর।

 

এদিকে আইপিএল-এর নতুন টাইটেল স্পনসর খুঁজতে শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ইতিমধ্যেই  দরপত্র ডাকা হয়েছে... শোনা যাচ্ছে শিল্পপতি মুকেশ আম্বানির জিও সংস্থা আগ্রহ প্রকাশ করেছে আইপিএলের টাইটেল স্পনসর হতে। টাইটেল স্পনসর হতে রাজি অনিল আম্বানির রিলায়েন্স সংস্থাও। দৌড়ে রয়েছে স্টার স্পোর্টস, কোকাকোলা ইন্ডিয়ার নামও।

আরও পড়ুন - আরবে IPL; ধোনি-কোহলিরা স্ত্রী-দের নিয়ে যেতে পারবেন? বড়সড় সিদ্ধান্ত BCCI-এর

.