পাকিস্তানের কিংবদন্তি খেলোয়াড়ের প্রাণ কেড়ে নিল করোনা

১৯৫৯ থেকে ১৯৬২ সাল পর্যন্ত চারবার ব্রিটিশ ওপেন জিতেছিলেন আজম খান। 

Updated By: Apr 1, 2020, 11:43 AM IST
পাকিস্তানের কিংবদন্তি খেলোয়াড়ের প্রাণ কেড়ে নিল করোনা

নিজস্ব প্রতিবেদেন— পাকিস্তানের কিংবদন্তি স্কোয়াশ খেলোয়াড় আজম খানের প্রাণ কেড়ে নিল মারণ করোনাভাইরাস। লন্ডনের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। গত সপ্তাহে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে লন্ডনের ইলিং হাসপাতালে ভর্তি হন আজম খান। এর পর টেস্টে করোনা পজিটিভ হন তিনি। ৯৫ বছর বয়সী আজম খান ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে এঁটে উঠতে পারেননি। পরিবারের তরফে আজম খানের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

১৯৫৯ থেকে ১৯৬২ সাল পর্যন্ত চারবার ব্রিটিশ ওপেন জিতেছিলেন আজম খান। শুধুমাত্র পাকিস্তানের নয়, আজম খানকে সারা বিশ্বের অন্যতম সেরা স্কোয়াশ খেলোয়াড় হিসাবে ধরা হয়। ১৯৬২ সালে জীবনের সব থেকে বড় ধাক্কা খান আজম খান। তাঁর ১৪ বছরের ছেলে মারা যায়। এই ধাক্কা সামলে উঠতে সময় লেগেছিল তাঁর। তার উপর কেরিয়ারের শেষদিকে চোটে জর্জরিত হয়ে পড়েছিলেন তিনি। তাই খেলোয়াড়ি জীবনেও প্রভাব পড়েছিল। তাই অনেক আগেই তিনি অবসর ঘোষণা করে দেওয়ার সিদ্ধান্ত নেন। ১৯৫৬ সাল থেকেই ব্রিটেনে থাকেন আজম খান। জীবনের শেষের দিকে পাকিস্তানে ফেরার ইচ্ছা থাকলেও আর ফিরতে পারেননি এই কিংবদন্তি। পাকিস্তানের আরেক স্কোয়াশ কিংবদন্তি হাশিম খানের ছোট ভাই আজম খান।

আরে পড়ুন— করোনার বিরুদ্ধে প্রচারে আফ্রিদিকে সমর্থন; নেটিজেনদের তোপের মুখে যুবরাজ

করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ব্রিটেন ও আমেরিকায়। কিছুদিন আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও টেস্টে করোনা পজিটিভ হয়েছিলেন। এর পরই তাঁকে আইসোলেশনে রাখা হয়। চিনের পর ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন ও ব্রিটেনে ভয়ঙ্কর আকার নিয়েছে করোনা। প্রশাসনের তরফে যাবতীয় ব্যবস্থা নেওয়া হলেও কিছুতেই সংক্রমণ রোধ করা যাচ্ছে না। উদ্বেগ বাড়ছে। আতঙ্কিত হয়ে পড়েছেন সাধারণ মানুষ।  

.