সাইনার সূর্যাস্ত, সিন্ধুর সূর্যোদয়ে বিশ্ব ব্যাডমিন্টনে পদক নিশ্চিত

এ বারও বিশ্ব ব্যাডমিন্টন থেকে খালি হাতে ফিরতে হচ্ছে সাইনা নেহওয়ালকে। অলিম্পিকে পদক থাকলেও বিশ্বকাপে পদক জয়ের স্বপ্নটাও অধরাই থেকে যাচ্ছে ভারতীয় ব্যাডমিন্টন রানির। গত দু বারের মত এ বারেও বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হল সাইনাকে।

Updated By: Aug 9, 2013, 05:04 PM IST

নতুন সাইনা নেহওয়ালের হাত ধরে বিশ্ব ব্যাডমিন্টনে পদক নিশ্চিত করল ভারত। সাইনা নেহওয়ালের বিদায় নেওয়ার কিছুক্ষণের মধ্যেই বিশ্ব ব্যাডিমন্টিনের সেমিফাইনালে উঠলেন পিভি সিন্ধু। কোয়ার্টার ফাইনালে ‘হায়দরাবাদের নতুন সাইনা’ সিন্ধু চিনের প্রাচীর ভেঙে শেষ চারে উঠলেন। নতনু নিয়মে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল উঠলেই ব্রোঞ্জ নিশ্চিত, তাই সাইনার ব্যর্থতা ঢেকে বিশ্ব ব্যাডমিন্টনে পদক নিশ্চিত করলেন সিন্ধু।
চিনের গোয়াংঝুতে সিন্ধু জিতলেন ৫৫ মিনিটের লড়াইয়ে কোনও গেম না খুইয়ে। শেষ আটের লড়াইয়ে সিন্ধু ২১-১৮, ২৩-১২ চিনের শিজিয়ান ওয়াংয়ের বিরুদ্ধে।
 
এদিকে, এ বারও বিশ্ব ব্যাডমিন্টন থেকে খালি হাতে ফিরতে হচ্ছে সাইনা নেহওয়ালকে। অলিম্পিকে পদক থাকলেও বিশ্বকাপে পদক জয়ের স্বপ্নটাও অধরাই থেকে যাচ্ছে ভারতীয় ব্যাডমিন্টন রানির। গত দু বারের মত এ বারেও বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হল সাইনাকে। একই সঙ্গে বিদায় নিলেন ভারতের এক নম্বর পুরুষ সিঙ্গলস খেলোয়াড় পারুপল্লি কাশ্যপও। অথচ এদিন জিতলেই সাইনা আর কাশপ্যের পদক নিশ্চিত ছিল।
চিনের গোয়াংঝুতে বিশ্ব ব্যাডমিন্টনের কোয়ার্টার ফাইনাল তৃতীয় বাছাই সাইনা হারলেন কোরিয়ার ইয়ন জু বায়ের বিরুদ্ধে। সাইনা হারলেন মাত্র ৪০ মিনিটের লড়াইয়ে ২১-২৩, ৯-২১। এর আগে ইয়ন জু -এর বিরুদ্ধে ৭ বার খেলে ৫ বারই জিতেছিলেন।
শেষ সাক্ষাতেও ডেনমার্ক ওপেনে জিতেছিলেন সাইনা। কিন্তু শুক্রবার সব ওলটপালট হয়ে গেল। এলোমেলো সাইনা দ্বিতীয় গেমে কার্যত উড়ে গেলেন। পুরষদের কোয়ার্টার ফাইনালে পারুপল্লি কাশ্যপ হারলেন চিনের পেংইউ ডুয়ের বিরুদ্ধে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই ম্যাচে ১৮ তম বাছাই কাশ্যপ হারলেন ২১-১৬, ২২-২০, ২১-১৫ তৃতীয় বাছাই চিনার কাছে।

Tags:
.