Marnus Labuschagne: দিন-রাতের ক্রিকেটে ইতিহাস! অভাবনীয় কীর্তি লাবুশানের

অ্যাডিলেডে একাধিক রেকর্ড করলেন মার্নাস লাবুশানে। গোলাপি বলে দিন-রাতের ক্রিকেটে লিখলেন ইতিহাস।

Updated By: Dec 17, 2021, 05:04 PM IST
Marnus Labuschagne: দিন-রাতের ক্রিকেটে ইতিহাস! অভাবনীয় কীর্তি লাবুশানের
মার্নাস লাবুশানে

নিজস্ব প্রতিবেদন: ঐতিহ্যবাহী অ্যাশেজে ১-০ এগিয়ে অস্ট্রেলিয়া। অ্যাডিলেডের ওভালে শুরু হয়েছে দ্বিতীয় টেস্ট। গোলাপি বলে দিন-রাতের টেস্টের দ্বিতীয় দিনের শেষেই চালকের আসনে অস্ট্রেলিয়া। সৌজন্যে অজি ব্যাটার মার্নাস লাবুশানে (Marnus Labuschagne), ডেভিড ওয়ার্নার (David Warner) ও স্ট্যান্ড-ইন ক্যাপ্টেন স্টিভ স্মিথ (Steven Smith)। এই মার্নাস (১০৩), ওয়ার্নার (৯৫) ও স্মিথের (৯৩) ব্যাটে ভর করে অস্ট্রেলিয়া শাসন করেছে। প্রথম ইনিংসে ৯ উইকেটে স্কোরবোর্ডে ৪৭৩ রান তুলেছে ক্যাঙারু বাহিনী। ব্যাট হাতে অবদান রেখেছে অ্যালেক্স ক্যারিও (৫১)। তবে অ্যাডিলেডে যাবতীয় লাইমলাইট কেড়ে নিয়েছেন লাবুশানে।

লাবুশানে কেরিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরির সঙ্গেই অ্যাশেজের প্রথম শতরানের স্বাদ পেয়েছেন। এর পাশাপাশি লাবুশানে বাইশ গজের প্রথম ক্রিকেটার হিসাবে দিন-রাতের ক্রিকেটে গোলাপি বলে তিনটি ১০০ রানের ইনিংস খেললেন। অ্যাডিলেডে লাবুশানে ৩০৫ বলের ১০৩ রানের ইনিংস খেলে অলি রবিনসনের বলে এলবিডব্লিউ হয়ে যান। লাবুশানে ৪০০ মিনিট ক্রিজে ছিলেন। তবে লাবুশানের এই ঐতিহাসিক সেঞ্চুরি কার্যত জীবনদান। ২১ রানে ও ৯৫ রানে তিনি ক্যাচ তুলেছিলেন। কিন্তু জস বাটলার তালুবন্দি করতে পারেননি। 

আরও পড়ুন: বিরাটদের সঙ্গে যাননি দক্ষিণ আফ্রিকায়! এবার এক সঙ্গে এই কাজ করছেন Rohit-Jadeja

২৭ বছরের লাবুশানে তৃতীয় দ্রুততম অজি ও পঞ্চম দ্রুততম ব্যাটার হিসাবে টেস্ট ক্রিকেটে ২০০০ রান সম্পূর্ণ করেছেন। ১৪৪ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ডন ব্র্যাডম্য়ান (অস্ট্রেলিয়া), জর্জ হেডলি (ওয়েস্ট ইন্ডিজ), হার্বাট সাটক্লিফ (ইংল্যান্ড) ও মাইকেল হাসি (অস্ট্রেলিয়া) লাবুশানের চেয়ে কম ইনিংসে টেস্টে ২০০০-এর বেশি রান করেছেন। লাবুশানের লেগেছে ৩৪ ইনিংস। ব্র্যাডম্যানের লেগেছিল ২২ ইনিংস, হেডলি নিয়েছিলেন ৩২, সাটক্লিফ ও হাসি নেন ৩৩ ইনিংস। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার ৪৭৩ রানের জবাবে ইংল্যান্ডের প্রথম ইনিংস থেমেছে ১৭ রানে। শুরুতেই চলে গিয়েছে ২ উইকেট। দুই ওপেনার হাসিব হামিদ (৬) ও ররি বার্নস (৪) ফিরে গিয়েছেন। দাভিদ মালান (১) ও জো রুট (৫) অপরাজিত রয়েছেন ক্রিজে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.