রুপোলী অনুষ্ঠানে শেষ হল লন্ডন অলিম্পিক

তিনঘণ্টার জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হল লন্ডন অলিম্পিক ২০১২। রবিবার রাতে অলিম্পিক পার্কে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এই সমাপ্তি অনুষ্ঠান। জন লেনন থেকে স্পাইস গার্লস, সকলের সুরে সুর মিলিয়ে নেচে ওঠে গোটা বিশ্ব। ঐতিহ্যের সঙ্গে মিলেমিশে এক হয়ে যায় বর্তমান।

Updated By: Aug 13, 2012, 12:05 PM IST

তিনঘণ্টার জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হল লন্ডন অলিম্পিক ২০১২। রবিবার রাতে অলিম্পিক পার্কে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এই সমাপ্তি অনুষ্ঠান। জন লেনন থেকে স্পাইস গার্লস, সকলের সুরে সুর মিলিয়ে নেচে ওঠে গোটা বিশ্ব। ঐতিহ্যের সঙ্গে মিলেমিশে এক হয়ে যায় বর্তমান। সেইসঙ্গে ভবিষ্যতের ছাপ রেখে সাম্বার জাদুও দেখা গিয়েছে অনুষ্ঠান মঞ্চে। লন্ডনের ঘড়িতে তখন রাত নটা। আর ভারতীয় সময় রবিবার রাত দেড়টায়, নীলাভ আলোয় ভেসে যাচ্ছে চারদিক। এরকমই এক মায়াবী পরিবেশে শুরু হল অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান।
সমাপ্তি অনুষ্ঠানের প্রথমে ছিল এমিলি স্যাণ্ডের গান। এরপর আসে থিয়েটার গ্রুপ স্টম্প। তালে-ছন্দে মেতে ওঠে অলিম্পিক পার্কের প্রতিটি কোণা। কখনও ম্যাডনেস ব্যান্ড, আবার কখনও পেট শপ বয়েজের দুরন্ত গান মন মজিয়েছে রাতের মন্ডনের।
একের পর এক নজরকাড়া পারফরমেন্সের মধ্যে দিয়ে স্টেডিয়ামের প্রত্যেক প্রান্ত থেকে ভিতরে প্রবেশ করতে শুরু করেন প্রতিযোগীরা। দুশো চারটি দেশ। দশ হাজারের বেশি প্রতিযোগী। তাদের নিয়েই শুরু হয় শেষ প্যারেড।  কয়েক মুহুর্ত পর পালা আসে পুরুষদের ম্যারাথনে বিজয়ীদের পদক দেওয়ার । প্রথামেনেই সমাপ্তি অনুষ্ঠানে এই সম্মান দেওয়া হয়।  
 
জন লেননকে শ্রদ্ধা জানিয়ে বিশেষ এক পরিবেশনা ছিল সমাপ্তি অনুষ্ঠানের অন্যতম আকর্ষন। পরিবেশনায় ছিলেন শতাধিক শিল্পী। বাদ পরেনি ভারতও। এরই মধ্যে আবার পাওয়া গেল ভারতীয় সংস্কৃতির আস্বাদ। অলিম্পিকের মঞ্চে দেখা গেল ভাংরার জাদু।  
একের পর এক ধাপ পেরিয়ে অবশেষে এল সেই মুহুর্ত। আনুষ্ঠানিকভাবে অলিম্পিক ফ্ল্যাগ রিও দি জেনেইরোর মেয়রের হাতে তুলে দিলেন ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট। ২০১৬ র অলিম্পিকের আসর বসবে ব্রাজিলের ওই শহরেই। সব শেষে সাম্বার সুর-তালে ভাসল চারদিক। শেষ হল ২০১২ লন্ডন অলিম্পিক যাত্রা। চার বছর পর আবার জ্বলে ওঠার প্রতিশ্রুতি দিয়ে নিভে গেল মশাল।

.