Kylian Mbappe: দেশের অধিনায়ক হওয়া শুধু সময়ের অপেক্ষা! লরিস দায়িত্ব তুলে দিচ্ছেন এমবাপেকে

Kylian Mbappe: কিলিয়ান এমবাপে হচ্ছেন ফ্রান্সের পরবর্তী অধিনায়ক। এমনটাই জোর খবর ফরাসি মিডিয়ায়। বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন হুগো লরিস সম্ভবত দেশের জার্সি তুলে রাখছেন। ফলে আগামী বছর ইউরো কাপে ক্যাপ্টেন'স আর্মব্যান্ড থাকবে এমবাপের হাতেই।  

Updated By: Dec 21, 2022, 06:03 PM IST
Kylian Mbappe: দেশের অধিনায়ক হওয়া শুধু সময়ের অপেক্ষা! লরিস দায়িত্ব তুলে দিচ্ছেন এমবাপেকে
এমবাপেই আগামী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) প্রমাণ করে দিয়েছেন যে, তিনি কোন ধাতু দিয়ে গড়ে। মাত্র ২৩ বছরেই এই প্রজন্মের অন্য়তম সেরা হিসাবে তিনি প্রতিষ্ঠিত। এবার সর্বকালের সেরাদের তালিকায় নাম লেখার জন্য় ছুটবেন তিনি। ব্যাক-টু-ব্যাক বিশ্বকাপে মোট ১২ গোল করে সর্বকালীন রেকর্ড করেছেন ফ্রান্সের (France) ২৪ বছরের ফুটবলার। এবার এমবাপে হতে চলেছেন ফ্রান্সের ক্যাপ্টেন। এমনটাই জোর খবর ফরাসি মিডিয়ায়। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী অধিনায়ক হুগো লরিস (Hugo Lloris)। আগামী বছর ইউরো কাপের (Euro 2024) আগেই তিনি সম্ভবত দেশের জার্সি তুলে রাখতে পারেন। সেক্ষেত্রে পরবর্তী অধিনায়ক হবেন এমবাপেই। লরিস দায়িত্ব তুলে দেবেন দলের এক নম্বর স্ট্রাইকারের হাতে। 

আগামী বছর ১৪ জুন থেকে শুরু হবে ইউরো কাপ। ২০০০ সালে শেষবার ফ্রান্স ইউরো চ্যাম্পিয়ন হয়েছে। ইউরোর প্রসঙ্গে লরিস বলেন, 'এই টুর্নামেন্ট হোক ভবিষ্যতের ফ্রান্স দলের জন্য়। এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের হাতে দায়িত্ব তুলে দেওয়ার সময় এসেছে। ফ্রান্সকে সবার ওপরে নিয়ে যেতে হবে। কিলিয়ান শুধু ফাইনালেই নয়, অতীতেও দেখিয়েছে যে, সে একজন শক্তিশালী নেতা হতে পারে। ও নতুন প্রজন্মের নেতা।' আর্জেন্টিনা ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। স্কোরলাইন বলছে গত রবিবার লুসেল স্টেডিয়ামে রুদ্ধশ্বাস ফাইনালের ফয়সলা হয়েছে পেনাল্টি শ্যুটআউটে। সেখানে আর্জেন্টিনা ৪-২ গোলে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে শেষ হাসি হাসে। আর এই ম্যাচে সর্বস্ব উজাড় করে দিয়েও ট্র্যাজিক নায়ক হয়ে থেকে গেলেন এমবাপে। দুই গোলে পিছিয়ে থাকা ফ্রান্সকে একা কাঁধে এগিয়ে নিয়ে গেলেন। এক মিনিটের ব্যবধানে জোড়া গোল করে স্কোরলাইন ২-২ করলেন। তাঁর জন্যই খেলা গড়াল এক্সট্রা টাইমে। ১০৮ মিনিটে মেসি যখন গোল করে দলকে এগিয়ে দেন, তখনই এমবাপে আবার সব হিসেব বদলে দেন। ১১৮ মিনিটে পেনাল্টিতে তিনি গোল করে খেলা নিয়ে গেলেন টাইব্রেকারে। তবুও শেষ হাসি হাসা হল না তাঁর। কাতার বিশ্বকাপের ইতিহাসে লেখা থাকবে, গোটা আর্জেন্টিনা দলের বিরুদ্ধে একাই খেললেন তিনি। ফাইনালে মোট চার গোল (টাইব্রেকার) করলেন।

আরও পড়ুন: Karim Benzema | Zinedine Zidane: অবসর ভেঙে জাতীয় দলে ফিরতে পারেন বেঞ্জেমা! এমনটাই জোর সম্ভাবনা এখন

এমবাপে বুঝিয়ে দিয়েছেন তিনিই আগামী। তিনিই ভাবাবেন। বিশ্বকাপে আট গোল করে সোনার বুটে পা গলিয়েছেন তিনি। মেসিকে হারিয়ে গোল্ডেন বুট জিতলেন এমবাপে। হয়তো এমবাপের এটাই প্রাপ্তি হয়ে থাকল। তবে সারা পৃথিবী দেখল এমবাপে কোন ধাতু দিয়ে গড়া। তেইশ বছরের ফুটবলার এদিন ইংল্যান্ডের জিওফ হার্স্টের পর বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করার রেকর্ড করলেন। ১৯৬৬ সালে জিওফ জার্মানির বিরুদ্ধে এই অনন্য নজির গড়েছিলেন। এমবাপে দ্বিতীয় ফুটবলার হিসাবে ব্যাক-টু-ব্যাক বিশ্বকাপের ফাইনালে গোল করলেন। একাধিক বিশ্বকাপের ফাইনালে গোল করা পঞ্চম ফুটবলার হিসাবে এই নজির গড়লেন। এমবাপের সঙ্গে এখন মেসির তুলনা টানছেন অনেকেই। এমবাপে যদি ২০২৪ সালে ইউরো কাপে দেশকে নেতৃত্ব দেন। তাহলে তিনি ২৪ বছরে ফ্রান্সের অধিনায়ক হবেন। তবে মেসি কিন্তু তেইশ হওয়ার আগেই দেশকে নেতৃত্ব দিয়েছেন। তাও বিশ্বকাপে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.