ISL 2021: SC East Bengal-এর বিরুদ্ধে বাঙালির 'বড় ম্যাচ' নিয়ে মাথা ঘামাচ্ছেন না Antonio Lopez Habas

এ বার থেকে আইএসএল-এ চারজনের বেশি বিদেশিকে নামানো যাবে না।   

Updated By: Nov 10, 2021, 10:04 PM IST
ISL 2021: SC East Bengal-এর বিরুদ্ধে বাঙালির 'বড় ম্যাচ' নিয়ে মাথা ঘামাচ্ছেন না Antonio Lopez Habas
ডার্বি নয় পুরো মরসুম নিয়ে ভাবছেন আন্তোনিও লোপেজ হাবাস। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আইএসএল-এর (ISL) মঞ্চে ডার্বি  (Derby match) জয়ের পরিসংখ্যানে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। গত মরসুম প্রথম পর্বে রবি ফাউলারের এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) বিরুদ্ধে জেতার পর ফিরতি ডার্বিতেও জয়ের মুখ দেখেছিলেন আন্তোনিও লোপেজ হাবাস (Antonio Lopez Habas)। ২৭ নভেম্বর আয়োজিত হবে প্রথম পর্বের ডার্বি। বাঙালির চিরাচরিত 'বড় ম্যাচ' নিয়ে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। তবে বাইরের জগত নিয়ে একদম ভাবছেন না সবুজ-মেরুনের হেড স্যার। 

সাংবাদিক সম্মেলনে 'বড় ম্যাচ' নিয়ে প্রশ্ন এলেই হাবাস নির্লিপ্ত ভাবে বলেন, "ইস্টবেঙ্গলের ব্যাপারে কোনও কথা বলতে চাই না। ওদের বিরুদ্ধে ম্যাচের আগে এখনও প্রায় তিন সপ্তাহ সময় হাতে রয়েছে। সেই ম্যাচের আগে এই ব্যাপারে কথা বলা যাবে। এখন সেই নিয়ে কথা বলতে রাজি নই।"  

আইএসএল শুরু হওয়ার আগে প্রতিটি ফ্রাঞ্চাইজি প্রস্তুতি ম্যাচ খেলে থাকে। বাকিদের মতো লাল-হলুদের নতুন হেড কোচ ম্যানুয়েল মানোলো দিয়াজও প্রস্তুতি ম্যাচ খেলছে। তবে হাবাস কিন্তু তাঁর পুরনো নীতি আঁকড়ে ধরে রয়েছেন। প্রতিযোগিতা শুরু হওয়ার আগে যাতে বিপক্ষ তাঁর ছক সামনে আনতে কোনওমতেই রাজি নন। সেটাও এ দিন বুঝিয়ে দিলেন। 

হাবাস ফের বলেন, "গত বছরও আমরা কোনও প্রস্তুতি ম্যাচ খেলিনি। সবাইকে নিয়ে প্রস্তুতি ম্যাচ খেলা সম্ভবও নয়। তা ছাড়া প্রস্তুতি ম্যাচগুলোতে কেউই তাদের পুরো শক্তি নিয়ে খেলে না। তাই এই ধরনের ম্যাচ খেলে খুব একটা লাভ হয় না। নিজেদের মধ্যে খেললে বরং নিজেদের শক্তি-দুর্বলতাগুলো বোঝা যায়। তাই প্রস্তুতি ম্যাচ খেলা খুব একটা পছন্দ নয় আমার। আর অন্য দল নিয়ে কথা বলতে চাই না। যখন খেলতে নামব, তখন তাদের নিয়ে ভাবব বা বলব। এখন নিজেদের দল নিয়ে বেশি ভাবনাচিন্তা করছি। নিজেদের সমস্যাগুলো মেটানোর চেষ্টা করছি।" 

আরও পড়ুন: ISL-এর আগে কন্যা সন্তানের বাবা হলেন Roy Krishna   

এ বার থেকে আইএসএল-এ চারজনের বেশি বিদেশিকে নামানো যাবে না। তবে সবুজ-মেরুন শিবিরে এ বার ছজন বিদেশি। তাদের ঘুরিয়ে ফিরিয়ে খেলারই পরিকল্পনা রয়েছে স্প্যানিশ কোচের। হাবাস যোগ করেন, "আমার দলের ছজন বিদেশিই ভাল। ওদের মধ্যে পরিস্থিতি ও অবস্থা অনুযায়ী ঘুরিয়ে ফিরিয়ে চারজন করে খেলাতে হবে। কে, কোন পরিস্থিতিতে, কোন কৌশলে মাননসই হবে, সেটা বিচার করে দল গড়ব। এখন থেকেই আমার মাথায় একটা প্রথম এগারো আছে। কিন্তু এক সপ্তাহ পরে যে সেটা বদলে যাবে না, এর কোনও ঠিক নেই। আমার কাছে জয়টাই শেষ কথা। তার জন্য যা করতে হয় করব।" 

এ দিকে দলের নতুন দুই বিদেশি ফুটবলার জনি কাউকো ও হুগো বুমৌসকে নিয়ে বেশ খুশি হাবাস, তা জানিয়েই দিলেন। তবে ম্যাচে নেমে যতক্ষণ না ভাল পারফরম্যান্স দেখাতে পারছেন তাঁরা, ততক্ষণ তাঁদের সম্পর্কে একশো শতাংশ মতামত দিতে চান না দুবারের আইএসএল জয়ী কোচ।

ফিনল্যান্ডের ইউরো কাপ দলের সদস্য জনি কাউকো-কে সই করিয়ে এই দলবদলের মরসুমে বড় চমক দিয়েছিল এটিকে মোহনবাগান। এর আগে ভারতের কোনও ক্লাব দলে সদ্য ইউরো কাপ খেলে আসা কোনও ফুটবলার যোগ দেননি। এছাড়া গত আইএসএল জয়ী মুম্বই সিটি এফসি থেকে তাঁদের মাঝমাঠের অন্যতম স্তম্ভ ফ্রান্সের হুগো বুমৌসকে তুলে নিয়ে আসাটাও কম বড় চমক নয়। এএফসি কাপের গ্রুপ পর্বে সবুজ-মেরুন শিবিরে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে যথেষ্ট কার্যকরী ভূমিকাও পালন করেছেন তিনি। কিন্তু কাউকো এএফসি কাপে একটি ম্যাচ খেললেও তাতে খুব একটা নজর কাড়তে পারেননি।

তবে হাবাস বলেন, "জনি কাউকো খুবই ভাল খেলোয়াড়। ওর পারফরম্যান্সের গভীরতা কতটা, সেটা তো মাঠে নামলে বোঝা যাবে। কাউকো ও বুমৌসের মধ্যে যতটা প্রতিভা ও সম্ভাবনা রয়েছে, তা কাজে লাগাতে হবে আমাদের। ওদের দুজনকে দলে পেয়ে আমি খুশি।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.