Rohit Sharma | RCB vs MI: বিরল কীর্তি রোহিতের, অতীতে মাত্র দু'জনই পেরেছেন! অভাবনীয় বললেও কম

Rohit Sharma joins MS Dhoni in elite list: এমএস ধোনির পর দ্বিতীয় ভারতীয় হিসেবে বিরল কীর্তি গড়লেন রোহিত শর্মা।  অতীতে মাত্র দু'জনই পেরেছেন এমনটা করতে! রোহিত মাঠে পা দিয়েই এই রেকর্ড করে ফেললেন রবির রাতে।   

Updated By: Apr 2, 2023, 08:44 PM IST
Rohit Sharma | RCB vs MI: বিরল কীর্তি রোহিতের, অতীতে মাত্র দু'জনই পেরেছেন! অভাবনীয় বললেও কম
রোহিত নাম লেখালেন ধোনির ক্লাবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians, MI) রবিবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore, RCB) বিরুদ্ধে আইপিএল সিক্সটিনের (IPL 2023) অভিযান শুরু করেছে। এদিন বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে (M Chinnaswamy Stadium, Bengaluru) টস করতে নেমেই রোহিত শর্মা (Rohit Sharma) করে ফেললেন বিরল কীর্তি। ভারতের দ্বিতীয় (কিংবদন্তি এমএস ধোনির পর) ও সারা বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে, টি-২০ ফরম্যাটে ২০০ ম্যাচে নেতৃত্ব দিলেন। অভাবনীয় বললেও যা কম। কুড়ি ওভারের সংস্করণে সবচেয়ে বেশি ম্যাচ নেতৃত্ব দেওয়ার নজির যাঁদের রয়েছে, তাঁদের মধ্যে চারজনই ভারতীয়। মগডালে ধোনি (MS Dhoni)। ৩০৭ ম্যাচে যিনি নেতৃত্ব দিয়েছেন। দুয়ে ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি (Darren Sammy) (২০৮ ম্য়াচ), তিনে হিটম্যান রোহিত (২০০ ম্যাচ*), চারে বিরাট কোহলি (Virat Kohli) (১৯০ ম্যাচ) ও পাঁচে গৌতম গম্ভীর (Gautam Gambhir) (১৭০ ম্যাচ)। 

আরও পড়ুন: SRH vs RR | IPL 2023: নিজামের শহর গুঁড়িয়ে রাজকীয় মেজাজে আইপিএল শুরু রয়্যালসদের

এই রেকর্ডের ব্যাপারে জানতে পেরে খুশি হয়েছেন রোহিত। ঘটনাচক্রে মুম্বইয়ের পাকাপাকি অধিনায়ক হিসেবে তাঁর দশম বছর পা দিলেন রোহিত। ২০১৪ থেকে রোহিত এই ফ্র্যাঞ্চাইজিকে নেতৃত্ব দেওয়া শুরু করেন। রোহিত ম্যাচের আগে বলেন, 'সত্যি বলতে আমি সম্মানিত ও কৃতজ্ঞ। একই সঙ্গে রোমাঞ্চিত। লম্বা একটা যাত্রা। যেটা সবসময় আনন্দদায়ক। আরও অনেক ম্য়াচ খেলার ব্যাপারে আশাবাদী আমি। আশা করি যা আমরা অর্জন করতে চাই, তাই অর্জন করতে পারব।' এদিন ম্যাচে টস হারেন রোহিত। ফাফ দু প্লেসিস তাঁকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান। তবে ঈশান কিশানের সঙ্গে ওপেন করতে নেমে মাত্র এক রান করে আউট হয়ে যান তিনি। রোহিত ২২৮ আইপিএল ম্যাচে এখনও পর্যন্ত করেছেন ৫৮৯৮ রান। আইপিএলের তৃতীয় ব্যাটার হিসেবে ৬০০০ রান করার দোরগোড়ায় 'হিটম্যান'। আইপিএলে বিরাটের ব্যাটে এসেছে ৬৬২৪ রান। তাঁর ঝুলিতে আছে ৫টি সেঞ্চুরি ও ৪৪টি অর্ধ-সেঞ্চুরি। কোহলির পরেই ধাওয়ান (৬২৪৪ রান, ২টি সেঞ্চুরি)। ধাওয়ান আইপিএলের ইতিহাসে একমাত্র ক্রিকেটার যাঁর আইপিএলে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি আছে। তিনে আছেন ডেভিড ওয়ার্নার (৫৮৮১ রান)। চারে এমএস ধোনি (৪৯৯২ রান)। এই আইপিএলে রোহিত ছ'হাজারি হতেই পারেন। গত মরসুমে রোহিতের দল ১৪ ম্যাচের মধ্যে মাত্র ৪ ম্যাচ জিতেছিল। ১০ দলীয় লড়াইয়ে সবার আগে প্লে-অফ থেকে ছিটকে যায় মুম্বই। তারা শেষও করে সবার শেষে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.