EXPLAINED | KKR | IPL 2023 Playoff : ঠিক কোন অংকে নাইটরা যেতে পারেন শেষ চারে? এখনও পথ বন্ধ হয়নি

KKR IPL 2023 Playoff Qualification Scenarios Explained: আইপিএল সিক্সটিন কার্যত শেষ হয়ে গিয়েছে কেকেআরের জন্য। তবুও সুরো সুতোয় ঝুলছে নাইটদের শেষ চারে যাওয়ার ভাগ্য। এই প্রতিবেদনে রইল ঠিক  কোন অংকে নাইটরা যেতে পারে শেষ চারে? 

Updated By: May 12, 2023, 05:55 PM IST
EXPLAINED | KKR | IPL 2023 Playoff : ঠিক কোন অংকে নাইটরা যেতে পারেন শেষ চারে? এখনও পথ বন্ধ হয়নি
কেকেআর কি পারবে শেষ চারে যেতে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিশন আইপিএল সিক্সটিন প্লেঅফ (IPL 2023 Playoff)! সেই লক্ষ্যে বিরাট ধাক্কা খেয়েছে কেকেআর (Kolkata Knight Riders, KKR)। বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে (Eden Gardens, Kolkata) রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) কাছে ৯ উইকেটে হারের সঙ্গেই কেকেআরের কার্যত আইপিএলে বিদায়ঘণ্টা বেজে গিয়েছে। রাজস্থানের বিরুদ্ধে নামার আগে কলকাতার কাছে সমীকরণ ছিল অত্যন্ত সোজা। মরণ-বাঁচন ম্যাচে জেতা ছাড়া আর কোনও বিকল্প নেই। না জিততে পারলে আগামীর লড়াই হয়ে যাবে অত্যন্ত কঠিন। তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকে।

নীতীশ রানারা পারেননি জিততে। সঞ্জু স্যামসনদের কাছে অসহায় আত্মসমর্পণ করে কলকাতার লিগ অভিযান শেষের পথে। এই ম্যাচের আগে দুই দলেরই ছিল ১১ ম্যাচে ১০ পয়েন্ট করে। কলকাতা ছিল ছয়ে, রাজস্থান ছিল পাঁচে। কারণ রাজস্থানের নেটরানরেট ছিল প্লাসে। কলকাতার মাইনাসে। দুরন্ত জয়ের পর রাজস্থান ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দুই ধাপ লাফিয়ে চলে এল তিনে। একে গুজরাত টাইটান্স (১১ ম্যাচে ১৬) ও দুয়ে চেন্নাই সুপার কিংস (১২ ম্য়াচে ১৫)। অন্যদিকে নাইটরা এখন ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় সাতে। এক ধাপ নেমে গেলেন নীতীশরা!

আরও পড়ুন: KKR VS RR | IPL 2023: চাহাল-যশস্বীর রেকর্ডের রাতে নাইটদের অসহায় আত্মসমর্পণ ইডেনে

ঠিক কোন অংকে নাইটরা যেতে পারে শেষ চারে? 
কেকেআরের লিগ পর্যায়ে আর দু'ম্যাচ হাতে রয়েছে। আগামী রবিবার ধোনিদের ঘরের মাঠে নীতীশ রানারা চলতি লিগের ফিরতি ম্যাচ খেলবেন সিএসকে-র বিরুদ্ধে। চেন্নাই থেকে ফিরে ইডেনে মরসুমের শেষ লিগ ম্যাচ খেলবে কেকেআর। হার্দিক পাণ্ডিয়ার গুজরাত টাইটান্সের মুখোমুখি হবেন নীতীশরা। রাজস্থানের কাছে শুধু কেকেআর নয় উইকেটেই হারেনি। সব চেয়ে বড় ব্যাপার রাজস্থান প্রায় ৬.৫ ওভার হাতে রেখে ম্যাচ বার করে নিয়েছে। কেকেআরের অভিযান প্রায় শেষ। তবুও তাদের শেষ চারে যাওয়ার আশা সরু সুতোর উপর ঝুলছে। শতাংশের হিসেবে তিন। কেকেআরের নেটরানরেট -০.৩৫৭। চেন্নাইকে ধোনিদের মাঠে ও গুজরাতকে নিজেদের মাঠে হারালেই কলকাতার সিদ্ধিলাভ হবে না। কেকেআর ১৪ পয়েন্ট পেয়েও ফিনিশিং লাইন টপকাতে পারবে না। কেকেআরকে শেষ দুই ম্যাচ বিরাট মার্জিনে জিততে হবে। পাশাপাশি একাধিক ম্যাচের ফল হতে হবে কেকেআরের প্লেঅফমুখী। যা কার্যত অসম্ভব। চেন্নাই-গুজরাতকে হারানো রীতিমতো চাপের কেকেআরের কাছে। এটা এখনই বলে দেওয়া যায় যে, কেকেআরের আইপিএল থেকে ছুটি হওয়া শুধু সময়ের অপেক্ষা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.