IPL: আইপিএল-এর ভবিষ্যৎ নিয়ে কোন বড় দুই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই? জানিয়ে দিলেন অরুণ ধুমাল

সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ড প্রধান থাকার সময় আইপিএল জগতে দুটি নতুন দল যুক্ত হয়েছিল। লখনউ সুপার জায়ান্ট এবং গুজরাত টাইটান্স ক্রোড়পতি লিগের সঙ্গে জুড়ে গিয়েছিল। এতে প্রায় ১২,০০০ কোটি টাকারও বেশি আয় করেছিল বোর্ড। 

Updated By: Nov 8, 2022, 07:14 PM IST
IPL: আইপিএল-এর ভবিষ্যৎ নিয়ে কোন বড় দুই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই? জানিয়ে দিলেন অরুণ ধুমাল
আরও বড় আকারে আইপিএল আয়োজন করার অপেক্ষায় বিসিসিআই।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভবিষ্যতে আরও বড় আকার ধারণ করবে আইপিএল (IPL)। ২০২৭ সালে প্রায় আড়াই মাস ধরে চলবে ক্রোড়পতি লিগ। দেশের একাধিক ভেন্যুতে মোট ৯৪টি ম্যাচ আয়োজন করবে বিসিসিআই (BCCI)। জানিয়ে দিলেন আইপিএল গভর্নিং কাউন্সিলের (IPL Governing Council) নতুন চেয়ারম্যান অরুণ ধুমাল (Arun Dhumal)। তবে বিসিসিআই-এর গ্রেডেশনে যুক্ত থাকা কোনও ক্রিকেটার, বিশ্বের অন্য কোনও ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারবেন না। সেটাও মঙ্গলবার স্পষ্ট করে দিলেন অরুণ ধুমাল। তাঁর মতে আগামি পাঁচ বছরের মধ্যে আইপিএল বিশ্বের সবচেয়ে বড় লিগ হয়ে উঠবে। আইপিএল ২০২৩-২০২৭-এর জন্য ৪৮,৩৯০ কোটি টাকায় মিডিয়া স্বত্ব বিক্রি করা হয়েছে। 

সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) বোর্ড প্রধান থাকার সময় আইপিএল জগতে দুটি নতুন দল যুক্ত হয়েছিল। লখনউ সুপার জায়ান্ট এবং গুজরাত টাইটান্স ক্রোড়পতি লিগের সঙ্গে জুড়ে গিয়েছিল। এতে প্রায় ১২,০০০ কোটি টাকারও বেশি আয় করেছিল বোর্ড।

আরও পড়ুন: Virat Kohli, ICC T20 World Cup 2022: ফাইনালে যাওয়ার যুদ্ধের আগে বেন স্টোকসের 'বিরাট' বন্দনা

আরও পড়ুন: Virat Kohli, IND vs ENG: কাপ যুদ্ধের সেমি ফাইনালের আগে 'পয়া' অ্যাডিলেডে রুদ্র মেজাজে 'কিং কোহলি'

তবে এই মুহূর্তে ১০টার বেশি দল নিয়ে আইপিএল পরিচালনা করার ইচ্ছা নেই। সেটাও স্পষ্ট করে দিয়েছেন অরুণ ধুমাল। তিনি যোগ করেন, 'দলের সংখ্যা আপাতত ১০ থাকবে। কারণ দল বাড়লে প্রতিযোগিতায় আয়োজন করা কঠিন হয়ে যাবে। আমরা প্রথম দুই মরশুমে ৭৪টি ম্যাচ এবং তার পর ৮৪টি ম্যাচ আয়োজনের দিকে নজর দিচ্ছি এবং সব কিছু ঠিকঠাক থাকলে পঞ্চম বছরে ৯৪টি ম্যাচ আয়োজন করা যেতে পারে।' 

বোর্ডের গ্রেডেশনের আওতায় থাকা ভারতীয় ক্রিকেটাররা বিদেশি লিগে খেলবেন না। সেটাও ফের একবার স্পষ্ট করে দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে অরুণ ধুমালের ব্যাখ্যা, 'বিসিসিআই এই বিষয়ে তার পুরনো সিদ্ধান্তে অনড় রয়েছে। আমাদের চুক্তিবদ্ধ কোনও ক্রিকেটার বিদেশের টি-টোয়েন্টি লিগে খেলতে পারবেন না। ক্রিকেটারদের ভবিষ্যৎ সুরক্ষিত রাখার জন্যই বোর্ড এই পদক্ষেপ নিয়েছে।' 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.