INDvsSL, Pink Ball Test: 'পুল শট' একদম মারবে না! Rohit-কে কড়া নির্দেশ দিলেন Sunil Gavaskar

প্রথম টেস্টে রোহিত ২৮ বলে ২৯ রান করে আউট হয়েছিলেন। এই প্রথমবার তিনি চারটি টেস্ট ম্যাচের একটি ইনিংসে একটিও অর্ধ শতরান করতে পারেননি। 

Updated By: Mar 11, 2022, 10:37 AM IST
INDvsSL, Pink Ball Test: 'পুল শট' একদম মারবে না! Rohit-কে কড়া নির্দেশ দিলেন Sunil Gavaskar
রোহিতকে ব্যাটিং পাঠ দিলেন সুনীল গাভাসকর।

নিজস্ব প্রতিবেদন: ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সিডনি টেস্টের কথা নিশ্চয়ই ক্রিকেটপ্রেমীদের মনে আছে। বড় রান করার তাগিদে নিজের সবচেয়ে প্রিয় শট বর্জন করেছিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ২৪১ রানের সেই অপরাজিত মহাকাব্যিক ইনিংসে একটিও কভার ড্রাইভ মারেননি 'মাস্টার ব্লাস্টার'। সেই ইনিংসের উদাহরণ টেনে বেঙ্গালুরুতে গোলাপি বলের টেস্টে (Pink Ball Test) নামার আগে রোহিত শর্মাকে (Rohit Sharma) এ বার তেমনই নির্দেশ দিলেন সুনীল গাভাসকর ( Sunil Gavaskar)। সানির স্পষ্ট বার্তা, ৮০, ৯০, ১০০ না হওয়া পর্যন্ত তার এই শটটিকে কোল্ড স্টোরেজে রাখা উচিত। 

সবাই জানে 'পুল' মারতে ওস্তাদ হলেন ভারতের অধিনায়ক। কিন্তু এই শট তাঁর বিপদ ডেকে এনেছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টেও তেমন ভাবেই আউট হয়েছিলেন 'হিট ম্যান'। মোহালি টেস্টের ৯.৫ ওভারে লাহিরু কুমারার প্রথম দুই ডেলিভারিতে পরপর বাউন্ডারি মারেন রোহিত। এরপরে 'পুল' মারতে গিয়ে আউট হন তিনি। এর আগে ইংল্যান্ড সফরেও বেশ কয়েকবার একই ভাবে সাজঘরে ফিরে গিয়েছেন রোহিত। 

তাই 'লিটল মাস্টার' সানি ভারতের বর্তমান অধিনায়ককে কড়া নির্দেশ দিয়ে বলেন, "রোহিতকে এ বার পুল মারা নিয়ে ভাবনাচিন্তা করতে হবে। সেই সময় চলে এসেছে। এটি একটি প্রোডাকটিভ শট। তাই এই শট বাছাই নিয়ে যুক্তি তর্ক চলতেই পারে। তবে এই শট দ্রুত রান তুলে বিপক্ষকে চাপে ফেলার একমাত্র হাতিয়ার হতে পারে না। রোহিত অনেক বড় মাপের ব্যাটার। ওর হাতে অনেক শট রয়েছে। সেগুলো ব্যবহার করুক।" এরপরেই তিনি যোগ করেছেন, "দুই-একটা ছয় কিংবা চার মারলে কোনও আপত্তি নেই, কিন্তু পুল মারা যাবে না। কারণ আকাশে বল গেলেই আউট হওয়ার সুযোগ থেকেই যায়।" 

গত টেস্টে রোহিত ২৮ বলে ২৯ রান করে আউট হয়েছিলেন। এই প্রথমবার তিনি চারটি টেস্ট ম্যাচের একটি ইনিংসে একটিও অর্ধ শতরান করতে পারেননি। তাই সিনিয়র গাভাসকর ফের বলেছেন, "রোহিতকে পুল মারার ক্ষেত্রে শতকরা হার বের করতে হবে। তাই আমার মতে ৮০, ৯০, ১০০ না হওয়া পর্যন্ত রোহিতকে এই শটকে কোল্ড স্টোরেজে রাখা উচিত।" 

রবীন্দ্র জাদেজার অপরাজিত ১৭৫ রানের সুবাদে ভারত শেষ পর্যন্ত ৫৭৪/৮ রান তোলে। এরপরে অলরাউন্ডার জাদেজা দুই ইনিংস মিলিয়ে ৮৭ রানে ৯ উইকেট নেন। ফলে এক ইনিংস ২২২ রানে প্রথম টেস্ট জিতে নেয় টিম ইন্ডিয়া। ম্যাচের সেরা হয়েছিলেন জাড্ডু। 

আরও পড়ুন: INDvsSL, Pink Ball Test: বেঙ্গালুরুতে দিন-রাতের টেস্টে নামার আগে ছবিতে দেখুন Team India-র প্রস্তুতি

আরও পড়ুন: INDvsSL, Pink Ball Test: Team India-র জন্য সুখবর, গোলাপি টেস্টে ভরবে পুরো গ্যালারি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.