ক্রিকেটাররা 'মেশিন' নয়! গর্জে উঠলেন Rohit Sharma

আধুনিক ক্রিকেটে সাফল্য পেতে হলে কেন 'ওয়ার্কলোড ম্যানেজমেন্ট' দরকার সেটাও বুঝিয়ে দিলেন 'দ্যা ওয়াল'।

Updated By: Nov 16, 2021, 08:47 PM IST
ক্রিকেটাররা 'মেশিন' নয়! গর্জে উঠলেন Rohit Sharma
রোহিত শর্মা

নিজস্ব প্রতিবেদন: জৈব বলয়ে (Bio bubble) থাকা নিয়ে একরাশ বিরক্তি। সেই মানসিক চাপের জন্যই নাকি পারফরম্যান্সে প্রভাব ফেলেছিল। আর তাই এখন দরকার ঘুরিয়ে ফিরিয়ে ছুটি। ইংরেজি ভাষায় যাকে বলা হচ্ছে 'ওয়ার্কলোড ম্যানেজমেন্ট'। উপরের এই বক্তব্যগুলোকে সম্বল করে এখনও চলতে চাইছে ভারতীয় দল (Team India)। সেটা টি-টোয়েন্টি (T20) দলের নতুন অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) কথায় আরও একবার পরিষ্কার হয়ে গেল। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতেই বিদায়ী কোচ রবি শাস্ত্রী বলেছিলেন, "ক্রিকেটাররা 'মেশিন' নয়। মাসের পর মাস বলয়ে থাকতে হলে স্বয়ং স্যার ডন ব্র্যাডম্যানের গড়ও কমে যেত।"  মঙ্গলবার বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) পাশে বসে অনেকটা প্রাক্তন কোচের আদলে রোহিত বলেন, "ক্রিকেটাররা মোটেও মেশিন নয়। তাই তো নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। এবং আগামী বেশ কয়েকটি সিরিজে এই ধারা বজায় থাকবে। সামনে দক্ষিণ আফ্রিকা সিরিজ আছে। সেই দিকটাও তো মাথায় রাখতে হবে।" 

আরও পড়ুন: Virat Kohli-র ভবিষ্যত নিয়ে 'বিরাট' বার্তা দিলেন Rohit Sharma

রাহুলও বিষয়টা নিয়ে উদ্বিগ্ন। তবে তিনি রোহিতের মতো গর্জে না উঠে, অনেকটা দার্শনিক ঢঙে বলেন, "একজন কোচ হিসেবে প্রতিটি ক্রিকেটারের শারীরিক ও মানসিক অবস্থা বোঝা আমার কাজ। আন্তর্জাতিক ক্রিকেটে সব দলকে এই চ্যালেঞ্জ নিতে হচ্ছে। এই অবস্থার মধ্যেই সেরা একাদশ মাঠে নামাতে হবে। আমাদের কাছেই তো হতে গরম উদাহরণ আছে। ক্লান্তির জন্যই কিন্তু কেন উইলিয়ামসন টি-টোয়েন্টি সিরিজ থেকে নাম সরিয়ে নিল।" 

আধুনিক ক্রিকেটে সাফল্য পেতে হলে কেন 'ওয়ার্কলোড ম্যানেজমেন্ট' দরকার সেটাও বুঝিয়ে দিলেন 'দ্যা ওয়াল'। রাহুল বলেন, "তিনটি ফরম্যাট আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। আগামী দুই বছরে আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও, একদিনের বিশ্বকাপ খেলব। সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। আমাদের দলে এমন কিছু ক্রিকেটার রয়েছে যারা তিনটি ফরম্যাটে অনায়াসে খেলে। কেউ কেউ আবার টেস্টে পারদর্শী। তাই সব পরিস্থিতি বিচার করে খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হবে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.