এক ডজন উইকেটের নাটকে গল্প সেই এক

মোহালিতে শুরু হয়েছিল। বেঙ্গালুরুতে বৃষ্টির জন্য হয়নি। যদিও তৈরিই ছিল। আর নাগপুর দেখাচ্ছে, 'দুরন্ত ঘুর্নির এই লেগেছে পাক,

Updated By: Nov 25, 2015, 05:39 PM IST
এক ডজন উইকেটের নাটকে গল্প সেই এক

ওয়েব ডেস্ক: মোহালিতে শুরু হয়েছিল। বেঙ্গালুরুতে বৃষ্টির জন্য হয়নি। যদিও তৈরিই ছিল। আর নাগপুর দেখাচ্ছে, 'দুরন্ত ঘুর্নির এই লেগেছে পাক,
এই দুনিয়া ঘোরে বন বন বন বন', গান্ধী-ম্যান্ডেলা সিরিজে যেমন চলছিল, তেমনই চলবে। এই বনবন ঘোরায় আপাতত কোনও রাশ টানছে না ভারত। নাগপুরেও তাই টেস্টের প্রথম দিনের শেষে উইকেট পড়ে গেল এক ডজন!
টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু যে পিচ তৈরি করা হয়েছে, তাতে ব্যাটসম্যান দাঁড়াতেই পারছেন না তো, রান করবেন কী! তাই ভারতের ইনিংস শেষ হয়ে যায় ২১৫ রানেই।
দলের পক্ষে সর্বোচ্চ রান ওপেনার মুরলী বিজয়ের। তিনি করেন ৪০। এরপর দ্বিতীয় সর্বোচ্চ রান রবীন্দ্র জাদেজার। তিনি করেন, (৩৪)। এছাড়া শিখর ধাওয়ান (১২), চেতেশ্বর পূজারা (২১), অধনায়ক কোহলি (২২), রাহানে (১৩), রোহিত শর্মা (২) কেউই রান পাননি। উইকেটকিপার ঋদ্ধিমান সাহা করেন ৩২ রান।
দক্ষিণ আফ্রিকার হার্মার ৭৮ রানে ৪ উইকেট নিয়েছেন। আর মর্নি মর্কেল নিয়েছেন ৩৫ রানে ৩ উইকেট।
ভারতের ২১৫ রানের জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা রয়েছে দক্ষিণ আফ্রিকাতেই। কারণ, প্রথম দিনের শেষে মাত্র ৯ ওভারে ২ উইকেট হারিয়ে তাদের রান ১১। ক্রিজে রয়েছেন এলগার (৭) এবং আমলা (০)। দুটি উইকেটের একটি করে নিয়েছেন অশ্বিন এবং জাদেজা।

 

.