India Team: নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজের দল ঘোষিত, নেতৃত্বে ধাওয়ান-হার্দিক

টি-২০ বিশ্বকাপের মধ্যেই ভারত আসন্ন দুই সিরিজের জন্য দল ঘোষণা করে দিল সোমবার। চেতন শর্মার নির্বাচক কমিটি নিউজিল্যান্ড ও বাংলাদেশ সিরিজের জন্য স্কোয়াড বেছে নিল।

Updated By: Oct 31, 2022, 08:00 PM IST
India Team: নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজের দল ঘোষিত, নেতৃত্বে ধাওয়ান-হার্দিক
হার্দিক-ধাওয়ানের কাঁধেই বর্তাচ্ছে গুরুদায়িত্ব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) মধ্যেই আসন্ন চার সিরিজের দল ঘোষণা হয়ে গেল। জাতীয় সিনিয়র দলের নির্বাচক প্রধান চেতন শর্মা (
Chetan Sharma) সোমবার আসন্ন নিউজিল্যান্ড (তিনটি ওয়ানডে ও সমসংখ্যক ওয়ানডে) ও বাংলাদেশ সিরিজের (তিনটি ওয়ানডে ও জোড়া টেস্ট) জন্য স্কোয়াড বেছে নিলেন (India squad for New Zealand, Bangladesh series)। কেন উইলিয়ামসনদের (Kane Williamson) বিরুদ্ধে টি-টোয়েন্টি ও একদিনের সিরিজে বিশ্রাম দেওয়া হল দলের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ( Rohit Sharma) ও ব্যাটিং স্টার বিরাট কোহলিকে (Virat Kohli)। এমনকী কেএল রাহুলকেও (KL Rahul) বিশ্রাম দেওয়া হয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজে চোট সারিয়ে দলে ফিরলেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)।

এই মুহূর্তে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পর্যবেক্ষণে আছেন জাদেজা। ফিটনেসের ওপরেই তাঁর খেলা নির্ভর করছে। নিউজিল্যান্ড ছাড়া এদিন বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে একদিনের ও টেস্ট সিরিজের দলও ঘোষণা করে দেওয়া হয়েছে। কাউন্টিতে দুরন্ত পারফরম্যান্স করে দলে প্রত্যাবর্তন করলেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। তবে অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) কোনও জায়গা হল না। নিউজিল্যান্ডের বিরুদ্ধে রোহিতের বদলে ওয়ানডে ফরম্যাটে ক্যাপ্টেনসির ব্যাটন উঠেছে শিখর ধাওয়ানের (Shikhar Dhawan)। টি-২০ ফরম্যাটে নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া (Hardik Pandya)।

আরও পড়ুন: Watch | Katrina Kaif | Harbhajan Singh: ভাজ্জির দুসরাও কাজে এল না! ব্যাট হাতে চালিয়ে খেললেন ক্যাট

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের ওয়ানডে দল:
শিখর ধাওয়ান (অধিনায়ক), ঋষভ পন্থ (সহ-অধিনায়ক ও উইকেটকিপার), শুভমান গিল, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, শাহবাজ আহমেদ, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, দীপক চাহার, কুলদীপ সেন ও উমরান মালিক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের টি-২০ দল:
হার্দিক পাণ্ডিয়া (অধিনায়ক), ঋষভ পন্থ (সহ-অধিনায়ক ও উইকেটকিপার), শুভমান গিল, ঈশান কিশান,  দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, হর্ষল প্যাটেল, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার ও উমরান মালিক।

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের ওয়ানডে দল:
রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রজত পতিদার,  শ্রেয়স আইয়ার, রাহুল ত্রিপাঠী, ঋষফ পন্থ (উইকেটকিপার), ঈশান কিশান, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, দীপক চাহার ও যশ দয়াল (জাতীয় দলে প্রথমবার ডাক পেলেন)

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট দল:
রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষফ পন্থ (উইকেটকিপার), কেএস ভারত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও উমেশ যাদব

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের সূচি:

প্রথম টি-২০: ১৮ নভেম্বর, ওয়েলিংটন
দ্বিতীয় টি-২০: ২০ নভেম্বর, মাউন্ট মাউনগানুই
তৃতীয় টি-২০:  ২২ নভেম্বর, নেপিয়ার

প্রথম ওয়ানডে:  ২৫ নভেম্বর, অকল্য়ান্ড
দ্বিতীয় ওয়ানডে: ২৭ নভেম্বর, হ্যামিলটন
তৃতীয় ওয়ানডে: ৩০ নভেম্বর, ক্রায়েস্টচার্চ

 
বাংলাদেশের বিরুদ্ধে ভারতের সূচি:

প্রথম ওয়ানডে: ৪ ডিসেম্বর, ঢাকা
দ্বিতীয় ওয়ানডে: ৭ ডিসেম্বর,  ঢাকা
তৃতীয় ওয়াানডে: ১০ ডিসেম্বর ঢাকা

প্রথম টেস্ট: ১৪-১৮ ডিসেম্বর, চট্টগ্রাম
দ্বিতীয় টেস্ট: ২২-২৬  ডিসেম্বর, ঢাকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.