আত্মতুষ্টিই ডোবাল ভারতকে!

এশিয়ান গেমসের ইতিহাসে অঘটন। আগে যা ঘটেনি সেটা এবছর ঘটে গেল। এশিয়াডের ইতিহাসে প্রথমবার হারতে হল ভারতীয় পুরুষ কবাডি দলকে। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে হাড্ডাহাড্ডি ম্যাচে হেরে গেলেন অজয় ঠাকুররা। ২৩-২৪ ব্যবধানে হারতে হয় ভারতের কবাডি দলকে। 

Updated By: Aug 20, 2018, 11:08 PM IST
আত্মতুষ্টিই ডোবাল ভারতকে!

নিজস্ব প্রতিবেদন: এশিয়ান গেমসের ইতিহাসে অঘটন। আগে যা ঘটেনি সেটা এবছর ঘটে গেল। এশিয়াডের ইতিহাসে প্রথমবার হারতে হল ভারতীয় পুরুষ কবাডি দলকে। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে হাড্ডাহাড্ডি ম্যাচে হেরে গেলেন অজয় ঠাকুররা। ২৩-২৪ ব্যবধানে হারতে হয় ভারতের কবাডি দলকে। 

বানভাসি কেরলে নিখোঁজ পরিবার, এশিয়ান গেমসে সাঁতারে রেকর্ড সজনের!

চলতি এশিয়াডে এর আগে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে সহজেই হারিয়ে দিয়েছিল ভারত। সেই জয়ে অতি আত্মবিশ্বাসী হয়ে পড়ে ভারতীয় দল। সেটাই কাল হল।  আত্মতুষ্ট ভারতীয় দলকে এক পয়েন্টের ব্যবধানে হারতে হয় দক্ষিণ কোরিয়ার কাছে। ২০১৪ সালে এশিয়াডে ব্রোঞ্জ জিতেছিল কোরিয়া। ২০১৬ সালে কবাডির বিশ্বকাপে এই কোরিয়ার কাছেই হারতে হয়েছিল ভারতকে।

অন্যদিকে, ব্যাডমিনটনেও হতাশ করলেন সাইনা-সিন্ধুরা। জাপানের কাছে হেরে এশিয়াডের দলগত প্রতিযোগিতা থেকে বিদায় নিল গতবারের ব্রোঞ্জজয়ী ভারতীয় মহিলা দল। জাপানের কাছে ১-৩ ম্যাচে হারল ভারত। সিঙ্গলসে পিভি সিন্ধু জিতলেও হেরেছেন সাইনা নেহওয়াল। ওপেনিং সিঙ্গলসে হাড্ডাহাড্ডি লড়াইয়ে সিন্ধু ২১-১৮ ও ২১-১৯-এ হারান বিশ্বের দুনম্বর খেলোয়াড়  জাপানের ইয়ামাগুচিকে। সিন্ধুর জয় ভারতকে এগিয়ে দেয় ১-০-তে। তবে এন সিক্কি রেড্ডি-আরতি সুনীল জুটি ডাবলসে হেরে যাওয়ায় ফলাফল দাঁড়ায় ১-১। এরপর সাইনা চারবার ম্যাচ পয়েন্ট সেভ করে ফিরে এসেও হার মানেন ওকুহারার কাছে। সিন্ধু-অশ্বিনি পুনাপ্পা জুটির ডাবলসের হার ভারতের বিদায় নিশ্চিত করে দেয়।

এশিয়ান গেমসে যৌন কেলেঙ্কারি! চার অ্যাথলিটকে দেশে ফেরত পাঠাল জাপান

উল্লেখ্য, এশিয়ান গেমসের দ্বিতীয় দিনে ভারতের ঘরে দ্বিতীয় সোনা এল সেই কুস্তির হাত ধরেই। বজরং পুনিয়ার পর কুস্তিতে সোনা জিতলেন ভিনেশ ফোগত। ৫০ কেজি ফ্রি স্টাইল বিভাগে জাপানের ইউকি ইরিকে হারিয়ে এশিয়ান গেমসের মঞ্চে প্রথম মহিলা কুস্তিগির হিসেবে সোনা জিতে ইতিহাস গড়লেন 'দঙ্গল গার্ল' ভিনেশ।

৫০ কেজি ফ্রিস্টাইলে কুস্তিতে মহিলাদের ফাইনালে জাপানের ইউকি ইরির বিরুদ্ধে নেমেছিলেন ভিনেশ। রক্ষণাত্মক খেলার জন্য সাবধানও করা হয় ভিনেশকে। এরপরই আক্রমণ করতে শুরু করেন তিনি এবং ৪-০ ব্যবধানে এগিয়ে যান। নিষ্ক্রিয়তার অভিযোগে তাঁকে পেনাল্টির মুখেও পড়তে হয়। ৩০ সেকেন্ডের মধ্যে স্কোর করতেই হত ভিনেশকে। কিন্তু তা না পারায় জাপান এক পয়েন্ট পেয়ে যায়। কিন্তু এই পয়েন্ট ভিনেশকে সোনা জয় থেকে আটকাতে পারেনি। শেষ রাউন্ড ৪-১ এ জিতে যায় ভিনেশ। সব মিলিয়ে জাপানের ইউকিকে ৬-২ ব্যবধানে হারিয়ে ভারতের হয়ে দ্বিতীয় সোনা ও পঞ্চম পদক নিয়ে এলেন ভিনেশ ফোগত।
                            

 

.