টি২০ বিশ্বকাপে মেন ইন ব্লু'র রিপোর্ট কার্ড

এবারের মত টা টা বাই বাই। দেশে থেকেও টেলিভিশন সেট অথবা ইডেনের গ্যালারিতে বসেই ফাইনাল দেখবে মেন ইন ব্লু। কোনও উচ্ছ্বাস নেই। উদাসীন মুখগুলো কেবল ফেল ফেল করে তাকিয়ে থাকবে ট্রফিটার দিকেই। ক্রিকেটের নন্দন কানন থেকে ২০১৬ বিশ্বকাপ হয় রানি ভিক্টোরিয়ার চরণে কিংবা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের চুড়া, কোনও এক স্থানে শোভিত হবে। ভারত আয়োজক দেশ, আর গোটা দল এবার দর্শকও। গ্রুপ লিগ থেকে সেমির অভিযান, ৫ ম্যাচে ৩ জয় ২ হার। প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে হার আর নকআউট পর্বে ক্যারিবিয়ানদের কাছে হেরে ছিটকে যাওয়া। মাঝে পাকিস্তান, বাংলাদেশ, অস্ট্রেলিয়ার সঙ্গে হেভি ফাইট, জয়ের হ্যাটট্রিক। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বা দ্বিতীয় কোনওটি হবে না ভারত। থার্ড বয় ভারতের রিপোর্ট কার্ড কেমন?

Updated By: Apr 1, 2016, 01:30 PM IST
টি২০ বিশ্বকাপে মেন ইন ব্লু'র রিপোর্ট কার্ড

ওয়েব ডেস্ক: এবারের মত টা টা বাই বাই। দেশে থেকেও টেলিভিশন সেট অথবা ইডেনের গ্যালারিতে বসেই ফাইনাল দেখবে মেন ইন ব্লু। কোনও উচ্ছ্বাস নেই। উদাসীন মুখগুলো কেবল ফেল ফেল করে তাকিয়ে থাকবে ট্রফিটার দিকেই। ক্রিকেটের নন্দন কানন থেকে ২০১৬ বিশ্বকাপ হয় রানি ভিক্টোরিয়ার চরণে কিংবা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের চুড়া, কোনও এক স্থানে শোভিত হবে। ভারত আয়োজক দেশ, আর গোটা দল এবার দর্শকও। গ্রুপ লিগ থেকে সেমির অভিযান, ৫ ম্যাচে ৩ জয় ২ হার। প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে হার আর নকআউট পর্বে ক্যারিবিয়ানদের কাছে হেরে ছিটকে যাওয়া। মাঝে পাকিস্তান, বাংলাদেশ, অস্ট্রেলিয়ার সঙ্গে হেভি ফাইট, জয়ের হ্যাটট্রিক। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বা দ্বিতীয় কোনওটি হবে না ভারত। থার্ড বয় ভারতের রিপোর্ট কার্ড কেমন?

সেমি ফাইনাল ম্যাচই এই বিশ্বকাপে একমাত্র ম্যাচ যেখানে পাওয়ার প্লে ওভারে উইকেট হারায়নি ভারত।

বিরাট কোহলিই প্রথম খেলোয়াড় যিনি এই বিশ্বকাপে এবং ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ২৫০ প্লাস রান করেছেন। ২০১৪ কুড়ির বিশ্বকাপে বিরাটের রান ছিল ৩১৯।

২০১৬ বিশ্বকাপে বুমরা মাত্র একবার ছয় খেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১১৮ তম বলে ক্যারিবিয়ান ব্যাটসম্যান তাঁর বলে ছয় মারে।

সেমি ফাইনালই একমাত্র ম্যাচ, যেখানে ভারতীয় ব্যাটিংয়ের প্রথম ৩ ব্যাটসম্যানই ৪০-এর ওপর রান করেছেন।

এই বিশ্বকাপে মাত্র একবার টস জেতে ভারত। ৫ ম্যাচের ৪টি ম্যাচেই টসে হার মহেন্দ্র সিংহ ধোনির।

বিরাট কোহলিই বিশ্বের একমাত্র ব্যাটসম্যান, যিনি টি-টোয়েন্টি ফর্ম্যাটে ১৬টি অর্ধশতরান করেছেন। ব্র্যান্ডম ম্যাককালাম ও ক্রিস গেইল দুজনেই ১৫টি করে অর্ধশতরান করেছেন।

বিশ্বকাপের মঞ্চে সিঙ্গল নিয়ে সবথেকে বেশি রান এসেছে ভারতীয় ব্যাটিংয়ে।

 

.