ICC: বদলে যাচ্ছে T20I ক্রিকেট ! এবার এই ভুল হলেই দিতে হবে জরিমানা

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এবার একাধিক পরিবর্তন আনছে আইসিসি।

Updated By: Jan 7, 2022, 04:21 PM IST
ICC: বদলে যাচ্ছে T20I ক্রিকেট ! এবার এই ভুল হলেই দিতে হবে জরিমানা
বদলে যাচ্ছে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট

নিজস্ব প্রতিবেদন: টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে (T20I) এবার একাধিক নিয়ম আনছে আইসিসি ((ICC)। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানাচ্ছে যে, ম্যাচে স্লো ওভার-রেটের ক্ষেত্রে জরিমানা ধার্য করা হবে। পাশাপাশি ঐচ্ছিক ড্রিঙ্কস ব্রেক নেওয়া যাবে খেলার মাঝে। 

খেলার সময় স্লো ওভার রেট নিয়মের ক্ষেত্রে ১৩.৮ ধারায় একটি বদল আসছে। আইসিসি-র ক্রিকেট কমিটির (ICC Cricket Committee) প্রস্তাবিত নিয়মে ঠিক কী বলা হচ্ছে? কোনও দল যদি সময়মতো নিজেদের ওভার শেষ করতে অসমর্থ হয়, তাহলে তারা বাকি ওভারগুলিতে ৩০ গজ বৃত্তের বাইরে একজন কম ফিল্ডারকেই রাখতে পারবে। আইসিসি-র রুলবুক বলছে ৬ ওভারেরপাওয়ার প্লে-র শেষে, যে দল ফিল্ডিং করছে তারা ৩০ গজ বৃত্তের বাইরে রাখতে পারে ৫ জন ফিল্ডারকে। কিন্তু ওভার রেট যদি মন্থর হয় তাহলে ৪ জন ফিল্ডারকেই দাঁড় করাতে পারবে ফিল্ডিং সাইট।

ইনিংসের প্ৰথম ও শেষ বলটিও নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে। আর তা করতে ব্যর্থ হলে ফিল্ডিং সাইডকে বাকি সময়ে বৃত্তের বাইরে একজন করে ফিল্ডার কম রাখতেই হবে। আর এই নিয়ম মানতে না পারলেই দিতে হবে জরিমানা।ঐচ্ছিক ড্রিঙ্কস ব্রেক সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে আড়াই মিনিট। প্রত্যেক ইনিংসের মাঝপথেই নেওয়া যেতে পারে এই ব্রেক। তবে সিরিজ শুরুর আগে দুই দলের সদস্যদের এই বিষয় সম্মতি জানাতে হবে। তবেই সম্ভব এই ব্রেক নেওয়া। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড আয়োজিত হান্ড্রেড টুর্নামেন্ট খেলা হয়েছে এই নিয়ম মেনেই। সেখান থেকেই রিপোর্ট নিয়ে আইসিসি-র ক্রিকেট কমিটি নতুন নিয়মের প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুন: Virat Kohli, Mohammed Siraj-কে নিয়ে বড় আপডেট দিলেন KL Rahul

এখন প্রশ্ন কবে থেকে এই সংশোধিত নতুন নিয়মে খেলা হবে? আগামী ১৬ জানুয়ারি সাবাইনা পার্কে ওয়েস্ট ইন্ডিজ বনাম আয়ারল্যান্ডের মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের শুভারম্ভ। আবার ওই দিনেই সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ মহিলা দলের তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু হচ্ছে। এই দুই সিরিজেই দেখা যাবে নতুন নিয়ম।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.