Gianluca Vialli Passes Away: পেলে-র পর চিরঘুমে ইতালির অন্যতম সেরা স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়াল্লি

শুক্রবার ভোরে লন্ডনে শেষনিশ্বাস ত্যাগ করেছেন তিনি। ইতালির হয়ে ৫৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ভিয়াল্লি। খেলেছেন ১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে। 

Updated By: Jan 6, 2023, 06:48 PM IST
Gianluca Vialli Passes Away: পেলে-র পর চিরঘুমে ইতালির অন্যতম সেরা স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়াল্লি
চলে গেলেন ইতালির প্রাক্তন বিশ্বকাপার জিয়ানলুকা ভিয়াল্লি।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিংবদন্তি পেলের (Pele) মৃত্যুর শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি ফুটবল দুনিয়া। তাঁর মৃত্যুর এক সপ্তাহের মধ্যে আর এক মৃত্যুর শোকে কাতর ফুটবল বিশ্ব। চলে গেলেন ইতালির (Italy) ফুটবল ইতিহাসের অন্যতম সেরা স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়াল্লি (Gianluca Vialli)। চিরঘুমে যাওয়ার সময় তাঁর বয়স হয়েছিল ৫৯ বছর।

২০১৭ সালে প্যাংক্রিয়াসে ক্যানসার ধরা পড়েছিল। সেই চিকিৎসার এক বছরের মধ্যে সুস্থ হয় উঠেছিলেন। হয়েছিলেন ইতালি জাতীয় ফুটবল দলের ‘হেড অব ডেলিগেশন’। তবে কয়েক মাস আগে ফের অসুস্থ হয়ে পড়েন দুটি বিশ্বকাপ খেলা প্রাক্তন ফুটবলার। ফের লড়াই শুরু করেছিলেন অসুস্থতার সঙ্গে। তবে এবার আর পেরে উঠলেন না। 

আরও পড়ুন: Lionel Messi, World Cup trophy: ইনস্টাগ্রামে রেকর্ড গড়া ছবিতে মেসির হাতের বিশ্বকাপ ট্রফি 'নকল'! তীব্র চাঞ্চল্য

আরও পড়ুন: Virat Kohli and Anushka Sharma: নতুন বছরে একেবারে অন্য মেজাজে বিরুষ্কা, দেখে নিন ফটো গ্যালারি

শুক্রবার ভোরে লন্ডনে শেষনিশ্বাস ত্যাগ করেছেন তিনি। ইতালির হয়ে ৫৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ভিয়াল্লি। খেলেছেন ১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে। ক্লাব ফুটবলে খেলেছেন সাম্পদোরিয়া, জুভেন্টাস ও চেলসির হয়ে। ১৯৯৬ সালে জুভেন্টাসের হয়ে জিতেছিলেন চ্যাম্পিয়নস লিগ। ক্লাব ফুটবলে ৬৭৩ ম্যাচে করেছেন ২৫৯ গোল। ইতালির জার্সিতে তাঁর গোল ১৬টি। ১৯৯৯ সালের জুলাইয়ে তিনি ফুটবলকে বিদায় জানান।

তবে কোচিং কেরিয়ার তাঁর শুরু হয়েছিল ফুটবলার থাকা অবস্থাতেই। ১৯৯৮ সালেই চেলসির কোচ ও ফুটবলার—দুই ভূমিকাতেই দেখা গিয়েছিল তাঁকে। ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি চেলসির কোচ ছিলেন। এরপর ইংলিশ ফুটবলে ওয়াটফোর্ডের কোচ হয়েছিলেন ২০০১–২০০২ মরসুমে।  ২০১৫ সালে তিনি ইতালীয় ফুটবলের ‘হল অব ফেমে’ জায়গা করে নিয়েছিলেন। ২০১৯ সালে তিনি ইতালির হেড অব ডেলিগেশন হিসেবে দায়িত্ব পান তাঁর বন্ধু কোচ রবার্তো মানচিনির সঙ্গে। ২০২১ সালে ইতালির ইউরোজয়ী দলেরও অংশ ছিলেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.