French Open 2021: মহারণে এই খুদেই হয়ে গিয়েছিল তাঁর 'কোচ'! যুদ্ধের পর 'ব্রহ্মাস্ত্র' তুলে দিলেন Novak Djokovic

ম্যারাথন ম্যাচ চলাকালীনই এক কিশোর ভক্ত ক্রমাগত জকোভিচকে তাতিয়ে গিয়েছিল চ্যাম্পিয়ন হওয়ার জন্য।

Updated By: Jun 14, 2021, 07:05 PM IST
French Open 2021: মহারণে এই খুদেই হয়ে গিয়েছিল তাঁর 'কোচ'! যুদ্ধের পর 'ব্রহ্মাস্ত্র' তুলে দিলেন Novak Djokovic

নিজস্ব প্রতিবেদন: ফরাসি ওপেনের (French Open 2021) ফাইনালে একটা বাচ্চা ছেলে পুরো মহারণের মৌতাতটা বদলে দিল। বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচ (Novak Djokovic) যে, দ্বিতীয় বারের জন্য রোঁলা গারোতে চ্যাম্পিয়ন হলেন, তার নেপথ্যে সুকৌশলে সেই খুদে নিজের অবদান রাখল। টেনিসের ফ্যানেরা আজীবন মনে রাখবে সেই কালো টি-শার্ট ও ধূসর রঙের প্যান্ট পরা গ্যালারির বাচ্চাটিকে, যে কার্যত জোকারের কোচের ভূমিকায় সেদিন উত্তীর্ণ হয়েছিল। 

রবিবাসরীয় কোর্ট ফিলিপ-চ্যাটারিয়ারের গ্যালারিতে সাদা টুপির নীচ থেকে ক্রমাগত একটা মুখ জকোভিচকে তাতিয়ে গিয়েছিল শেষ পর্যন্ত। ফুটবল ম্যাচে যেমন সাইডলাইনে দাঁড়িয়ে একটা কোচ দলের ফুটবলারদের উদ্দেশে সারাক্ষণ বার্তা দিতে থাকেন, তাঁর প্লেয়ারদের থেকে সেরাটা বার করে আনার জন্য, তেমনটাই করল ওই ছেলেটি। ম্যাচের পর জকোভিচও কিশোর ভক্তের অবদানকে স্বীকৃতি দিলেন। দিলেন অনন্য সম্মান। তার হাতেই যুদ্ধ জয়ের ব়্যাকেট তুলে দেন জকোভিচ। আর বাচ্চাটি প্রিয় তারকার 'ব্রহ্মাস্ত্র' পেয়ে কখনও আবেগে লাফিয়ে ওঠে তো কখনও কেঁদে ফেলে। এই মুহূর্তের ছবি ও ভিডিও এখন ভাইরাল হয়ে গিয়েছে।

 

আরও পড়ুন: French Open 2021: ফাইনালে পিছিয়ে পড়েও দুরন্ত কামব্যাক, দ্বিতীয়বার চ্যাম্পিয়ন জকোভিচ

জকোভিচ ম্যাচ শেষের সাংবাদিক বৈঠকে বললেন, কেন তিনি ওই বাচ্চাটিকে নিজের ব়্যাকেটটি দিলেন? জকোভিচ বলেন, "আমি জানি না ওই বাচ্চাটি কে! তবে ম্যাচ চলাকালীন সর্বক্ষণ আমি ওর আওয়াজ পেয়েছি। বিশেষত আমি যখন পিছিয়ে ছিলাম, ও আমাকে অনুপ্রাণিত করেছিল। ও আমাকে ট্যাকটিস বাতলে দিচ্ছিল। ও একবরা আমাকে সার্ভ হোল্ড করতে বলছিল তো কখনও ব্যাকহ্যান্ডের প্রয়োগ করতে বলেছিল। ও আমাকে কোচিং করাচ্ছিল। বিষয়টা একই সঙ্গে আমার খুব মিষ্টি ও সুন্দর লেগেছিল। ওকে ব়্যাকেট দিয়ে আমার কৃতজ্ঞতা জানালাম।" 

স্টেফানোস চিচিপাসকে দ্বিতীয় বারের মতো ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন জকোভিচ। রোলাঁ গারোর লাল সুরকির কোর্টে কেরিয়াররে ১৯ নম্বর গ্র্যান্ড স্লাম ছিনিয়ে এনেছেন বিশ্বের এক নম্বর। গ্রিস প্রতিদ্বন্দ্বী চিচিপাসকে ফরাসি ওপেনের ফাইনালে পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে হারান সার্বিয়ান সম্রাট। তাঁর পক্ষে ফল ছিল ৬-৭ (৬/৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪। ফরাসি ওপেন জয়ের সঙ্গেই ৫২ বছরের পুরনো এক রেকর্ডও ছুঁয়ে ফেলেন জকোভিচ! টেনিসের ওপেন এরায় জোকারই একমাত্র টেনিস তারকা, যিনি টেনিসের চারটি মেজর ট্রফি একবার নয়, দু'দুবার করে জিতলেন। অর্থাৎ ক্যালেন্ডার স্ল্যামের বৃত্ত সম্পূর্ণ করলেন তিনি। জকোভিচের আগে  ১৯৬৯ সালে দ্বিতীয় বারের জন্য ক্যালেন্ডার স্ল্যাম করেছিলেন রড লেভার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.