মোহনবাগানের জন্য টটেনহ্যামের অফার ফিরিয়েছিলেন চুনী গোস্বামী, শোকবার্তা ইপিএল ক্লাবের

কিন্তু মোহনবাগান প্রেমের গভীরতা হার মানিয়ে দিয়েছিল লোভনীয় প্রস্তাবকেও।

Reported By: অধীর রায় | Edited By: সুখেন্দু সরকার | Updated By: May 1, 2020, 03:53 PM IST
মোহনবাগানের জন্য টটেনহ্যামের অফার ফিরিয়েছিলেন চুনী গোস্বামী, শোকবার্তা ইপিএল ক্লাবের

নিজস্ব প্রতিবেদন: বিদেশের মাটিতে ভারতীয় ফুটবলের পরিচিতি যাদের হাত ধরে হয়েছিল তাদের মধ্যে অন্যতম চুনী গোস্বামী। দীর্ঘ রোগভোগের পর বৃহস্পতিবার প্রয়াত হন এই কিংবদন্তি ফুটবলার। তাঁর ফুটবল কেরিয়ারে অনেক ঘটনাই স্বর্ণাক্ষরে লেখা আছে। তাঁর শৈল্পিক ফুটবল তাক লাগিয়ে দিয়েছিল ফুটবল বিশ্বকে। তাঁর মূল্যায়নও হয়েছিল। সুযোগ এসেছিল বিশ্বখ্যাত হওয়ার। কিন্তু মোহনবাগান প্রেমের গভীরতা হার মানিয়ে দিয়েছিল লোভনীয় প্রস্তাবকেও।

১৯৫৪-৬৮ দীর্ঘ পনেরো বছর মোহনবাগানের ফুটবলার থাকাকালীন বিদেশ থেকে একাধিক ক্লাবে খেলার প্রস্তাব এসেছিল চুনী গোস্বামীর কাছে। কিন্তু মোহনবাগান থেকে কখনই চুনীকে টলানো যায় নি। মোহনবাগান প্রেমে এতটাই বুঁদ ছিলেন যে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যাম হটস্পারের অফার ছেড়ে দিয়েছিলেন চুনী গোস্বামী। ইংলিশ প্রিমিয়ার লিগে খেললে তাঁর শৈল্পিক ফুটবল প্রতিভা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার সুযোগ ছিল। তবুও  কেন তিনি টটেনহ্যামের প্রস্তাবে সাড়া দেন নি?

এক সাক্ষাৎকারে চুনী গোস্বামী নিজেই সেই ব্যাখ্যা দিয়ে বলেছিলেন, "বিদেশে খেলার ক্ষেত্রে অনিশ্চয়তার কারণে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলার প্রস্তাব প্রত্যাখ্যান করি। তাছাড়া তৎকালীন মোহনবাগান কর্তা ধীরেন দে আমাকে বলেছিলেন সেখানে গিয়ে কী করবেন? খেলার সুযোগ পাবেন এটা কি নিশ্চিত? তার উপর বিদেশে গিয়ে একা থাকবেন কি করে?"
ধীরেন দে-র কথা ফেলতে পারেন নি চুনী গোস্বামী। তারপরই  ইংল্যান্ডে ট্রায়ালে না যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেন ভারতীয় ফুটবলের কিংবদন্তি এই ফুটবলার।

এত বছর পরও চুনী গোস্বামীকে মনে রেখেছে টটেনহ্যাম হটস্পার। তাই তো চুনী গোস্বামীর মৃত্যুর পর বিশ্বখ্যাত ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি নিজেদের টুইটারে চুনী গোস্বামীকে ভারতের সেরা ফুটবলার বলে উল্লেখ করেছে। আর তাঁর আত্মার শান্তি কামনা করে টুইট করেছে।

চুনীর মোহনবাগান প্রেমের আরও নিদর্শন আছে। শোনা যায়, কেরিয়ারের  সেরা সময়ে ইষ্টবেঙ্গল কর্তা জ্যোতিষ গুহের ফিয়েট গাড়ির প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলেন চুনী। শুধু ফুটবল নয়, একজন জাতীয়স্তরের কমপ্লিট ক্রীড়াব্যক্তিত্ব ছিলেন চুনী গোস্বামী। ফুটবল থেকে ক্রিকেট, টেনিস থেকে হকি সর্বত্র তিনি ছিলেন অপ্রতিরোধ্য। ১৯৬৪ সালে ফুটবলার  হিসেবে জাতীয় দল থেকে অবসর নেওয়ার পরও চার বছর মোহনবাগান জার্সি গায়ে খেলেছেন। ১৯৬৮ সালে ময়দানকে বিদায় জানিয়েছিলেন চুনী গোস্বামী। আর ২০২০ সালের ৩০ মে ইহলোক ছেড়ে পরলোকে চলে গেলেন ভারতীয় ফুটবলের অন্যতম শৈল্পিক ফুটবলার চুনী গোস্বামী।

 

আরও পড়ুন - আমি দেখেছি, উত্তম কুমারও চুনী গোস্বামীকে খাতির করে চলতেন, স্মৃতিচারনায় সুভাষ

.