FIFA World Cup 2022: ৯০ মিনিটের বদলে Qatar World Cup কত মিনিটের? জানিয়ে দিল FIFA

সম্প্রতি ফিফা বিশ্বকাপের ড্র ও অনুষ্ঠিত হয়ে গিয়েছে। ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে নতুন ম্যাচ বল ও ম্যাসকট। আগামী ২১ নভেম্ভর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ।   

Updated By: Apr 8, 2022, 04:34 PM IST
FIFA World Cup 2022: ৯০ মিনিটের বদলে Qatar World Cup কত মিনিটের? জানিয়ে দিল FIFA
সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর বয়ন নিয়ে গুঞ্জনের জবাব দিল ফিফা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: নিয়ম বদলে এ বার কি তাহলে ৯০ মিনিটের বদলে আসন্ন কাতার বিশ্বকাপের (Fifa Qatar World Cup) সব ম্যাচ ১০০ মিনিটের হবে! সোশ্যাল মিডিয়াতে এমনই গুঞ্জন উঠেছিল। তাই শেষ পর্যন্ত সঠিক তথ্য দিতে এ বার বাধ্য হয়ে আসরে নামল ফিফা (FIFA)। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে জানিয়ে দেওয়া হল যে ১০০ মিনিট নয়, কাপ যুদ্ধের সব ম্যাচের নির্ধারিত সময় ৯০ মিনিটের হবে।  

ফিফা সভাপতি (Fifa President) জিয়ান্নি ইনফান্তিনো (Gianni Infantino) নাকি চান আসন্ন বিশ্বকাপের সব ম্যাচ ১০০ মিনিটের হোক। বল মাঠের বাইরে থাকাকালীন যে সময়টা নষ্ট হচ্ছে সেটা পূরণ করতেই নাকি তিনি এমন উদ্যোগ নিয়েছিলেন। সোশ্যাল মিডিয়ায় এটা রটেও গিয়েছিল। তবে সেই গুঞ্জনকে জলে ফেলে দিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফিফা-র তরফ থেকে টুইট করে জানিয়ে দেওয়া হল যে, 'কিছু রিপোর্ট এবং রটনা যা আজ আমাদের চোখে পড়েছে তার পরিপ্রেক্ষিতে ফিফা একটা জিনিস স্পষ্ট করতে চায় যে, ফুটবল খেলার নিয়মে অর্থাৎ ফুটবল খেলার সময়ের যে দৈর্ঘ্য কোন পরিবর্তন করা হচ্ছে না। কাতারে ফিফা বিশ্বকাপ ২০২২ সাল কিংবা অন্য কোনও ফিফা অনুমোদিত প্রতিযোগিতার নির্ধারিত সময় ৯০ মিনিটের থাকবে।' 

আগামী ২১ নভেম্ভর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ। চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। কাতারে গরমের জন্য যাতে ফুটবলার ও সাপোর্ট স্টাফদের সমস্যা না হয় সেইজন্য এ বার দীর্ঘদিনের চিরাচরিত রীতি ভেঙে এবারের বিশ্বকাপ ফুটবল আয়োজন করা হচ্ছে বছরের শেষ দিকে। এই মহাযুদ্ধ আয়োজনের জন্য আটটি স্টেডিয়াম শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়াম তৈরি করা হয়েছে। আর এমন সময়তেই শোনা যাচ্ছিল এ বারের বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো হতে পারে চিরাচরিত ৯০ মিনিটের পরিবর্তে ১০০ মিনিটের। সেই বিষয়েই এবার অফিসিয়াল বিবৃতি জারি করল ফিফা।

সম্প্রতি ফিফা বিশ্বকাপের ড্র ও অনুষ্ঠিত হয়ে গিয়েছে। ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে নতুন ম্যাচ বল ও ম্যাসকট। অফিসিয়াল ম্যাচ বলের নাম 'আল রিলা' (Al Rihla)। আরবি শব্দ। বাংলায় যার অর্থ ‘সফর’। আসন্ন বিশ্বকাপের ম্যাসকটের নাম ‘লা’ইব’ (La'eeb)। আরবী ভাষায় ‘লা’ইব’ কথার অর্থ হল বিশেষ দক্ষতাসম্পন্ন একজন খেলোয়াড়।

আয়োজনকারী দেশ কাতার গ্রুপ -এ তে রয়েছে। সেনেগল, নেদারল্যান্ডস ও ইকুয়েডরের সঙ্গে। ৩২টি দেশের মধ্যে ২৭ টি দেশ চূড়ান্ত হয়েছে। এখনও পাঁচটি দেশের নাম চূড়ান্ত হওয়া বাকি রয়েছে। 

আরও পড়ুন:  Qatar World Cup 2022: কোন গ্রুপ কোন দল? দেখে নিন এক নজরে

আরও পড়ুন: প্রয়াত চিমা ওকেরির প্রিয় সতীর্থ চিবুজোর, ময়দানে শোকের ছায়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.