সাদা পোশাকে এসে ছয় ফিফা আধিকারকিদের হোটেল থেকে গ্রেফতার পুলিসের

ফিফা সভাপতি নির্বাচনের আগে বড়সড় ধাক্কা খেলেন শেপ ব্লাটার। দুর্নীতির অভিযোগে ৬ জন ফিফা আধিকারিককে গ্রেফতার করা হয়েছে। এঁদের সবাইকে জুরিখের একটি  হোটেল থেকে গ্রেফতার করা হয়েছে। ফিফা সভাপতি নির্বাচনের জন্য এই হোটেলে ছিলেন সবাই। অত্যন্ত গোপনীয়ভাবে কাজটা সেরেছে পুলিস। সাদা পোশাকে এসে ফিফা আধিকারকিদের হোটেল থেকে গ্রেফতার করেছে তারা। অভিযুক্ত ফিফা আধিকারিকদের আমেরিকায় নিয়ে যাওয়া হবে। সেখানে তাঁদের বিরুদ্ধে মামলা চালানো হবে।

Updated By: May 27, 2015, 03:45 PM IST
সাদা পোশাকে এসে ছয় ফিফা আধিকারকিদের হোটেল থেকে গ্রেফতার পুলিসের
এভাবেই সাদা কাপড়ের পিছনে আড়াল করে নিয়ে যাওয়া হল ফিফা আধিকারকীদের। (ছবি-নিউ ইয়র্ক টাইমস)

ওয়েব ডেস্ক: ফিফা সভাপতি নির্বাচনের আগে বড়সড় ধাক্কা খেলেন শেপ ব্লাটার। দুর্নীতির অভিযোগে ৬ জন ফিফা আধিকারিককে গ্রেফতার করা হয়েছে। এঁদের সবাইকে জুরিখের একটি  হোটেল থেকে গ্রেফতার করা হয়েছে। ফিফা সভাপতি নির্বাচনের জন্য এই হোটেলে ছিলেন সবাই। অত্যন্ত গোপনীয়ভাবে কাজটা সেরেছে পুলিস। সাদা পোশাকে এসে ফিফা আধিকারকিদের হোটেল থেকে গ্রেফতার করেছে তারা। অভিযুক্ত ফিফা আধিকারিকদের আমেরিকায় নিয়ে যাওয়া হবে। সেখানে তাঁদের বিরুদ্ধে মামলা চালানো হবে।

বিশ্বকাপের জন্য বিড করার সময়ে ঘুষ খাওয়ার অভিযোগ রয়েছে এই ছয় আধিকারিকদের বিরুদ্ধে। তাছাড়া সম্প্রচার স্বত্ত্ব চুক্তির সময়ও অর্থ নয়ছয় করার অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। শুক্রবার ফিফা সভাপতির নির্বাচন। নানা মহল থেকে ব্লাটারের বিরুদ্ধে বিরোধিতার সুর চরমে। চল্লিশ বছরে এত কঠিন সময় দিয়ে তিনি কোনওদিন যাননি বলে দাবি করেছেন ব্লাটার। নানা বিরোধিতার মধ্যেও মনে করা হচ্ছে পঞ্চমবারও ফিফার সভাপতি নির্বাচিত হবেন সেই শেপ ব্লাটারই।

আগামী শনিবার ফিফার সভাপতি নির্বাচন। চতুর্থবারের মতো সভাপতি হওয়ার জন্য নির্বাচনে দাঁড়িয়েছেন শেপ ব্লাটার। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী জর্ডনের প্রিন্স আলী বিন আল হুসেইন। এই নির্বাচন ঘিরে বার্ষিক সভায় মিলিত হওয়ার জন্য সুইজারল্যান্ডের জুরিখে জড়ো হয়েছিলেন ফিফার উচ্চপর্যায়ের কর্মকর্তারা।

গত দুই দশকে বহু দুর্নীতির অভিযোগ উঠেছে ফিফার বিরুদ্ধে। বিশ্বকাপের আয়োজক হওয়ার প্রতিযোগিতা, বিপণন ও সম্প্রচার স্বত্ব, টাকা পাচার ইত্যাদি বিষয়ে নয়-ছয় করেছেন বলে অভিযোগ ফিফার প্রচণ্ড ক্ষমতাশালী নির্বাহী কমিটির বিরুদ্ধে। তবে সুইজারল্যান্ডের পুলিস ফিফার ছয় কর্মকর্তাকে গ্রেফতার করেছে ১০ কোটি মার্কিন ডলারেরও বেশি ঘুষ গ্রহণের অভিযোগে।

.