কেন ১০০০ উইকেট শিকার হল না মার্ক বাউচারের?

১৯৭৬ সালে আজকের দিনেই পূর্ব লন্ডনে জন্মেছিলেন মার্ক। আজ জীবনের ৪২তম বসন্ত পার করলেন তিনি।   

Updated By: Dec 3, 2018, 06:16 PM IST
কেন ১০০০ উইকেট শিকার হল না মার্ক বাউচারের?

নিজস্ব প্রতিবেদন: টেস্ট ক্রিকেটে তাঁর ধারের কাছে কেউ নেই। সর্বকালের অন্যতম সেরা উইকেট কিপার অজি কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্টও তাঁর থেকে ১৩৯ শিকার দূরেই থেমেছেন। লাল বলের ক্রিকেটে মার্ক বাউচার-ই যে বিশ্বের সেরা উইকেট কিপার তা প্রমাণ করতে পরিসংখ্যানই যথেষ্ট। ১৪৭ টেস্টে ৫৫৫ উইকেট শিকার করে রেকর্ড তালিকায় তিনি এখনও সবার শীর্ষে। ৬ বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। তবুও তাঁর রেকর্ডের ধারের কাছে আসতে পারেনি কোনও উইকেট কিপারই।

আর একদিনের আন্তর্জাতিক? সেখানেও তিনি সেরার সেরা তালিকায় নিজের নাম স্বর্ণাক্ষরে নথিভুক্ত করেছেন। কুমার সাঙ্গাকার (৪৮২), অ্যাডাম গিলক্রিস্ট (৪৭২), মহেন্দ্র সিং ধোনির (৪২৫) পরই রয়েছে তাঁর নাম। একদিনের আন্তর্জাতিকে ২৯৫ ম্যাচে ৪২৫ উইকেট শিকার করেছেন মার্ক বাউচার।

আরও পড়ুন- ২২ রানে পাখতুনসকে হারিয়ে অভিষেকেই চ্যাম্পিয়ন ZEE5 স্পনসর্ড নর্দান ওয়ারিয়রস

হঠাত্ অবসর নিতে না হলে হয়ত টি-টোয়েন্টিতেও এভাবেই উজ্জ্বল শংসাপত্র তৈরি করে রেখে যেতেন মার্ক বাউচার। তবে সেটা হয়নি। টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র ২৫ ম্যাচে ১৯ উইকেট শিকার করেছেন মার্ক। ক্রিকেট তিন ফরম্যাট মিলিয়ে তাঁর শিকার ৯৯৯ উইকেট। আর একটা মাত্র শিকার তাঁর ঝুলিতে আসলেই তিনিই হতেন বিশ্ব ক্রিকেটের একমাত্র উইকেট কিপার যার ঝুলিতে থাকত এক হাজার উইকেট। মার্ক বাউচারকে এই মাইলস্টোনে পৌঁছতে দেয়নি তাঁর চোখের চোট।

আরও পড়ুন- মিতালিদের কোচ ঠিক করবেন সেই সচিন-স‍ৌরভ-লক্ষ্মণ

ইংল্যান্ডে সামারসেটের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচে উইকেটের বেল ছিটকে এস লেগেছিল তাঁর বাঁ চোখে। সেটা ছিল ২০১২ সালের জুলাই। এরপরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে চিরকালের জন্য বিদায় নিয়েছিলেন মার্ক বাউচার।

আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর অভিষেক হয়েছিল ১৯৯৭ সালে। আর তিনি অবসর ঘোষণা করেন ২০১২ সালে। দেড় দশকের আন্তর্জাতিক ক্রিকেট জীবন, ৯৯৯ শিকার ছাড়াও তাঁর নামের পাশে রয়েছে ১০ হাজার রান। বাউচারের নামের পাশে রয়েছে ৫টি টেস্ট শতরান ও ১টি ওয়ানডে শতরানও।   

১৯৭৬ সালে আজকের দিনেই পূর্ব লন্ডনে জন্মেছিলেন মার্ক। আজ জীবনের ৪২তম বসন্ত পার করলেন তিনি।   

 

.