২০০তেও সোনা, সর্বকালের সেরা উসেইন বোল্ট

লন্ডনের ট্র্যাকে নতুন ইতিহাস গড়লেন উসেন বোল্ট। ১০০ মিটারের মতো পরপর দুটি অলিম্পিকে ২০০ মিটারেও সোনা জিতলেন তিনি। বোল্টের এই বিরল কৃতিত্বের সঙ্গেই পুরুষদের ২০০ মিটারের ৩ টি পদকই গিয়ে পড়ল জামাইকার ঝুলিতে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে দৌড় শেষ করেন জামাইকারই অন্য দুই স্পিডস্টার ইয়োহান ব্লেক এবং ওয়ারেন ওয়্যার।

Updated By: Aug 10, 2012, 09:37 AM IST

লন্ডনের ট্র্যাকে নতুন ইতিহাস গড়লেন উসেন বোল্ট। ১০০ মিটারের মতো পরপর দুটি অলিম্পিকে ২০০ মিটারেও সোনা জিতলেন তিনি। বোল্টের এই বিরল কৃতিত্বের সঙ্গেই পুরুষদের ২০০ মিটারের ৩ টি পদকই গিয়ে পড়ল জামাইকার ঝুলিতে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে দৌড় শেষ করেন জামাইকারই অন্য দুই স্পিডস্টার ইয়োহান ব্লেক এবং ওয়ারেন ওয়্যার।
পর পর দুটি অলিম্পিকে জোড়া সোনা। একশো মিটারের পর দুশো মিটারেও। অলিম্পিকের ইতিহাসে এই অধরা স্বপ্নকেই সত্যি করলেন উসেন বোল্ট। বৃহস্পতিবার লন্ডনের ট্র্যাকে পুরুষদের ২০০ মিটারে সোনা জিতে সেই নজিরবিহীন রেকর্ড গড়লেন জামাইকান স্পিডস্টার। ২০০ মিটারের পথ পেরোতে মাত্র ১৯.৩২ সেকেন্ড সময় নেন বিশ্বের দ্রুততম মানুষ। বৃহস্পতিবার দৌড়ে জামাইকানদের দাপট দেখল অলিম্পিক স্টেডিয়াম। ১৯.৪৪ সেকেন্ডে দৌড় শেষ করে রূপো জেতেন বোল্টেরই সতীর্থ ইয়োহান ব্লেক। আর ১৯.৮৪ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক পান আর এক জামাইকান ওয়ারেন ওয়্যার।
 
পরপর দুটি অলিম্পিকে ১০০ মিটারে সোনা জিতে আগেই কার্ল লুইসের রেকর্ড স্পর্শ করেছিলেন বোল্ট। ১৯৮৪ অলিম্পিকে দুই ইভেন্টেই সোনা জিতেছিলেন কার্ল লুইস। ১৯৮৮তে ১০০ মিটারে সোনা এলেও ২০০ মিটারে আটকে গিয়েছিলেন মার্কিন ওই কিংবদন্তী অ্যাথলিট। অবশেষে লুইসের সেই অধরা রেকর্ড এবারে করে দেখালেন বোল্ট। দৌড়ের ট্র্যাকে বিদ্যুত ঝলক দেখিয়ে আগেই ইতিহাসে নিজের জায়গা করে নিয়েছিলেন তিনি। এবারে জোড়া সোনাজয়ের জোড়া সাফল্যে তাঁর নামটা উজ্জ্বলতম হিসেবে খোদাই হয়ে থাকল অলিম্পিকের ইতিহাসে।
 

.