বাংলা তথা ভারতে শুরু প্রথম Futsal অ্যাকাডেমি

মেসি থেকে রোনাল্ডো, জাভি, ইনিয়েস্তা থেকে রোনাল্ডিনহো প্রত্যেকেই ফুটসলের ফসল।

Updated By: Jan 11, 2021, 07:51 PM IST
বাংলা তথা ভারতে শুরু প্রথম Futsal অ্যাকাডেমি

অর্কদীপ্ত মুখার্জী- এবার প্রো-ইন্ডিয়া ফুটসল অ্যাকাডেমির হাত ধরে বাংলা তথা ভারতে আসতে চলেছে ফুটসল। বাংলায় ফুটবল অত্যন্ত জনপ্রিয় হলেও ফুটসল নিয়ে খুব বেশী ধারণা বোধহয় নেই বাঙালীর। ফাইভ আ সাই়ড এই ফুটবল ইউরোপ, দক্ষিন আমেরিকায় অত্যন্ত জনপ্রিয়। বিশেষ করে দক্ষিণ আমেরিকায় ফুটসল খেলেই আসতে হয় ফুটবলের মূলস্রোতে। 

এশিয়াতেও ইরান ও জাপানও দীর্ঘদিন ধরেই জড়িত ফুটসলের সঙ্গে। বিশ্বের সেরা ফুটবলারদের অনেকেই উঠে এসেছেন ফুটসল খেলেই। মেসি থেকে রোনাল্ডো, জাভি, ইনিয়েস্তা থেকে রোনাল্ডিনহো প্রত্যেকেই ফুটসলের ফসল। প্রো-ইন্ডিয়া ফুটসল অ্যাকাডেমির হাত ধরে বাংলা তথা ভারতে প্রথমবার ফুটসল অ্যাকাডেমি শুরু হল। ইতিমধ্যেই অপরূপ কালিম্পংয়ে শেয়ার ফুটবল অ্যাকাডেমির সঙ্গে যুক্ত হয়ে শুরু করেছেন প্রথম ফুটসল অ্যাকাডেমি। এরপর কলকাতায় সল্টলেক, নিউটাউন, চিনার পার্ক ও আলিপুরে শুরু করতে চলেছেন চারটি নতুন অ্যাকাডেমি। 

আরও পড়ুন-  মা হলেন Dangal Girl, ছবি শেয়ার করে লিখলেন অসাধারণ এক মেসেজ

তাঁর এই অ্যাকাডেমিতে যুক্ত হয়েছেন বার্সেলোনা ফুটসল দলের কোচ মিগুয়েল অ্যান্ড্রেস, ইরানের জাতীয় ফুটসল দলের কোচ মাইকেল পেত্রো, নরওয়ের জাতীয় দলের কোচ সিলভিরো ক্রিসারি প্রমুখ। অপরূপ এর আগে স্লাম সকারও আয়োজন করেছেন বাংলায় যা রীতিমতো নজর কাড়ে ফুটবল মহলের। ইংল্যান্ডের ডেভিড হবসনের প্রফেশনাল ফুটবল স্কাউট অ্যাসোসিয়েশনও যুক্ত হয়েছে প্রো-ইন্ডিয়া ফুটসল অ্যাকাডেমির সঙ্গে।   

প্রো-ইন্ডিয়া অ্যাকাডেমির কর্ণধার অপরূপ চক্রবর্তী দীর্ঘদিন ধরেই জড়িত ভারতীয় ফুটবলের সঙ্গে।  এআইএফএফের ম্যাচ কমিশনারও তিনি। ২০১৪ সালে আইএফএ ফুটসল সাব কমিটিতেও ছিলেন তিনি। ফুটসলের মাধ্যমেই তিনি তৈরী করতে চান বাংলা তথা ভারতীয় ফুটবলের সাপ্লাই লাইন।
ভবিষ্যতে আইএফএ-র সহযোগিতায় ফুটসলকে আরও বেশী ছড়িয়ে দিতে চান অপরূপ। তাঁর অ্যাকাডেমিতে থাকছেন ফুটসল অ্যানালিটিকস, ক্রীড়া মনোবিদ ও নিউট্রিশনিস্ট। তিনি জানান, “ঠিক পথে এগোলে আগামি ৫ বছরে এশিয়ান ফুটসলে দৈত্য হয়ে উঠতে পারে ভারত। আমি নিশ্চিত সচিব জয়দীপ মুখার্জীর হাত ধরে আইএফএ অদূর ভবিষ্যতে ফুটসল নিয়ে বড় কোনো পদক্ষেপ নেবে।”

.