মহিলাদের আইপিএল-এর মহড়া, ২২ মে ওয়াংখেড়েতে মেয়েদের টি-২০ ম্যাচ

মেয়েদের জন্য এই ম্যাচ আয়োজনের পিছনে কর্তাদের অন্য ভাবনা রয়েছে।

Updated By: May 12, 2018, 11:57 AM IST
মহিলাদের আইপিএল-এর মহড়া, ২২ মে ওয়াংখেড়েতে মেয়েদের টি-২০ ম্যাচ

নিজস্ব প্রতিনিধি : 'আমাদের জন্য আইপিএল নয় কেন?' গত বছর বিশ্বকাপ ফাইনাল খেলে ফিরেই এমন দাবি তুলেছিলেন ভারতীয় দলের অধিনায়ক মিতালি রাজ। সেই দাবিকে স্বীকৃতি দিতে নতুন করে ভাবতে বসেছিল বিসিসিআই ও কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেশন। অবশেষে পরীক্ষামূলকভাবে মহিলাদের টি ২০ ম্যাচ করানোর সিদ্ধান্ত নিল তারা।  

আরও পড়ুন সুপ্রিম কোর্টে 'লোধা' শুনানি পিছিয়ে যাওয়ায় হতাশ সৌরভ

আইপিএলের প্রথম প্লে-অফ ম্যাচ ২২ মে। রাত আটটা থেকে। একইদিনে ওয়াংখেড়েতে মহিলা ক্রিকেটাদের টি ২০ ম্যাচের আয়োজন করতে চলেছে বোর্ড। আইপিএলের ধাঁচে হবে সেই ম্যাচ। দু'টো দলে চারজন করে বিদেশি ক্রিকেটার খেলতে পারবেন। আইপিএল গভর্নিং কাউন্সিল এই ম্যাচকে প্রদর্শনী বলে প্রচার করবে। তবে বোর্ডের অন্দরমহলের খবর, মেয়েদের জন্য এই ম্যাচ আয়োজনের পিছনে কর্তাদের অন্য ভাবনা রয়েছে। মেয়েদের টি-২০ লিগ শুরুর আগে এই ম্যাচকে মহড়া বলা যেতে পারে। ওয়াংখেড়েতে এই ম্যাচ দিয়ে প্রশাসকরা মেয়েদের টি-২০ ক্রিকেটের জনপ্রিয়তার আন্দাজ পেতে চাইছেন। 

আরও পড়ুন -  আফগানিস্তান টেস্টের সময় নিয়ে প্রশ্ন তুললেন বেঙ্গসরকার

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে যুক্ত অনেকের দাবি, ইতিমধ্যে মেয়েদের আইপিএলের ব্লু-প্রিন্ট তৈরি করে ফেলেছেন সিওএ-র কর্তারা। সিওএ-র প্রধান বিনোদ রাই বলছিলেন, 'কয়েক বছরের মধ্যে আমরা মেয়েদের আইপিএল শুরু করতে পারব বলে আশা করছি। মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা আন্তর্জাতিক স্তরে দেশের নাম উজ্জ্বল করেছে। মেয়েদের আইপিএল হলে প্রমাণ হবে, দেশে ওরাও সমান জনপ্রিয়।'

আরও পড়ুন -  ধোনিদের পথে মেসিরা, এবার নু ক্যাম্পে মা তুঝে সালাম

জানা যাচ্ছে, ২২ মে-র ম্যাচ নিয়ে বিসিসিআই এরই মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে কথা বলা শুরু করেছে। সব মিলিয়ে দুই স্কোয়াডে ১০ জন বিদেশি ও ২০ জন দেশি ক্রিকেটার থাকার কথা। ভারতীয় ক্রিকেটারদের বাছবে জাতীয় নির্বাচক কমিটি। ম্যাচ শুরু হবে দুপুর আড়াইটে থেকে।  

.