Karim Benzema, Ballon D'Or 2022: ব্যালন ডি’অর ও করিম বেঞ্জেমার মাঝে রয়েছেন কোন দুই ফুটবলার? জেনে নিন

Karim Benzema, Ballon D'Or 2022: ২০০৫ সালের পর এই প্রথম এই তালিকায় জায়গা হয়নি সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির। জায়গা হয়নি মেসির ক্লাব সতীর্থ নেইমারেরও। প্যারিসে যদি বেঞ্জেমার হাতে ব্যালন ডি’অর ওঠে, তবে দীর্ঘদিনের অপেক্ষা ফুরাবে ফ্রান্সের।

Updated By: Oct 17, 2022, 10:14 PM IST
Karim Benzema, Ballon D'Or 2022: ব্যালন ডি’অর ও করিম বেঞ্জেমার মাঝে রয়েছেন কোন দুই ফুটবলার? জেনে নিন
প্রথম ব্যালন ডি’অরের আশায় করিম বেঞ্জেমা। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কে জিততে চলেছেন ব্যালন ডি’অর? এবার এই প্রশ্নের উত্তর খোঁজা নিয়ে বিশেষ মাতামাতি নেই। কারণ একটাই, গত মরসুমে দুর্দান্ত পারফরম্যান্স করে সব আলো নিজের করে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেঞ্জেমা। রিয়ালের আক্রমণভাগে দ্যুতি ছড়িয়ে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের পর অনেকেই পুরস্কারটি তুলে দিয়েছেন করিম বেঞ্জেমার হাতে! এরমধ্যে মাত্র কয়েক ঘন্টা আগেই আবার চিরপ্রতিদ্বন্দী বার্সেলোনার বিরুদ্ধে ৩-১ ব্যবধানে এল ক্লাসিকো জিতে নিয়েছে রিয়াল। ফলে সেই পারফরম্যান্সও সবার চোখে লেগে রয়েছে। কারণ ১১ মিনিটে তাঁর গোলের সৌজন্যে মর্যাদার ম্যাচে এগিয়ে গিয়েছিল রিয়াল। 

আর কয়েক ঘন্টা পর ফ্রান্সের প্যারিসে ঘোষণা করা হবে ২০২১-২২ মরসুমের ব্যালন ডি’অর বিজয়ীর নাম। এত দিন ব্যালন ডি’অর দেওয়া হতো জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ মাসে দুর্দান্ত পারফর্ম করা ফুটবলারদের। তবে এবার নিয়মে বদল এনেছে ফ্রান্স ম্যাগাজিন। আর বছরভিত্তিক নয়, এবার থেকে পুরস্কার দেওয়া হচ্ছে ফুটবল মরসুমের পারফরম্যান্স হিসেবে। সে ক্ষেত্রে গত অগাস্ট থেকে চলতি বছরের জুলাইয়ের পারফরম্যান্স হিসাবেই তৈরি করা হয়েছে সংক্ষিপ্ত ৩০ জনের নাম। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

২০০৫ সালের পর এই প্রথম এই তালিকায় জায়গা হয়নি সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির। জায়গা হয়নি মেসির ক্লাব সতীর্থ নেইমারেরও। প্যারিসে যদি বেঞ্জেমার হাতে ব্যালন ডি’অর ওঠে, তবে দীর্ঘদিনের অপেক্ষা ফুরাবে ফ্রান্সের। সর্বশেষ ১৯৯৮ সালে ফ্রান্সের ফুটবলার হিসেবে এই পুরস্কার জেতেন জিনেদিন জিদান। ব্যালন ডি’অর জয়ের পথে বাকিদের চেয়ে বেশ এগিয়েই আছেন বেঞ্জেমা। গত মরসুমে রিয়ালের জার্সিতে ৪৬ ম্যাচে ৪৪ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন তিনি। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে দুটি হ্যাটট্রিক-সহ করেছেন ১৫ গোল। সুবাদে এরই মধ্যে উয়েফার বর্ষসেরা ফুটবলাররে পুরস্কার জিতে নিয়েছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। ক্লাবের পাশাপাশি ফ্রান্স জাতীয় দলেও ছন্দে ছিলেন তিনি। 

আরও পড়ুন: Virat Kohli and Babar Azam: পাশাপাশি দুটি নেটে বল ওড়ালেন দুই চিরপ্রতিদ্বন্দী বিরাট-বাবর

আরও পড়ুন: Mohammed Shami, ICC T20 World Cup 2022: শেষ ওভারের রাজা শামিকে নিয়ে কী বললেন রোহিত শর্মা? জেনে নিন

বেঞ্জেমার সঙ্গে ব্যালন ডি’অরের লড়াইয়ে আছেন গত মরসুমে বায়ার্ন মিউনিখে খেলা রবার্ট লেওনডস্কি। গত কয়েক মরসুমে জার্মান ক্লাবটির হয়ে রীতিমতো ‘গোলমেশিন’ হয়ে ওঠেন লেওনডস্কি। গত মরসুমেও ছন্দে ছিলেন তিনি। বায়ার্নকে টানা দশম লিগ শিরোপা জেতাতে রাখেন বড় অবদান। লিগে ৩৫ গোল করে হন সর্বোচ্চ গোলদাতা। মেসি-নেইমার না থাকলেও সংক্ষিপ্ত তালিকায় আছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গত মরসুমে ম্যানচেস্টার ইউনাইটেড খারাপ সময় কাটালেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন সিআর সেভেন। গত মরসুমে ৩৯ ম্যাচ খেলে গোল করেন ২৪টি। এ ছাড়া ব্যালন ডি’অরের এই লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের গোলকিপার থিবো কুর্তোয়া, মিডফিল্ডার লুকা মদ্রিচ, ভিনিসিয়ুস জুনিয়র, লিভারপুল  মহম্মদ সালাহ, ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন, কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.