৪৭-এ পা দিল ওডিআই, পৃথিবীর প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া

১৯৭৪ থেকে এখনও পর্যন্ত ৯৩৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ভারত। যার মধ্যে ৪৭৮টি ম্যাচে জয় পেয়েছে ভারতীয় দল, হেরেছে ৪০৮টি ম্যাচে। 

Updated By: Jan 5, 2018, 10:58 AM IST
৪৭-এ পা দিল ওডিআই, পৃথিবীর প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া

ওয়েব ডেস্ক: ৪৭ বছর আগে আজকের দিনেই অনুষ্ঠিত হয়েছিল বিশ্ব ক্রিকেটের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ। ইংল্যান্ডের বিরুদ্ধে ওই ম্যাচে ৫ উইকেটে জয় অর্জন করেছিল অস্ট্রেলিয়া। ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিলে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঐতিহাসিক এই ক্রিকেট ম্যাচটি লাইভ দেখতে মাঠে উপস্থিত ছিল ৪৬,০০৬ জন দর্শক। 

ইংল্যান্ড - ১৯০ (৩৯.৪ ওভার)

অস্ট্রেলিয়া - ১৯১/৫ (৩৪.৬ ওভার)

আরও পড়ুন- এক ম্যাচে ১০ শতরান করা বিস্ময় বালকের ব্যাটে খরা, স্কলারশিপ ফেরাল বাবা

উল্লেখ্য, ১৯৭১ সালের ৫ জানুয়ারি পৃথিবীর প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ (ওডিআই) আয়োজনের পর এখনও পর্যন্ত ৩৯৪৫টি ওডিআই খেলা হয়েছে। যার মধ্যে সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে ভারতের। ১৯৭৪ থেকে এখনও পর্যন্ত ৯৩৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ভারত। যার মধ্যে ৪৭৮টি ম্যাচে জয় পেয়েছে ভারতীয় দল, হেরেছে ৪০৮টি ম্যাচে। উল্লেখ্য, একদিনের আন্তর্জাতিকের রেকর্ডে সবথেকে বেশি ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার। ১৯৭১ থেকে এখনও পর্যন্ত ৯০৬টি ওডিআই খেলেছে ব্যাগি গ্রিনরা। যার মধ্যে জয় এসেছে ৫৫৫ ম্যাচে, আর হার হয়েছে ৩০৮ ম্যাচে। এই তালিকায় তিন নম্বরে আছে পাকিস্তান। এখনও পর্যন্ত ৮৮৪ ম্যাচ খেলে ৪৬৯টি ম্যাচে জয়ের রেকর্ড রয়েছে পাক দলের।  

 

 

.