ছ'বলে ছয় ছক্কার ১৩ বছর পার! আজ যুবরাজের ১৯শে সেপ্টেম্বর

সাত বছর আগে ডারবানে সেই ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ব্যাটিং করেছিল ভারতীয় দল।

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 19, 2020, 12:12 PM IST
ছ'বলে ছয় ছক্কার ১৩ বছর পার! আজ যুবরাজের ১৯শে সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদন- ১৯ সেপ্টেম্বর। যুবরাজের দিন বললে বোধ হয় ভুল বলা হবে না। সাত বছর আগে আজকের দিনেই তো যুবরাজ সিং এই দিনে ইতিহাস লিখেছিলেন। ২০০৭ টি-২০ বিশ্বকাপে ইংল্যন্ডের বিরুদ্ধে ম্যাচে তাঁকে উত্ত্যক্ত করেছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। তার পরই সেই উসকানি আগুনে পরিণত করেছিলেন যুবি। শোধ নেওয়ার জন্য বেছে নিয়েছিলেন স্টুয়ার্ট ব্রডকে। তাঁর এক ওভারে পর পর ছটি ছক্কা হাঁকিয়ে সারা বিশ্বকে অবাক করে দিয়েছিলেন যুবরাজ। টি-২০ ক্রিকেটে যুবির লেখা সেই ইতিহাস সাত বছর পরও অক্ষত। 

সাত বছর আগে ডারবানে সেই ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ব্যাটিং করেছিল ভারতীয় দল। ওপেনিং জুটি হিসাবে শেহবাগ ৫৮ ও গম্ভীর ৬৮ রান করেছিলেন। ১৪.৪ ওভারে ভারতীয় দল মাত্র এক উইকেট হারিয়ে ১৩৬ রান তুলে ফেলেছিল। এর পর তিন জন ভারতীয় ব্যাটসম্যান আউট হলে যুবরাজ ক্রিজে আসেন। তাঁর সঙ্গে তখন নন-স্ট্রাইকার এম এস ধোনি। ক্রিজে আসার পরই ফ্লিনটফ তাঁক উত্যক্ত করেন। ঝামেলা হওয়ার পরের ওভারেই ব্রডকে ধুয়ে দেন যুবি। ছবলে টানা ছটি ছক্কা! ডারবানের গ্যালারি তখন উত্তাল। একের পর এক ছক্কা গিয়ে পড়ছে মাঠের একেক প্রান্তে।

আরও পড়ুন-  IPL 2020: ৩৬ ঘণ্টা নয়, কামিন্স-মরগ্যানদের ৬ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে!

১৯তম ওভারে যুবির ছটি ছক্কা ব্রডকে স্তম্ভিত করে দিয়েছিল। তিনি বুঝে উঠতে পারেননি, যুবিকে ঠিক কোন জায়গায় বল ফেললে কাজ হবে। কারণ সেদিন যুবি ছিলেন অপ্রতিরোধ্য। তাঁকে আটকানোর সাধ্য সেদিন কারও ছিল না। প্রথম বলেই লং অনে ছক্কা মেরে যুবি বুঝিয়ে দিয়েছিলেন, তাঁকে অকারণ খোঁচা দিয়ে ফ্লিনটফ ঠিক কাজ করেননি। আর তার শাস্তি এবার পেতে হবে ব্রডকে। ওই ওভারে ছটি ছক্কা হাঁকিয়ে যুবি সেদিন বিশ্বরেকর্ড করেছিলেন। সেদিন মত্র ১২ বলে যুবি হফ সেঞ্চুরি করেছিলেন। টি-২০ ক্রিকেটে যা আজও সব থেকে দ্রুততম ফিফটি। যুবরাজ সেদিন ১৬ বলে ৫৮ রানে ঝোড়ো ইনিংস খেলেছিলেন। সাতটি ছক্কা ও তিনটি বাউন্ডারিতে সাজানো ছিল সেই ইনিংস। 

.