World Chocolate Day 2021: শুধুমাত্র সুস্বাদুই নয়, স্মৃতিশক্তি বাড়ানো থেকে ক্যানসারও প্রতিরোধ করতে সক্ষম Chocolate

Jul 03, 2021, 18:47 PM IST
1/10

World Chocolate Day 2021:  চকলেট খেতে বড় থেকে ছোট সবাই ভালবাসে। আগামী ৭ জুলাই World Chocolate Day। অনেকেই ওজন বৃদ্ধি, ক্যাভেটিসের ভয়ে চকলেট থেকে দূরে থাকেন। তবে Chocolate খেলে সুস্থ থাকে হার্ট অন্যদিকে দীর্ঘদিন স্মৃতিশক্তি অটুট এমনকি ক্যানসারও প্রতিরোধ করতেও সক্ষম এটি। বিশেষজ্ঞদের মতে, Chocolate এ কোকোর পরিমাণ থাকে এরমধ্যে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনলস যা মস্তিষ্কে রক্তের সঞ্চালনা বাড়িয়ে দিতে সাহায্য় করে। যার ফলে, চিন্তা শক্তি ও কার্যক্ষমতা বেড়ে যায়।     

2/10

গবেষণায় প্রমাণিত, চকলেট খেলে শরীর স্বাস্থ্য সুস্থ থাকে। প্রতিদিন ২৫ গ্রাম চকোলেট অর্থাৎ দু-তিন টুকরো চকলেট খেলে তা হৃদযন্ত্রের জন্য খুব ভালো। এছাড়াও চকোলেটের আরও নানা গুণ রয়েছে। ত্বককে নরম ও মসৃণ করতে সাহায্য করে Chocolate। 

3/10

Chocolate ক্যালোরিযুক্ত থাকে তবে এটি স্ট্রেসের কারণে ওজন বৃদ্ধি কমাতে সহায়তা করতে পারে এবং কিছু ক্ষেত্রে আপনাকে আরও বেশি শরীরচর্চা করতেও অনুপ্রাণিত করতে পারে। গবেষণায় প্রমাণিত, ডার্ক চকোলেট গ্রহণ সামগ্রিক বডি মাস ইনডেক্স হ্রাস করতে সহায়তা করে। 

4/10

কমপক্ষে ৭০% কোকো সহ ডার্ক চকোলেটে থাকে যা  বিপাক বাড়াতে, ইনসুলিন স্পাইক প্রতিরোধ করতে এবং তৃপ্তি বোধ করতে সাহায্য করতে পারে, এটি ওজন কমাতে  সাহায্য করতে পারে।

5/10

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত চকোলেট শরীরের জন্য ক্ষতিকর। এতে ক্যাফিন  থাকায় বেশি চকোলেট হতে পারে নেশার কারণ তাছাড়া রক্তে কোলেস্টেরল বাড়ায়। তবে খুব বেশি পরিমাণে Chocolate খাওয়া উচিত নয়।   

6/10

Chocolate বিভিন্ন ধরনের হয়, কোন ধরনের চকোলেটে কী কী গুণ জানেন? মূলত ৭ ধরনের হয় যেমন- Bittersweet Chocolate, Dark Chocolate, Milk Chocolate, White Chocolate, Chocolate Liquor, Ruby Chocolate, Cocoa Powder, এর মধ্যে যে সমস্ত Chocolateগুলি বাজারে সহজেই পাবেন এবং তাদের গুণ সম্পর্কে জেনে নিন। 

7/10

Bittersweet chocolate ৭০% বা তারও বেশি কোকো সামগ্রীযুক্ত ৬৬% থাকে। chocolate chip cookies এবং molten chocolate কেকের মতোন সুস্বাদু খাবার তৈরিতে Bittersweet chocolate প্রয়োজন।       

8/10

Dark chocolate দুটি উপাদান থেকে তৈরি হয় - চকোলেট অ্যালকোহল এবং চিনি। কখনও কখনও অল্প পরিমাণে ভ্যানিলা এবং সয়া লেসিথিন (একটি ইমালসিফায়ার) যুক্ত থাকে। FDA এর সংজ্ঞা অনুসারে  Dark chocolate এ কমপক্ষে ১৫% চকোলেট অ্যালকোহল থাকতে হবে তবে প্রায় ৫০% এর কাছাকাছি থাকতে পারে। বেশিরভাগ উচ্চ-মানের Dark chocolate দুধ থাকে না কম চিনি থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।   

9/10

White chocolate এ কোনও কোকো সলিড থাকে না। কমপক্ষে ২০% কোকো বাটার এবং ১৪% দুধ এবং ৫৫% এর বেশি চিনি থাকে  White chocolate এ। এটি খেতে সুস্বাদু হলেও, White chocolate রান্না, বেকিং এবং সাজসজ্জার জন্যও দুর্দান্ত। 

10/10

হালকা বাদামী রঙ, ক্রিমিযুক্ত টেক্সচার এবং মিষ্টি গন্ধযুক্ত, Milk Chocolate জনপ্রিয়। এটি চকোলেট অ্যালকোহল (কোকো সলিডস এবং কোকো মাখন) চিনি এবং দুধের দিয়ে তৈরি করা হয়। কখনও কখনও একটি এমুলেসিফায়ার, যেমন সয়া লেসিথিন, এর মসৃণতা বাড়ানোর জন্য যুক্ত করা হয়। এফডিএ সংজ্ঞা অনুসারে, Milk Chocolate এ কমপক্ষে ১০% চকোলেট অ্যালকোহল এবং ১২% দুধ থাকতে হবে। এটি বেকিংয়ে ও  রান্নার কাজেও ব্যবহার করা যেতে পারে ।